চাকরির নিয়োগ

সমন্বিত ৮ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | erecruitment.bb.org.bd

৮ ব্যাংক ২৪৭৮ অফিসার নিয়োগের বিজ্ঞপ্তি ২০২১ ।  সমন্বিত  ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট erecruitment.bb.org.bd -এ। অফিসার পদে ৮টি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সমণ্বিতভাবে মোট ২৪৭৮ জন লোক নিয়োগ দেওয়া হবে। Online-এ আবেদন গ্রহণ চলছে। আগ্রহী প্রার্থীগন Online-এ আবেদন করতে পারবেন। অফিসার পদে ৮ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর আলোকে চলুন আরো বিস্তারিত জেনে নেই।

সমন্বিত ৮ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ০৮ (আট)টি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সমণ্বিতভাবে ‘সমন্বিত ৮ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১’ -এ উল্লেখিত ২৪৭৮ সংখ্যক শূন্য পদ প্রতিযোগিতামূলক পরীক্ষার  মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online-এ দরখাস্ত আহবান করা যাচ্ছে।

Online -এ আবেদন গ্রহন চলমান রয়েছে। আবেদন গ্রহণ চলবে আগামী ১১ মার্চ ২০২১ তারিখ রাত ১১ঃ৫৯ টা পর্যন্ত। শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদন করতে উৎসাহিত করা যাচ্ছে।

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যসমূহ
  • আবেদন শুরুঃ চলছে!
  • আবেদন শেষঃ ১১ মার্চ ২০২১
  • পদের নামঃ অফিসার
  • শূন্য পদ সংখ্যাঃ ২৪৭৮টি
  • আবেদন ফিঃ ২০০/- টাকা
  • আবেদন লিঙ্কঃ এখানে ক্লিক করুন
  • অফিসিয়াল ওয়েবসাইটঃ erecruitment.bb.org.bd

চলমান সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে

২৪৭৮ পদে সমন্বিত ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

চলুন এক নজরে দেখে নেই ‘অফিসার’ পদে কোন ব্যাংকে কত জন লোক নিয়োগ দেবে।

পদের নাম ব্যাংকের নাম পদের সংখ্যা
অফিসার বাংলাদেশ কৃষি ব্যাংক ১৪৪০
সোনালী ব্যাংক লিঃ ৭৫৮
জনতা ব্যাংক লিঃ ১২১
রুপালী ব্যাংক লিঃ ৬৯
আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক ৫৭
বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন ২৭
বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ ০৩
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ০৩

 আবেদন যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতাঃ

১/ স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী বা ০৪ (চার) বছর মেয়াদী স্নাতক বা স্নাতক(সম্মান) ডিগ্রী থাকতে হবে।

২/ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০১  টিতে প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে এবং গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযোজ্য হবে।

৩/ কোন পর্যায়েই তৃতীয় বিভাগ/ শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

৪/ গ্রেডিং (Grading) পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২ জুন ২০০৯ এবং ০২ মার্চ ২০১০ তারিখে প্রজ্ঞাপন নং. শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ ও শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ (GPA) বা ক্ষেত্রমত, সিজিপিএ (CGPA) এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণী নিম্নরুপে নির্ধারিত হবেঃ-

ক) এস.এস.সি (SSC)/ সমমান এবং এইচ.এস.সি (HSC)/ সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে-

জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ
জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ

খ) অনুমােদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ -এর ক্ষেত্রে-

অর্জিত সিজিপিএ সমতুল্য শ্রেণি/বিভাগ
৪.০০ পয়েন্ট স্কেলে ৫.০০ পয়েন্ট স্কেলে
৩.০০ বা তদূর্ধ্ব ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ/শ্রেণি
২.২৫/ তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম ২.৮১৩/ তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণি

বয়সঃ

মার্চ ০১ ,২০২০ তারিখে সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়স হবে সর্ব্বোচ্চ ৩০ বছর, এবং মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স হবে সর্ব্বোচ্চ ৩২ বছর।

২৪৭৮ পদে ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আট ব্যাংক আবেদন পদ্ধতি

