বিশ্ববিদ্যালয় ভর্তি

মেডিকেল ভর্তি ফলাফল ২০২৪ । এমবিবিএস মেধা তালিকা রেজাল্ট পিডিএফ

সরকারি ও বেসরকারি এমবিবিএস মেডিকেল কোর্সের ভর্তি রেজাল্ট ২০২৩-২০২৪ পিডিএফ। মেডিকেল ভর্তি ফলাফল ২০২৪ স্বাস্থ্য  শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট result.dghs.gov.bd এ প্রকাশ করা হয়েছে । এমবিবিএস ভর্তি ফলাফল ও মেধা তালিকা রেজাল্ট ২০২৪ PDF দেখার বিস্তারিত নিয়ম আলোচনা করা হল । ইংরেজীতে দেখুন

মেডিকেল ভর্তি ফলাফল ২০২৪ । এমবিবিএস মেধা তালিকা রেজাল্ট

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অধীনে গত ০৯ ফেব্রুয়ারী ২০২৪ তারিখে বিভাগ ভিত্তিক বিভিন্ন কেন্দ্রে এমবিবিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এমবিবিএস ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা গত ০৯ ফেব্রুয়ারী ২০২৪ তারিখে বিভাগ ভিত্তিক বিভিন্ন কেন্দ্রে এমবিবিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়। এইবছর এমবিবিএস কোর্সে ১ হাজার ৩০টি আসন বেড়েছে। এর ফলে এবার সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০ শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। বেসরকারি মেডিকেলের জন্য আসন রয়েছে ৬ হাজার ৩৪৮টি। আর্মি মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য ৩৭৫টি আসন বরাদ্দ করা হয়েছে। ১০৪ টি মেডিকেল কলেজের ১১ হাজার ৬৭৫ আসনের জন্য এক লাখ ৪ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। আজকে আমরা এই মেডিকেল ভর্তি ফলাফল ২০২৪ দেখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

একনজরে
মোট পরীক্ষার্থী: ১,০৪,৩৭৫
পাশের হার:
সর্বোচ্চ নম্বর (ছেলে):
সর্বোচ্চ নম্বর (মেয়ে):
মোট পাশকৃত শিক্ষার্থী:
ছেলে:
মেয়ে:

রেজাল্ট ওয়েবসাইটঃ  result.dghs.gov.bd

মেডিকেল ফলাফল ২০২৪

সরকারি মেডিকেল কলেজ-এ ভর্তির জন্য মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিদের জন্য নির্ধারিত আসন বাদে অবশিষ্ট আসনে জাতীয় মেধায় প্রার্থী নির্বাচন করা হবে। এ ছাড়া যুক্তিযুক্ত সংখ্যক প্রার্থীদের মেধা ভিত্তিক অপেক্ষমান তালিকাও প্রকাশ করা হবে। সংরক্ষিত আসনসমূহে ও নিজ নিজ শ্রেণির দাবীদারদের মধ্য হতে মেধার ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হবে। নির্বাচিত প্রার্থীর অর্জিত মেধাক্রম এবং কলেজ পছন্দের ভিত্তিতে প্রার্থী কোনো কলেজে ভর্তি হবেন তা স্বয়ংক্রিয় পদ্ধতিতে নির্ধারণ করা হবে।

মেডিকেল পরীক্ষার ফল প্রার্থীর মোবাইলে SMS মাধ্যমে জানানো হবে। এছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে www.dgme.gov.bd এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে www.dghs.gov.bd হতে পরীক্ষার ফল জানা যাবে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান পিডিএফ

এমবিবিএস মেডিকেল ভর্তি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

DGHS মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ জানার জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অপেক্ষার প্রহর শেষ হয়েছে। মেডিকেল ভর্তি ফলাফল দেখার জন্য, প্রার্থীদের অফিসিয়াল DGHS ওয়েবসাইট পরিদর্শন করতে হবে এবং তাদের রোল নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় বিবরণ লিখতে হবে। মেডিকেল রেজাল্ট ২০২৪ দেখার সময় প্রার্থীদের তাদের প্রবেশপত্র হাতে রাখার পরামর্শ দেওয়া হল। ফলাফল পরীক্ষা করার পরে, প্রার্থীরা অস্থায়ী ফলাফল এবং চূড়ান্ত ভর্তি প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় নথি ডাউনলোড এবং মুদ্রণ করতে পারেন।

result.dghs.gov.bd Result 2023

আরও পড়ুন: এইচএসসি এবং বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়ক ১০০টি বইয়ের পিডিএফ

result.dghs.gov.bd রেজাল্ট

  • ধাপ ১: প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আপনার ইন্টারনেট সংযোগ আছে কিনা,
  • ধাপ ২: আপনার পছন্দের একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন
  • ধাপ ৩: URL বার এ গিয়ে result.dghs.gov.bd/mbbs টাইপ করুন এবং লিঙ্কে প্রবেশ করুন।
  • ধাপ ৪: এবার আপনাকে মেডিকেল ভর্তি ফলাফল 2023- 2024 এ ক্লিক করতে হবে।
  • ধাপ ৫: এবার আপনার সামনে যে পৃষ্ঠাটি আসবে সেখানে আপনার ভর্তি রোল নাম্বার সঠিকভাবে ইনপুট করুন।
  • ধাপ ৬: ফলাফল বোতামে ক্লিক করুন

বিঃ দ্রঃ কোনো কারণ বশত ওয়েবসাইটে ঢুকতে সমস্যা হলে অথবা প্রকাশিত লিংক কাজ না করলে, একটু পর আবার চেষ্টা করুন।

ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা

আবেদনপত্রে যে সমস্ত তথ্য ও সনদপত্রের উল্লেখ আছে তার মূল কপি ভর্তির সময় অবশ্যই প্রদান করতে হবে। যেমন-

  • এসএসসি/’ও’ লেভেল ও এইচএসসি/’এ’ লেভেল বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট।
  • এসএসসি/’ও’ লেভেল ও এইচএসসি/’এ’ লেভেল বা সমমান পরীক্ষা পাসের সনদপত্র/প্রশংসাপত্র।
  • স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ ওয়ার্ড কমিশনার প্রদত্ত নাগরিকত্বের সনদ।
  • জন্ম নিবন্ধন সনদের কপি।
  • (চার) কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙ্গিন ছবি ।
  • পার্বত্য জেলার উপজাতি প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চিফ ও জেলাপ্রশাসকের সনদ এবং অ-উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলাপ্রশাসক প্রদত্ত সনদপত্র এবং অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট জেলাপ্রশাসক প্রদত্ত সনদপত্র ।
  • মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বপক্ষে মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত পরিপত্র এবং সরকার কর্তৃক জারিকৃত বিধি বিধান অনুসরণ করা হবে।

আশা করি মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল সংক্রান্ত সকল তথ্য দিতে আমরা সক্ষম হয়েছি। এরপরও কোনোরকম সমস্যার সম্মুখীন হলে কমেন্টের মাধ্যমে জানাবেন। আমাদের Admissionwar টিম যথাসাধ্য চেষ্টা করবে সঠিক তথ্য সরবরাহ করার।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!