এসএসসি

দাখিল পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ ডাউনলোড

মাদরাসা বোর্ড এসএসসি বা দাখিল পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ । দাখিল রুটিন ২০২২ মাদ্রাসা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ebmeb.gov.bd এ প্রকাশ করা হয়েছে । সময়সূচী অনুযায়ী আগামী ১৯ জুন ২০২২ তারিখ থেকে দাখিল পরীক্ষা শুরু হবে । ২০২২ সালের দাখিল পরীক্ষার বিস্তারিত রুটিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় জানতে সম্পূর্ণ পোষ্টটি পড়ুন ।

দাখিল পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ

ভারত উপমহাদেশে আলিয়া ধারার মাদ্রাসা শিক্ষাব্যবস্থার শুভ সূচনা হয় ১৭৮০ সালে কলকাতা আলিয়া মাদ্রাসা প্রতিষ্ঠার মাধ্যমে। ধীরে ধীরে অবিভক্ত বাংলা, বিহার, আসাম, ও ত্রিপুরাসহ বিভিন্ন অঞ্চলে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা সম্প্রসারিত হতে শুরু করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রত্যক্ষ নির্দেশনায় ১৯৭১ সালে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ অভ্যুদয়ের পর মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও কর্মমুখী করার উদ্যোগ গৃহীত হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড পুনর্গঠন হয়। এছাড়াও ঢাকাস্থ সরকারি মাদ্রাসা-ই-আলিয়া ক্যাম্পাসে এর কার্যক্রম শুরু হয়। ১৯৭৮ সালে মাদ্রাসা শিক্ষা অর্ডিন্যান্স জারি করা হয়। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড পুনর্গঠন করা হয় অর্ডিন্যান্স জারির মাধ্যমে। এর ফলে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড  ১৯৭৯ সালে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়। তারপর পর থেকে বর্তমান সময় পর্যন্ত বাংলাদেশ শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষাবোর্ড তার কার্যক্রম সাফল্যের সাথে পরিচালনা করে আসছে।

একনজরে
বোর্ডের নামঃ বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড

পরীক্ষার নোটিশ প্রকাশঃ ২৭ এপ্রিল ২০২২

পরীক্ষা শুরুর তারিখঃ ১৯ জুন ২০২২

পরীক্ষা শেষ হওয়ার সময়ঃ ০৬ জুলাই ২০২২

ওয়েবসাইট লিংকঃ ebmeb.gov.bd

দাখিল পরীক্ষার সময়সূচি ২০২২

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড- এর ২০২২ সালের মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষার নিম্নোক্ত সময়সূচী অনুযায়ী সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ সময়সূচি পরিবর্তন করার ক্ষমতা বহন করে।

বিষয় এর নাম বিষয় কোড পরীক্ষার তারিখ
কুরআন মাজিদ ও তাজভিদ ১০১ ১৯ জুন ২০২২
হাদিস শরীফ ১০২ ২০ জুন ২০২২
গণিত ১০৮  ২২ জুন ২০২২
বাংলা ১ম পত্র ১৩৪ ২৩ জুন ২০২২
বাংলা ২য় পত্র ১৩৫ ২৫ জুন ২০২২
আকাইদ ও ফিকাহ ১৩৩ ২৬ জুন ২০২২
ইংরেজী ১ম পত্র ১৩৬ ২৮ জুন ২০২২
ইংরেজী ২য় পত্র ১৩৭ ৩০ জুন ২০২২
ইসলামের ইতিহাস / পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) ১০৯/১৩০ ০২ জুলাই ২০২২
পৌরনীতি ও নাগরিকতা ১১১ ০৩ জুলাই ২০২২
কৃষিশিক্ষা (তত্ত্বীয়) ১১৩
গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়) ১১৪
মানতিক ১১২
উর্দু ১১৬
ফার্সি ১২৩
বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ১৪৩
রসায়ন (তত্ত্বীয়) ১৩১ ০৪ জুলাই ২০২২
তাজভিদ নসর ও নাম
(মুজাব্বিদ গ্রুপ)
১১৯
তাজভিদ (হিফজুল কুরআন) ১২১
উচ্চতর গণিত (তত্ত্বীয়) ১১৫ ০৫ জুলাই ২০২২
জীববিজ্ঞান (তত্ত্বীয়) ১৩২ ০৬ জুলাই ২০২২

দাখিল রুটিন ২০২২

উপরের ছকে আমরা দাখিল পরীক্ষার রুটিন, সময় ও তারিখ তুলে ধরেছি। আপনি যদি দাখিল পরীক্ষা রুটিন ২০২২ এর PDF ফাইল ডাউনলোড করতে চান তাহলে নিচের দাখিল রুটিন ২০২২ পিডিএফ বাটনে ক্লিক করুন।

Dakhil-Exam-Routine-2022-1


Dakhil-Exam-Routine-2022-2

এসএসসি পরীক্ষার রুটিন

২০২২ সালের এসএসসি রুটিন অনুযায়ী , প্রতিটি বিভাগে মোট তিনটি বিষয় এবং আবশ্যিক তিনটি বিষয়ের উপর জুন মাসের ১৯ তারিখ থেকে জুলাই মাসের ৭ তারিখ পর্যন্ত পরীক্ষা গ্রহন করা হবে ।

