চাকরির নিয়োগ

বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প (বিসিক) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন জব সার্কুলার
। বিসিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ ওয়েবসাইট www.bscic.gov.bd এ প্রকাশিত হয়েছে। ৪২টি পদের বিপরীতে মোট ১৩৯ জন লোক নিয়োগ দেওয়া হবে। Online-এ আবেদনগ্রহণ শুরু হবে ০৮ মার্চ ২০২১ তারিখ থেকে এবং শেষ হবে ০৭ এপ্রিল ২০২১ তারিখে। যোগ্য আগ্রহী প্রার্থীগণ Online-এ আবেদন করতে পারেন। চলুন বিসিক জব সার্কুলার বা চাকরি বিজ্ঞপ্তি ২০২১ অনুযায়ী আরো বিস্তারিত জেনে নেই।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর রাজস্বখাতের বিজ্ঞপ্তিতে বর্ণিত শূন্য পদসমূহ প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরনের লক্ষে বাংলাদেশের প্রকৃত নাগরিকের নিকট হতে Online-এ আবেদন আহবান করা যাচ্ছে।

নির্দিষ্ট সময়সীমা অর্থাৎ ০৮ মার্চ ২০২১ থেকে ০৭ এপ্রলি ২০২১ এর মধ্যে প্রার্থীকে আবেদন করতে হবে। তবে আবেদনের পূর্বে প্রার্থীকে কিছু শর্তাবলী মানতে হবে। চলুন এসব শর্তাবলীসহ বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন চাকরি বিজ্ঞপ্তি ২০২১ সম্পর্কিত বিস্তারিত তথ্য জেনে আসি।

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যসমূহ
  • আবেদন শুরুঃ ০৮ মার্চ ২০২১ (সকাল ১০ ঘটিকা)
  • আবেদন শেষঃ ০৭ এপ্রিল ২০২১ (বিকাল ৫ ঘটিকা)
  • শূন্য পদ সংখ্যাঃ ১৩৯টি
  • আবেদন ফিঃ ১০০০/-, ৭০০/-, ৫০০/- এবং ৩০০/- টাকা
  • আবেদন লিঙ্কঃ bscic.teletalk.com.bd
  • অফিসিয়াল ওয়েবসাইটঃ www.bscic.gov.bd

চলমান সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে

বিসিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বিসিক চাকরি বিজ্ঞপ্তি ২০২১ এ উল্লেখিত বিভিন্ন শর্তাবলী

Online-এ আবেদনের পূর্বে বিসিক জব সার্কুলার বা চাকরি বিজ্ঞপ্তি ২০২১ এ উল্লেখিত যেসব শর্তসমূহ মেনে চলেতে তা নিম্নে উল্লেখ করা হলো-

০১) বিসিকের চাকুরি প্রবিধানমালা, ১৯৮৯ ও শূন্য পদ পূরণ সংক্রান্ত সরকারি বিধি-বিধান এবং আনুষ্ঠানিকতা অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

০২) বিজ্ঞপ্তিতে উল্লেখিত কলাম ০৫ এ প্রদত্ত শিক্ষাগত যোগ্যতার Equivalent GPA/ CGPA গ্রহণযোগ্য হবে। অধিকন্তু, শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ঘোষিত অন্যান্য বিধি-বিধান প্রতিপালন করা হবে।

০৩) ০৮ মার্চ ২০২১ তারিখে, সার্কুলারের উল্লেখিত ১ নং হতে ৪২ নং ক্রমিকের পদসমূহের জন্য কলাম-৪ এ উল্লিখিত বয়সীমা প্রযোয্য হবে।

১৪ নং হতে ৪২ নং ক্রমিকের পদসমূহের জন্য বীর মুক্তি যোদ্ধাদের পুত্র-কন্য/ শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের বয়সসীমা ১৮-৩২ বছর। তবে বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যা ক্ষেত্রে আবেদনের বয়সসীমা ১৮-৩০ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

