৪০ তম বিসিএস লিখিত পরীক্ষার ফলাফল । bpsc.gov.bd

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফলাফল ২০২০ কিছুদিনের ভিতর প্রকাশিত হবে । বিসিএস লিখিত রেজাল্ট বাংলাদেশ কর্ম কমিশন এর অফিশিয়াল ওয়েব সাইটে bpsc.gov.bd প্রকাশ করা হয় । আজকে আমরা ৪০তম বিসিএস ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফলাফল

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা গত বছরের আগস্ট মাসে অনুষ্ঠিত হয় ।৪০তম বিসিএস এ ১৯০৩ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ পাবেন । উল্লেখ্য যে ,৪০ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২০১৯ সালে হলেও লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ২০২০ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণরা বিসিএস লিখিত পরীক্ষার সুযোগ পায় ।

এসএমএস এর মাধ্যমে ৪০ অম বিসিএস পরীক্ষার ফলাফল জানতে নিচে দেখানো ফরম্যাট অনুযায়ী মেসেজ অপশনে যেয়ে টাইপ করুন এবং পাঠিয়ে দিন ১৬২২ নাম্বারে যে কোন মোবাইল নাম্বার থেকে। এক্ষেত্রে ২.৪৪ টাকা চার্জ প্রযোজ্য।

PSC<space>40<space>Registration Number

পাঠিয়ে দিন 16222 নাম্বারে

৪০তম বিসিএস ফলাফল

পিএসসির বোর্ডের সম্মানিত চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল খুব দ্রুতই প্রকাশ করার চেষ্টা চলছে। প্রতিটি খাতা দুইজন নিরীক্ষক এবং ক্ষেত্রবিশেষ তিনজন নিরীক্ষক দ্বারা পরীক্ষার খাতা মূল্যায়ন করছেন।উল্লেখ্য যে, যদি কোনো নিরীক্ষকের নম্বর ২০ এর কম বা বেশি হলে  তৃতীয় নিরীক্ষকের কাছে খাতা পাঠানো হয়েছে।


৪০ তম বিসিএস পরীক্ষার জন্য  ৪ লক্ষ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন এবং প্রিলীমিনারি পরীক্ষায় অংশগ্রহন করেন ৩ লক্ষ ৭২ হাজার জনের বেশি। পিএসসি সূত্র জানা যায় যে, ৪০ তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ১৯০৩ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারের ১১০, পুলিশ ক্যাডারের ১১৭টি পদসহ ৪০ তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৪৬৫টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৬৮টি, শিক্ষা ক্যাডারে ৮৭০টি পদ থাকছে।

  1.  প্রশাসন- ১১০ জন
  2.  পুলিশ – ১১৭
  3.  সাধারন ক্যাডার – ৪৬৫
  4.  কারিগরী ও পেশাদার ক্যাডার – ৫৬৮
  5.  শিক্ষা – ৮৭০

দেখে নিন ৪১ তম বিশেষ বিসিএস সার্কুলার

 

বিসিএস সংক্রান্ত যে কোন তথ্যের জন্য ভিজিট করুন সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd । এছাড়া বিসিএস সম্পর্কিত যে কোন প্রকার আপডেট পেতে চোখ রাখুন এই সাইটে। এবং আমাদের সাথে ফেসবুকে যুক্ত হোন।

Related Articles

Back to top button