বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

ঢাবি ৭ কলেজ বিজ্ঞান ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভূূক্ত ৭ কলেজ ভর্তি বিজ্ঞান ইউনিট ভর্তির আবেদন যোগ্যতা ও নোটিশ ২০২১-২০২২ । ঢাবি ৭ কলেজ বিজ্ঞান ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ভর্তি আবেদন যোগ্যতা, ভর্তি পরীক্ষার মানবন্টন, আবেদন পদ্ধতিসহ বিস্তারিত আলোচনা করা হল।

ঢাবি ৭ কলেজ বিজ্ঞান ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ৭ কলেজে মোট ৬৫০০ টি আসনের বিপরীতে ন্যূনতম যোগ্যতা পূরণ সাপেক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন । অনলাইন ভর্তি আবেদন চলবে ৩১ জুলাই ২০২২ পর্যন্ত । ভর্তির বিস্তারিত তথ্যবলী আলোচনা করার পূর্বে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তির তারিখসমূহ দেখে নেওয়া যাক ।

টাইমলাইন

আবেদন শুরু:  ১৫ জুলাই ২০২২

আবেদনের সমাপ্তি: ৩১ জুলাই ২০২২

আবেদন ফি : ৬০০ টাকা

আবেদন ফি জমাদানের শেষ তারিখ : ০১ আগষ্ট ২০২২ ( বিকাল ৪.০০ টা)

প্রবেশপত্র ডাউনলোাড শুরু:  

 আবেদন লিংক : collegeadmission.eis.du.ac.bd

আবেদন ন্যূনতম যোগ্যতা

প্রার্থীকে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের বাংলাদেশের যেকোনাে শিক্ষা
বাের্ডের বিজ্ঞান শাখায় অথবা গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে উচ্চমাধ্যমিক অথবা মাদ্রাসা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম অথবা কারিগরি শিক্ষা বাের্ডের বিজ্ঞানের সংশ্লিষ্ট বিষয়ে অথবা বিজ্ঞান শাখায় IAL/A-Level অথবা সমমানের বিদেশি ডিগ্রিধারী হতে হবে । এসএসসি ও এইচএসসি  বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ হতে হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন

ভর্তিচ্ছু সকল প্রার্থীকে অবশ্যই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় অনুসৃত পাঠ্যসূচি অনুযায়ী ভর্তি পরীক্ষা এমসিকিউ (MCQ) পদ্ধতিতে হবে। পদার্থ ও রসায়নসহ মােট ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিতে হবে মােট ১০০ টি প্রশ্নের জন্য মােট নম্বর হবে ১০০। ভর্তি পরীক্ষার পাস নম্বর ৪০। যারা ৪০ এর কম নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।

পদার্থ বিজ্ঞান ২৫ নম্বর
রসায়ন বিজ্ঞান ২৫ নম্বর
গণিত ২৫ নম্বর
জীববিজ্ঞান ২৫ নম্বর

বিশেষ দ্রষ্টব্য: তবে কোনাে প্রার্থী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চমাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনাে একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে।

কলেজভিত্তিক আসন সংখ্যা

ঢাবি অধিভূক্ত ৭ কলেজে মোট ৬৫০০ টি আসন রয়েছে । কলেজভিত্তিক আসন সংখ্যা নিচে দেওয়া হল ।

কলেজের নাম আসন সংখ্যা
ঢাকা কলেজ ১০৯০
ইডেন মহিলা কলেজ ১২২৫
সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ৭৪০
কবি নজরুল সরকারি কলেজ ৬৩০
বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ৫৯০
 সরকারি বাঙলা কলেজ ৭১৫
সরকারি তিতুমীর কলেজ ১৫১০

আবেদন পদ্ধতি

ভর্তির আবেদন collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইট এর মাধ্যমে করতে হবে। ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা ও মােবাইল নম্বর প্রযােজ্য ক্ষেত্রে কোটার তথ্য এবং ওয়েবসাইটে উল্লেখিত সাইজের একটি ছবি প্রয়ােজন হবে। আবেদনকারীকে দেশের ৪টি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সােনালী, অগ্রণী, জনতা ও রূপালী) যেকোনাে শাখায় অথবা অনলাইনে যেকোনাে ডেবিট/ক্রেডিট কার্ড, মােবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের (বিকাশ/নগদ/রকেট ইত্যাদি) মাধ্যমে নির্ধারিত সময় সীমার মধ্যে ভর্তি পরীক্ষার ফি বাবদ ৬০০/- (ছয়শত) টাকা জমা দিতে হবে। আবেদন ও ফি জমার বিষয়ে বিস্তারিত তথ্য collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

ঢাবি ৭ কলেজ বিজ্ঞান ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

ঢাবি ৭ কলেজ বিজ্ঞান ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২


 ৭ কলেজ বিজ্ঞান ভর্তি বিজ্ঞপ্তি ২০২২
ঢাবি ৭ কলেজ বিজ্ঞান ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২
ঢাবি ৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২
DU-7-College-Science-Admission-Circular-5
DU-7-College-Science-Admission-Circular-6
DU-7-College-Science-Admission-Circular-7

গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

  • একজন শিক্ষার্থী কোন বিষয়ে ভর্তি হতে পারবে তা নির্ভর করবে সে উচ্চমাধ্যমিক/সমমান পর্যায়ে কোন কোন বিষয়ে অধ্যয়ন করেছে তার উপর।
  • বিজ্ঞান বিভাগ হতে উচ্চমাধ্যমিকে পাসকৃতরা কেবলমাত্র বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। বিজ্ঞান বহির্ভূত বিষয়সমূহে ভর্তির জন্যও এটি প্রযােজ্য হবে।
  • বিজ্ঞান ইউনিটের কোনাে পরীক্ষার্থী কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট বা বাণিজ্য ইউনিটের পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে না। তবে যদি কোনাে শিক্ষার্থী বিজ্ঞান ইউনিট হতে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং বাণিজ্য ইউনিটের কোনাে বিভাগে ভর্তি হতে ইচ্ছুক হয় তাহলে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর অনলাইনে বিভাগ পছন্দক্রম ফরম পূরণের সময় তা উল্লেখ করতে হবে এবং অধিভুক্ত কলেজের বিধি মােতাবেক মেধার ভিত্তিতে আসন সংখ্যা অনুযায়ী বিভাগ নির্ধারণ করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।
  • প্রার্থীকে OMR উত্তরপত্রের ঘর পূরণ করার উপযােগী কালাে কালির বলপেন আনতে হবে। প্রত্যেক প্রার্থীকে কেবল একটি MCQ পরীক্ষার উত্তরপত্র সরবরাহ করা হবে। অতএব উত্তরপত্র পূরণ করার সময় প্রার্থীদের সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে এবং পূরণ করতে গিয়ে যেকোনাে ভুল-ভ্রান্তির দায়-দায়িত্ব প্রার্থীকেই বহন করতে হবে।
  • উত্তরপত্রে Roll ও Serial না লিখলে বা ভুল লিখলে বা ঘষামাজা করলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।
  • পরীক্ষায় কোনাে প্রকার ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষার হলে প্রার্থীর সঙ্গে ক্যালকুলেটর, মােবাইল ফোন, ব্লু-টুথ বা টেলিযােগাযােগ করা যায় এরূপ যেকোনাে প্রকার ডিভাইস রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষার হলে কোনাে প্রার্থীর কাছে এরূপ কোনাে প্রকার ডিভাইস পাওয়া গেলে, সে ব্যবহার করুক বা না করুক তাকে বহিষ্কার করা হবে।

 

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button