বিশ্ববিদ্যালয় ভর্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ,বি ও সি ইউনিট ভর্তি ফলাফল  ২০২০-২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ,বি ও সি ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২০-২০২১ । রাবি ভর্তি ফলাফল ২০২১ মেরিট লিষ্ট  পিডিএফ তাদের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.ru.ac.bd তে প্রকাশ করা হবে । ভর্তি পরীক্ষার ফলাফল এসএমএসও অনলাইন প্রক্রিয়া এবং অন্যান্য তথ্য আলোচনা করা হল । ইংরেজীতে দেখুৃন

রাবি এ,বি ও সি ইউনিট ভর্তি ফলাফল প্রকাশ করা হয়েছে ! 

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ,বি ও সি ইউনিট ভর্তি ফলাফল  ২০২০-২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ৪ অক্টোবর ‘সি’ ইউনিট, ৫ অক্টোবর ‘এ’ ইউনিট ও ৬ অক্টোবর ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য যে, করোনা পরিস্থিতির কারণে এই বছরের পরীক্ষা একটু দেরিতে শুরু হয়েছে । যাই হোক, অবশেষে সর্বশেষ রুটিন অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তাই আজকে আমরা পরীক্ষার ফলাফল সম্পর্কে আলোচনা করব।

একনজরে
প্রতিষ্ঠানের নামঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়

পরীক্ষার নামঃ রাবি স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা

পরীক্ষা শুরুঃ ০৪ অক্টোবর ২০২১

পরীক্ষা শেষঃ ০৬ অক্টোবর ২০২১

ভর্তি সম্পর্কিত ওয়েবসাইটঃ admission.ru.ac.bd

রাবি ভর্তি ফলাফল  ২০২০-২০২১

যেসকল শিক্ষার্থীরা রাজশাহী বিশ্ববিদ্যালয় স্নাতক প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তাদেরকে তিনটি নির্বাচনী প্রক্রিয়ার ভেতর দিয়ে যেতে হয়। যারা প্রথম ধাপে নির্বাচিত হয়নি, তাদেরকে পরবর্তী মেধা তালিকার জন্য অপেক্ষা করতে হয়েছিলো। এবছর যেহেতু এইচ এস সি পরীক্ষায় পাশের হার শতভাগ ছিল সেহেতু ভর্তি পরীক্ষায় আসন প্রতি প্রতিযোগী ছিল অনেক ।

আপনি জানেন কি?
২০২০-২০২১  শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায়, একটি আসনের বিপরীতে মোট ৩১ জন ভর্তিচ্ছু প্রতিদ্বন্দ্বিতা করছে।

 

রাবি ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতি

ভর্তি পরীক্ষার তারিখ বহুবার পিছিয়ে দেওয়া হলেও অবশেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এর ভর্তি পরীক্ষা সম্পর্কিত ওয়েবসাইটে চূড়ান্ত রুটিন প্রকাশ করা হয়। যেহেতু পরীক্ষা এখন শেষ হয়েছে, চলুন পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতি সম্পর্কে জেনে নেই।

  • ভর্তি পরীক্ষা ফলাফল প্রকাশের পর আপনাকে ভর্তি পরীক্ষা সম্পর্কিত ওয়েবসাইট-admission.ru.ac.bd/undergraduate/ এ প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইট এর নোটিশ বোর্ড এর দিকে একবার খেয়াল করে দেখুন যে ফলাফল সম্পর্কিত নতুন কোন নোটিশ প্রকাশ হয়েছে, নাকি হয়নি।
  • যদি নোটিশ বোর্ড এ রেজাল্ট এর পিডিএফ ফাইল এর লিংক না পেয়ে থাকেন তাহলে আপনার ভর্তি সম্পর্কিত অ্যাকাউন্ট-এ প্রবেশ করুন।
  • আপনার অ্যাকাউন্ট এর ভেতরেই পরীক্ষার ফলাফলের একটি নোটিশ পেয়ে যাবেন।