Online Registration: কেবলমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd) -এর নির্ধারিত ছক পূরণের মাধ্যমে Online-এ নিবন্ধনকরতঃ আবেদন করতে হবে। আবেদন দাখিলের বিস্তারিত নিয়ম ও শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে।

CV ID No. : বাংলাদেশ ব্যাংকের System -এ ইতঃপূর্বে আবেদনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID No. এবং Password ব্যবহার করে Online Application Form পূরণ করতে হবে। নতুন প্রার্থীগন Online-এ নিবন্ধ সম্পন্ন করলে একটি CV ID No. এবং Password প্রাপ্ত হবেন যেটি ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রার্থীকে অবশ্যই সংরক্ষণ করতে হবে।

প্রার্থীর বিবরণ: প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এস.এস.সি./ সমমানের সনদ অনুযায়ী Online আবেদনে লিখতে হবে।

বর্তমান ঠিকানাঃ প্রার্থীর বর্তমান বসবাসের স্থান এবং নিয়োগ সংক্রান্ত চিঠিপত্র পেতে ইচ্ছুক ঠিকানাকে বর্তমান ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে।

প্রার্থীর স্থায়ী ঠিকানা: প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা প্রার্থীর স্থায়ী ঠিকানা মোতাবেক প্রার্থীর স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে। তবে বইবাহিত মহিলা প্রার্থীগন আবেদন দাখিলের পরে বিবাহ বন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকনার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

ছবি (Photo): ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীগণ বিদ্যমান ছবি ব্যবহার করতে পারবেন। তবে নতুন প্রার্থীকে অবশ্যই নির্ধারিত স্থানে 600×600 পিক্সেল (pixel) এবং file size 100 KB এর বেশি নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তােলা প্রার্থীর রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড থাকতে হবে) স্কান করে আপলােড করতে হবে। ছবি তােলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। সাদাকালাে ছবি এবং Informal ছবি আপলোড করলে সরাসরি প্রার্হীতা বাতিল বলে গণ্য হবে।

স্বাক্ষর (Signature): নির্ধারিত স্থানে 300×80 pixel  এবং file size 60 KB এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর স্কান করে আপলােড করতে হবে। স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালাে কালিতে হতে হবে।

অর্জিত ডিগ্রীর ফলাফলের তারিখ: পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রীর ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

বিদেশি ডিগ্রীধারী প্রার্থী: প্রার্থী ‘O’ Level এবং ‘A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট এবং বিদেশি বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রী প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন/ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের (শ্রেণি/ বিভাগ/ জিপিএ/ সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময় চেকিং বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

প্রতিষ্ঠান পছন্দের ক্রম: Online আবেদনে প্রার্থীগণকে নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনােনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং Online আবেদনে উল্লিখিত পছন্দ ক্রমানুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠান পছন্দের ক্রম কোনাে অবস্থাতেই পরিবর্তনযােগ্য নয়।

আবেদন ফি প্রদান পদ্ধতি

আবেদন ফি Payment পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf ওয়েবসাইট ভিজিট করতে হবে। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট’ এর Prepaid অথবা Instant Payment পদ্ধতি ব্যবহার করে ফি প্রদান করা যাবে।

Verify Payment: Prepaid পদ্ধতিতে প্রার্থীগণকে ফি প্রদানের পর প্রাপ্ত TxnID বাংলাদেশ ব্যাংকের erecruitment সাইটের নির্দিষ্ট ফিল্ডে বসিয়ে Payment Verify সম্পন্ন করতে হবে। Instant Payment পদ্ধতিতে প্রার্থীগণকে পৃথকভাবে Payment Verify করার প্রয়োজন নেই।

Tracking Page সংগ্রহ: পেমেন্ট Verify সম্পন্ন হওয়ার পর প্রার্থীকে Tracking ID No. সম্বলিত ০১ (এক)টি Tracking Page প্রদান করা হবে। এ Tracking Page -টি ভবিষ্যতে ব্যাবহারের জন্য সংরক্ষণ করতে হবে। Tracking Page সংরক্ষণ করলেই প্রার্থীর আবেদন সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। নির্ধারিত সময়ের পরে কোন অবস্থাতেই ট্রাকিং পেজ এর Duplicate Copy সরবরাহ করা হবে না।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button