দাখিল ব্যবহারিক পরীক্ষার সময়সূচী

সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ০৭ জুলাই ২০২২ তারিখ বৃহস্পতিবার হতে ১৭ জুলাই ২০২২ তারিখ রবিবার পর্যন্ত তারিখের মধ্যে অবশ্যই সম্পন্ন করতে হবে। প্রতিষ্ঠানকে অবশ্যই ১৯ জুলাই ২০২২ তারিখ মঙ্গলবারের মধ্যে প্রিন্ট কপি এবং ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য আনুষঙ্গিক কাগজ রােল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে বাের্ডের দাখিল শাখায় হাতে হাতে জমা দিতে হবে।

  • প্রতিদিন সকাল ১০ টা হতে পরীক্ষা শুরু করতে হবে।
  • নিজ নিজ কেন্দ্রে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • ব্যবহারিক পরীক্ষার জন্য শুধুমাত্র ব্যবহারিক উত্তরপত্র ব্যবহার করতে হবে।
  • কোন ক্রমেই তত্ত্বীয় পরীক্ষার মূল উত্তরপত্র ব্যবহার করা যাবে না।

 ফর্ম ফিলআপ ফি প্রদান

মাদ্রাসা বোর্ড পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশের পরে, ফর্ম ফিলাপের ফি পরিশোধের নির্দেশিকার নোটিশ প্রকাশ করেছে। নিচের এই চারটি পদ্ধতিতে কাঙ্ক্ষিত পেমেন্ট প্রদাণের ঠিকানায় যেতে পারবেন।

  • Sonali eSheba (সোনালি ই-সেবা)
  • প্রদত্ত এই লিংক ব্যবহার করে- sbl.com.bd:7070/boardfee/fee/
  • শিক্ষা বোর্ড এর ওয়েবসাইট এ Student Panel এর মাধ্যমে
  • অথবা শিক্ষার্থীদের মোবাইল এ পাঠানো এস এম এস (SMS) এর লিংক ব্যবহার করে

আপনি লিংক, মোবাইল অ্যাপ অথবা যে পদ্ধতিই অবলম্বন করেন না কেনো, আপনি একই ঠিকানায় পৌঁছাবেন।

ফি প্রদানের পদ্ধতি

বাংলাদেশ সরকার এদেশের জনগনকে ডিজিটাল সেবা প্রদাণের সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং কিছুটা সাফল্যের দিকে এগিয়েও গিয়েছে। এখন আপনাকে বাহিরে কোনো দোকান হতে অতিরিক্ত টাকা দিয়ে ফি পরিশোধ করতে হবে না। শিক্ষার্থীরা নিজেদের ঘরে বসেই দাখিল পরীক্ষার ফর্ম ফিলাপের ফি প্রদাণ করতে পারবে। নিচে পদ্ধতিগুলো বিস্তারিতভাবে উল্লেখ করা হলোঃ

  • এই লিংকে –  প্রবেশ করুন অথবা Sonali eSheba (সোনালি ই-সেবা) অ্যাপ Google Play Store থেকে ডাউনলোড করুন।
  • Sonali eSheba অ্যাপ এ প্রবেশ করে থাকলে “HSC/Eqiv.Form Fill-up” আইকন এ ক্লিক করুন। লিংকে প্রবেশ করে থাকলেও একই ঠিকানায় পৌঁছাবেন।
  • এখন Board Name ড্রপডাউন বক্সে ক্লিক করুন।
  • লিস্ট হতে আপনার বোর্ড সিলেক্ট করুন।
  • তারপর আপনার ১০ ডিজিট-এর রেজিস্ট্রেশান নাম্বার এবং ৬ ডিজিট-এর দাখিল নাম্বার প্রদাণ করুন। এখন চেক বাটনে ক্লিক করুন, প্রদত্ত তথ্যে কোনো ভুল থাকলে, DATA NOT FOUND বার্তা দেখাবে।
  • এরকম হলে আপনাকে সকল তথ্য আবার প্রদাণ করতে হবে।
  • এরপর সকল তথ্য (শিক্ষার্থীর নাম, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, মোবাইল নাম্বার, দাখিলের রোল নাম্বার, রেজিস্ট্রেশান নাম্বার এবং মোট টাকার পরিমাণ) সঠিক আছে কি না তা পুনরায় চেক করুন।
  • সকল তথ্য সঠিক থাকলে Confirm Payment বাটনে ক্লিক করুন।
  • ফি প্রদাণের জন্য OK বাটনে ক্লিক করুন।
  • এখন Sonali Payment Gateway এর পেজ প্রদর্শিত হবে। উক্ত পেজ হতে আপনার পছন্দের পেমেন্ট এর মাধ্যম নির্বাচন করুন এবং ফি প্রদাণ করুন।
  • পেমেন্ট সফল্ভাবে সম্পাদনের পরবর্তীতে একটি কনফার্মেশন মেসেজ আপনার মোবাইল এ পাঠানো হবে। পেমেন্ট স্লিপটি ডাউনলোয়াড করে সংরক্ষণ করে করে রাখতে হবে।

যদি আপনি দাখিল পরীক্ষার ফি প্রদাণের নোটিশ PDF ফাইল ডাউনলোড করতে চান, তবে নিচের বাটনে ক্লিক করুন।

পেমেন্ট স্লিপ না পেয়ে থাকলে অথবা পেমেন্ট সম্পর্কিত যেকোনো সমস্যার সম্মুখীন হয়ে থাকলে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এর ইমেইল এড্রেস অথবা ফোন নাম্বারে যোগাযোগ করুন। ইমেইল এবং ফোন নাম্বার ওয়েবসাইট এর HELP মেন্যু তে পেয়ে যাবেন।


এসএসসি রুটিন ও মাদ্রসা বোর্ড দাখিল পরীক্ষার সময়সূচী সংক্রান্ত যেকোন আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক গ্রুপ ও পেইজে ।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

One Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button