০৪) প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। লিঙ্গ নির্বিশেষে বাংলাদেশের যেকোন নাগরিক আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।

০৫) Online-এ আবেদন ফরম পূরণকালে কোন ভুল তথ্য দিলে বা কোন দূর্নীতির আশ্রয় নিলে প্রার্থীর আবেদন ফরম বাতিল করা হবে এবং প্রার্থীদের বিরুদ্ধে আইনানুক ব্যাবস্থা নেওয়া হতে পারে।

Online-এ আবেদন প্রক্রিয়া

ক) আগ্রহী প্রার্থীগণ bscic.teletalk.com.bd এ আবেদনপত্র পূরণ করতে পারবেন।

i) Online-এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরু তারিখ ০৮ মার্চ ২০২১ খ্রি. সকাল ১০ ঘটিকা।

ii) Online-এ আবেদনপত্র পূরণের শেষ তারিখ ০৭ এপ্রিল ২০২১ খ্রি. বিকাল ৫ ঘটিকা।

উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit এর সময় থেকে পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে SMS এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোন আবেদনপত্র গরণ করা হবে না।

খ) Online-এ আবেদনপত্রে প্রার্থী তার স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ X প্রস্থ ৮০ Pixel) ও রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ X প্রস্থ ৩০০ Pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন।

গ) Online-এ আবেদন পত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্য্যক্রমে ব্যবহৃত হবে সেহেতু আবেদনপত্র প্রেরণ করার পূর্বেই পূরণকৃত তথ্যের সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

আবেদন ফি প্রদান পদ্ধতি

Online-এ আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে নির্দেশনা অনুযায়ী ছবি ও স্বাক্ষর Upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে;  নির্ভুল্ভাবে Submit করা সম্পন্ন হলে প্রার্থী User ID, ছবি ও স্বাক্ষরযুক্ত একটি Applicant’s Copy পাবেন। প্রার্থী উক্ত Applicant’s Copy প্রিন্ট করে পরীক্ষা সংক্রান্ত যেকোন প্রয়োজনে সহায়ক হিসেবে সগ্রক্ষণ করবেন।

Applicant’s Copy তে প্রাপ্ত User ID ব্যাবহার করে প্রার্থী নিম্নোক্ত প্রক্রিয়া যেকোন Teletalk Prepaid Mobile নম্বরের মাধ্যমে ০২টি SMS করে পরীক্ষার ফি বাবদ ১ থেকে ১৩ ক্রমিকে উল্লিখিত পদসমূহের জন্য ১০০০/- টাকা, ১৪ হতে ২৮ ক্রমিকে উল্লিখিত পদসমূহের জন্য ৭০০/- টাকা, ২৯ হতে ৪০ ক্রমিকে উল্লিখিত পদসমূহের জন্য ৫০০/-  এবং ৪১ ও ৪২ ক্রমিকে উল্লিখিত পদসমুহের জন্য ৩০০/- টাকা অনাধাধিক ৭২ ঘন্টার মধ্যে জমা দিবেন।

  • প্রথম SMS: BSCIC <স্পেস> User ID লিখে ১৬২২২ নম্বরে SMS পাঠান।
  • দ্বিতীয় SMS:BSCIC <স্পেস> Yes <স্পেস> PIN লিখে ১৬২২২ নম্বরে SMS পাঠান।

User ID বা PIN নম্বর ভুলে গেলে করণীয়

শুধু Teletalk Prepaid Mobile ফোনে থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত পদ্ধতি অনুসরন করে SMS এর মাধ্যমে নিজ নিজ User ID এবং Password রিকভার করতে পারবেন।

  • যদি User ID জানা থাকেঃ BSCIC <স্পেস> Help <স্পেস> User <স্পেস> User ID লিখে ১৬২২২ নম্বরে SMS পাঠান।
  • যদি PIN নম্বর জানা থাকেঃ BSCIC <স্পেস> Help <স্পেস> PIN <স্পেস> PIN No লিখে ১৬২২২ নম্বরে SMS পাঠান।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!