এসএসসি

দাখিল সংক্ষিপ্ত এসাইনমেন্ট সিলেবাস ২০২১ পিডিএফ

মাদ্রসা বোর্ড দাখিল সংক্ষিপ্ত এসাইনমেন্ট সিলেবাস ২০২১ প্রকাশিত হয়েছে।  নতুন দাখিল সিলেবাস ২০২১ এ নবম-দশম শ্রেণির প্রতিটি বিষয় থেকে ২০-২৫% বা এর বেশী কমিয়ে দাখিল এসাইনমেন্ট সিলেবাস ২০২১ তৈরি করা হবে। সংক্ষিপ্ত দাখিল সিলেবাস অনুযায়ী শিক্ষার্থীদের পরবর্তী ৬০ দিন পড়ানো হবে এবং এই ৬০ দিনের মধ্যে সিলেবাসের যতটুক শেষ করা যাবে তার ভিতরেই দাখিল পরীক্ষা নেওয়া হবে। চলুন এ বিষয়ে আরো বিস্তারিত জানা যাক। ইংরেজীতে দেখুন

দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ২০২১

২০২১ সালের দাখিল পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে ফেব্রুয়ারি মাস থেকেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন এই সংক্ষিপ্ত সিলেবাসে এমন বিষয় রাখা হবে যা কয়েক মাসের মধ্যেই শেষ করা যাবে। তবে এ বিষয়ে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,”নতুন সিলেবাস প্রকাশিত হওয়ার পরে এসএসসি ও সমমান (দাখিল) পরীক্ষার্থীদের ক্ষেত্রে ৬০ দিন যতটুকু পড়ানো হবে ততটুকুর মধ্যেই পরীক্ষা হবে। আশা করি এই সময়ে মধ্যে ছাত্র-ছাত্রীরা মন দিয়ে পড়বে।”

গুরুত্বপূর্ণ তথ্যসমূহ
  • দাখিল পরীক্ষা শুরুঃ জুন ২০২১ (সম্ভাব্য তারিখ)
  • সিলেবাস প্রকাশের তারিখঃ  ২ ফেব্রুয়ারি ২০২১

দাখিল এসাইনমেন্ট সিলেবাস ২০২১

মাদ্রাসা শিক্ষা বোর্ড তাদের সকল শ্রেণির সংক্ষিপ্ত পাঠ্যক্রম ঘোষণা করেছে। যেহেতু করোনার কারণে ক্লাস নেওয়া সম্ভব নয় তাই এই সংক্ষিপ্ত সিলেবাস প্রস্তুত করা হয়েছে। শিক্ষার্থীরা এই সিলেবাসের উপর ভিত্তি করে তাদের অ্যাসাইনমেন্ট জমা দিবে। এখানে আমরা সকল শ্রেণীর সিলেবাস পিডিএফ যুক্ত করেছি। আপনার কোন শ্রেণির অ্যাসাইনমেন্ট সিলেবাস প্রয়োজন তা সন্ধান করুন।

৬ষ্ঠ শ্রেণী এসাইনমেন্ট সিলেবাস পিডিএফ

মাদ্রাসা বোর্ড দাখিল ষষ্ঠ শ্রেণীর ছয়টি বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে । শিক্ষার্থীদের সুবিধার্থে প্রতিটি বিষয়েন আলাদা আলাদা পিডিএফ ফাইল প্রস্তুত করা হয়েছে যাতে তারা সহজেই যে কোন বিষয়ের সিলেবাস ডাউনলোড করতে পারেন ।

৬ষ্ঠ শ্রেণীর বিষয়সমূহ ডাউনলোড লিংক

 কৃষিশিক্ষা

পিডিএফ
 বাংলা পিডিএফ
 গণিত পিডিএফ
ইংরেজী পিডিএফ
গাহ্যস্থ বিজ্ঞান পিডিএফ
 বিজ্ঞান পিডিএফ

আরও পড়ুন: মাদ্রাসা বোর্ড সকল শ্রেণীর পিডিএফ বই ডাউনলোড

দাখিল ৭ম শ্রেণী এসাইনমেন্ট সিলেবাস পিডিএফ

মাদ্রাসা বোর্ড দাখিল ৭ম শ্রেণীর ৫টি বিষয়ের সংক্ষিপ্ত ‍সিলেবাস প্রকাশ করা হয়েছে ।

৭ম শ্রেণীর বিষয়সমূহ ডাউনলোড লিংক
কৃষিশিক্ষা পিডিএফ
গণিত পিডিএফ
বাংলাদেশ ও বিশ্বপরিচয় পিডিএফ
ইংরেজী পিডিএফ
বিজ্ঞান পিডিএফ

