চাকরির নিয়োগ

৪৬ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ (পিডিএফ সহ)

বিসিএস প্রিলিমিনারী এমসিকিউ পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২৬ তারিখ পরীক্ষা শেষ হওয়ার পর দেয়া হবে।

বিপিএসসি ৪৬ তম বিসিএস প্রিলিমিনারী MCQ পরীক্ষার প্রশ্ন ও উত্তর ২০২৪ পিডিএফ। ৪৬ বিসিএস প্রশ্ন সমাধান ২০২৪ আমাদের ওয়েবসাইট থেকে দেখতে পারবেন। উল্লেখ্য যে, ৪৬ তম বিসিএস এমসিকিউ পরীক্ষা ২৬ এপ্রিল ২০২৪ তারিখে অনুষ্ঠিত হয়েছে। ইংরেজি দেখুন

পরীক্ষা শেষে ৪৬ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান দেখুন

৪৬ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

২০২৪ সালের ৪৬তম বিসিএস পরীক্ষা ২৬ এপ্রিল ২০২৪ তারিখে দেশের ৮ টি বিভাগে একযোগে অনুষ্ঠিত হয়। এবছর আবেদনকারীর সংখ্যা ছিল ৩,৩৮,০০০ জন। পরীক্ষায় কেন্দ্র সমূহ হল –  ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ । ৪৬ তম বিসিএসের মাধ্যমে মোট ৩ হাজার ১৪০ জন ক্যাডার নেয়া হবে। সাধারণ ক্যাডারে ৪৮৯ জন, প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডারে ২ হাজার ৭৪ জন (সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারি ডেন্টাল সার্জন ১৬ জন, সহকারি প্রকৌশলী ৬৫ জন) ও সাধারণ শিক্ষায় ৫২০ জন ও কারিগরি শিক্ষায় ৫৭ জন সরকারি চাকরিতে নিয়োগ পাবেন। তথাপি, অনুষ্ঠিত ৪৬ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ ও অন্যান্য নিয়ে আলোচনা করা হল।

৪৬ বিসিএস প্রশ্ন ও উত্তর ২০২৪

বিসিএস পরীক্ষার মান বন্টন অনুযায়ী, বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বর থাকবে। ৪৪ বিসিএস প্রশ্ন উত্তর দেখে যাচাই করে নিন আপনার কোন অংশের কয়টি উত্তর সঠিক হল।

৪৬ বিসিএস প্রশ্ন ও উত্তর ২০২৩

1
2
3
4


5
6
7

8
10

বিসিএস এমসিকিউ পরীক্ষার প্রশ্ন

46-BCS-Question-Soltuon-2024-1
46-BCS-Question-Soltuon-2024-2


46-BCS-Question-Soltuon-2024-3
46-BCS-Question-Soltuon-2024-4
46-BCS-Question-Soltuon-2024-5

46-BCS-Question-Soltuon-2024-6
46-BCS-Question-Soltuon-2024-7

বিসিএস প্রিলিমিনারী MCQ প্রশ্ন সমাধান পিডিএফ

বিসিএস প্রিলিমিনারি টেস্ট প্রার্থীদেরকে দুই’শ নম্বরের একটি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। পরীক্ষার সময় মোট দুই ঘণ্টা। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর আর ভুল প্রতিটি উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে ০.৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে। ৪৫ প্রিলিমিনারী MCQ বিসিএস প্রশ্ন সমাধান পিডিএফ নিচের বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিন।

অন্যান্য তথ্য

বিসিএস নিয়োগ মোট তিনটি পরীক্ষার মাধ্যমে হয়ে থাকে।  যেমন

১. প্রিলিমিনারি

২. লিখিত

৩. ভাইবা

সর্বপ্রথম ধাপ প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন এবং লিখিতনির্বাচন করা হবে  পরীক্ষায় উত্তীর্ণরাই ভাইবা বা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন। সর্বশেষ ভাইবার মাধ্যমে চূড়ান্ত প্রার্থী নির্বাচন করা হবে।


46 তম বিসিএস পরীক্ষা প্রশ্ন সমাধান (46 BCS Question Solution)  সহ অন্যান্য চাকরির পরীক্ষার প্রশ্ন উত্তর পেতে আমাদের ফেসবুক পেইজ গ্রুপে যোগ দিন।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

১টি মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!