রাবি বি ইউনিট পরীক্ষার মেধা তালিকা 

বাণিজ্য শাখার এবং সকল অ-বাণিজ্য শাখার শিক্ষার্থীরা বি ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পায় তবুও বাণিজ্য শাখার এবং অ-বাণিজ্য শাখার পরীক্ষার প্রশ্নে ছিলো ভিন্নতা । রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইন্সিটিউট এর অধীনে রয়েছে সর্বমোট ৬টি বিভাগ।

রাবি সি ইউনিট পরীক্ষার মেধা তালিকা 

সি ইউনিট মুলত বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য হলেও অ-বিজ্ঞান শাখার প্রার্থীরাও পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে। তবে তাদের পরীক্ষার প্রশ্নের কাঠামোতে পরিবর্তন ছিলো। রাবি স্নাতক ১ম বর্ষ পরীক্ষায় সি ইউনিট এর অনুষদগুলোর আওতায় বিভাগ রয়েছে সর্বমোট ২৪ টি ।

বিশেষ দ্রষ্টব্য ঃ  অতিরিক্ত ভিজিটরের কারনে অফিসিয়াল ওয়েবসাইট খুলতে একটু সময় লাগতে পারে। ফলাফল দেখতে সমস্যা হলে এখানে যান

রাবি এ ইউনিট পরীক্ষার মেধা তালিকা ২০২১

সকল শাখার শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটে আবেদন করার সুযোগ পেয়েছে এবং পরীক্ষায় অংশগ্রহণ করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইন্সিটিউট। সর্বমোট ২৪টি বিভাগ রয়েছে এসকল অনুসদের অধীনে।

বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৫৯ টি বিভাগ এবং ২ টি ইন্সিটিউট রয়েছে। ২টি ইন্সিটিউট এর নাম হলোঃ ইন্সিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এবং শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান। প্রতিটি বিভাগ ও ইন্সিটিউট এর আসন সংখ্যা নিচে উল্লেখ করা হলো।

01


02
03

৫৯ টি বিভাগ + ২ টি ইন্সিটিউট = ৬১ টি ( আসন সংখ্যা ৪০৭৩ + ১০০ )= সর্বমোট আসন সংখ্যা (বিশেষ কোটা বাদে ) = ৪১৭৩ টি।

রাবি ভর্তি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা MCQ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে এবং পরীক্ষার সময় ছিলো ১ ঘন্টা। ৮০ টি বহুনির্বাচনী পরীক্ষার জন্য রয়েছে ১০০ নম্বর। আপনাকে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য কমপক্ষে ৪০ নম্বর অর্জন করতে হবে।

গুরুত্বপূর্ণ নির্দেশনা

সকল প্রার্থীদেরকে কিছু নিয়ম কানুন মেনে ভর্তির জন্য প্রস্তুতি নিতে হবে। আমরা কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা নিচে বর্ণনা করছি।

  • ভুল নথিপত্র অথবা মিথ্যা তথ্য কখনোই প্রদান করা যাবে না।
  • কোন মিথ্যা তথ্য প্রদান করলে ভর্তির আবেদন বাতিল বলে ঘোষণা করা হবে, আপনি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলেও আপনাকে ভর্তির অনুমোদন দেওয়া হবে না।
  • যদি ইচ্ছাকৃতভাবে এসব অসৎ কাজ করে থাকেন, তাহলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপনার বিপক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়ার ক্ষমতা রাখে।
  • যদি আপনার কাছে কোটা সংবলিত সকল তথ্য এই মুহূর্তে উপস্থিত না থাকে, তাহলে কোটার জন্য আবেদন না করাই উত্তম। কারণ ভর্তির সময় আপনাকে সকল তথ্য সংবলিত নথি এবং সনদপত্র জমা দিতে হবে।

আমরা পরীক্ষার ফলাফলের PDF এবং JPG উভয় ফরমেট এই পোস্টে সরবরাহ। আপনাদের সুবিধামত ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়া পরীক্ষা সংক্রান্ত কোন সমস্যার সম্মুখীন হলে কমেন্টের মাধ্যমে জানাবেন।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button