দাখিল ৮ম শ্রেণীর সিলেবাস ২০২১

৮ম শ্রেণীর এসাইমেন্টের জন্য পাচটি বিষয়ের উপর সিলেবাস প্রকাশ করা হয়েছে ।

৮ম শ্রেণীর বিষয়সমূহ ডাউনলোড লিংক
কৃষিশিক্ষা পিডিএফ
বাংলা পিডিএফ
বাংলাদেশ ও বিশ্বপরিচয় পিডিএফ
ইংরেজী পিডিএফ
গাহ্যস্থ বিজ্ঞান পিডিএফ

দাখিল ৯ম শ্রেণী সংক্ষিপ্ত এসাইনমেন্ট সিলেবাস ২০২১

নবম শ্রেণীর সতেরটি বিষয়ের এসাইনমেন্ট সিলেবাস প্রকাশ করা হয়েছে । নিচের টেবিল থেকে আপনার প্রযোজনীয় বিষয়গুলোর পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন ।

৯ম শ্রেণীর বিষয়সমূহ ডাউনলোড লিংক
বাংলা পিডিএফ
ইংরেজী ১ম পত্র পিডিএফ
ইংরেজী ২য় পত্র পিডিএফ
সাধারন গণিত পিডিএফ
সাধারণ বিজ্ঞান পিডিএফ
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পিডিএফ
বাংলাদেশ ও বিশ্বপরিচয় পিডিএফ
জীববিজ্ঞান পিডিএফ
উচ্চতর গণিত পিডিএফ
রসায়ন বিজ্ঞান পিডিএফ
পদার্থ বিজ্ঞান পিডিএফ
পৌরনীতি ও নাগরিকতা পিডিএফ
ভূগোল ও পরিবেশ পিডিএফ
ক্যারিয়ার শিক্ষা পিডিএফ
গাহ্যস্থ বিজ্ঞান পিডিএফ
কৃষিশিক্ষা পিডিএফ
শারীরিক বিজ্ঞান, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধূলা পিডিএফ

নতুন সিলেবাস কেমন হতে পারে?

২৫ তারিখে প্রকাশিত এসএসসি সিলেবাস প্রকাশিত হওয়ার পর তা বাতিল ঘোষনা করা হয়। কারণ হিসেবে বলা হয়,এসএসসির যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছিলো তাতে শিক্ষা মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তারা ক্ষুব্ধ হয়েছেন। কারণ, এ সংক্ষিপ্ত সিলেবাস তিন-চার মাসে কোনোভাবে শেষ করা সম্ভব নয়। শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষার্থী ও শিক্ষকরা ফোন করেন এবং সিলেবাস নিয়ে আপত্তি জানিয়েছেন।

এ বিষয় শিক্ষকদের অভিযোগ ছিলো, যেসব বিষয় সব বাদ দেওয়া হয়েছে তারা ক্লাসে এমনিতেই এসব বিষয় পড়ান না। যে নতুন সিলেবাস প্রকাশিত হয়েছে এটা শেষ করতে অন্তত ১০ মাস সময় দরকার।

এ তথ্য অনুযায়ী বলা যায়, দাখিল পরীক্ষার্থীদের জন্য যে নতুন সিলেবাস তৈরী হবে সেটি এমন ভাবে তৈরী করা হবে এবং এমন বিষয় বা অধ্যায় রাখে যা শিক্ষার্থীরা কয়েক মাসের মধ্যে শেষ করতে পারবে।

তবে দাখিল পরিক্ষার্থীদের জন্য খুশির খবর হলো, যদি দাখিল পরীক্ষার জন্য নির্ধারিত সময়ের আগে সিলেবাস শেষ নাও করা যায়, যতটুক পর্যন্ত সিলেবাস শেষ করা যাবে তার ভিতরেই দাখিল পরীক্ষা নেওয়া হবে।

নতুন সিলেবাস তৈরীর কারণ

করোনা মহামারীর কারণে দীর্ঘদিন যাবৎ বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিলো। যার কারণে বাংলাদেশ সরকার সংক্ষিপ্ত সিলেবাসে চলতি বছরের দাখিল ও সমমান পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নির্দেশে দাখিল পরীক্ষার্থীদের প্রতিটি বইয়ের জন্য বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ মিলে দল গঠন করা হয় এবং প্রতিটি দলের সহযোগীতায় একটি পূর্নাঙ্গ সংক্ষিপ্ত সিলেবাস তৈরী করা হবে। সিলেবাসটি খুব শীঘ্রই প্রকাশিত হবে।

শিক্ষার্থীদের একটা বছর যেন নষ্ট না হয় এই লক্ষে নতুন সিলেবাসটি তৈরী করা হবে এই সিলেবাসের আলোকেই দাখিল পরীক্ষা নেওয়া হবে।

দাখিল ও সমমান পরীক্ষার সকল গুরুত্বপূর্ণ তথ্য পেতে নিয়মিত ভিজিট করুন admissionwar.com

স্বীকারোক্তিঃএখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

Back to top button