সরকারী নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০ । dgnm.teletalk.com.bd

সরকারী নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০। সরকারী নার্সিং এ  বি এসসি ইন নার্সিং , ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স, ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি সরকারী  নার্সিং ও   মিডওয়াইফারি ওয়েবসাইট dgnm.gov.bd ও dgnm.teletalk.com.bd তে  প্রকাশ করা হয় ।  আজকে আমরা সরকারী নার্সিং ভর্তি সার্কুলার সম্পর্কে বিস্তারিত জানব ।

নার্সিং ভর্তি বিষয়ক কিছু সাধারন প্রশ্ন ও উত্তর

সরকারী নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

আগ্রহী প্রার্থীগন সরকারী নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০১২০ অনুসরণ করে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন ।

Importants dates and schedule
  • অন-লাইনে আবেদন শুরুর তারিখ – ১৫ নভেম্বর ২০১৯
  • অন-লাইনে আবেদনের শেষ তারিখ – ২৯ নভেম্বর ২০১৯
  • অন-লাইনে টাকা জমা দেওয়ার তারিখ – ৩০ নভেম্বর ২০১৯
  • অন-লাইনে প্রবেশপত্র সংগ্রহের তারিখ – ১৫-১৯ডিসেম্বর ২০১৯
  • ভর্তি পরীক্ষার তারিখ – ২০ ডিসেম্বর ২০১৯- ১০.০০ হতে ১১.০০ঘটিকা পর্যন্ত ০১(এক) ঘন্ট

আবেদনের ন্যূনতম যোগ্যতা

ক, ডিপ্লোমা ইন মিডওয়াইফারিঃ যে কোন শিক্ষা বাের্ড হতে২০১৬ ও ২০১৭ সালে অনুষ্ঠেয় এস,এস,সি বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ (Grade Point Average) ২.৫০ এবং ২০১৮ ও ২০১৯ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ (Grade Poin Average) ২.৫০ এবং মোট ৬.০০ গ্রেড প্রাপ্ত মহিলা প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

খ, ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং(বিএসসি ইন নার্সিং)  : বিজ্ঞান বিভাগে জীববিজ্ঞান বিষয়ে গ্রেড ৩.০০ সহ যারা এইচ এস সি / সমমানের পরীক্ষায়   ২০১৮ ও ২০১৯ সালে এবং এইচ এস সি / সমমানের পরীক্ষায়   ২০১৬ ও ২০১৭ সালে কমপক্ষে ৩.০০ গ্রেড এবং মোট ৭.০০ গ্রেড নিয়ে পাস করেছেন   তারাই কেবলমাত্র আবেদন করতে পারবেন।

গ. ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি : যে কোন শিক্ষা বাের্ড হতে২০১৬ ও ২০১৭ সালে অনুষ্ঠেয় এস,এস,সি বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ (Grade Point Average) ২.৫০ এবং ২০১৮ ও ২০১৯ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ (Grade Poin Average) ২.৫০ এবং মোট ৬.০০ গ্রেড প্রাপ্ত  প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

আসন সংখ্যা

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি(৩ বছর)- মোট আসন-২৫৮০ টি।
ডিপ্লোমা ইন মিডওয়াইফারি(৩ বছর) মোট আসন-৯৭৫ টি।

 

বিএসসি ইন নার্সিং-(৪ বছর) মোট আসন-১১০০ টি।

ভর্তি পরীক্ষার মানবন্টন

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি।
বাংলা ২৫ নাম্বার
ইংরেজী ২৫ নাম্বার
সাধারন বিজ্ঞান ৪০ নাম্বার
সাধারন জ্ঞান ১০ নাম্বার।
মোট ১০­০ নাম্বার।
ডিপ্লোমা ইন মিডওয়াইফারি
বাংলা ২৫ নাম্বার
ইংরেজী ২৫ নাম্বার
সাধারন বিজ্ঞান ৪০ নাম্বার
সাধারন জ্ঞান ১০ নাম্বার।
মোট ১০­০ নাম্বার।
বিএসসি ইন নার্সিং
বাংলা ১৫ নাম্বার।
ইংরেজী ১৫ নাম্বার।
পদার্থ বিজ্ঞান ১৫ নাম্বার।
রসায়ন বিজ্ঞান ১৫ নাম্বার।
জীব বিজ্ঞান ৩০ নাম্বার।
সাধারন জ্ঞান ১০ নাম্বার।
মোট ১০­০ নাম্বার।

ভর্তির জন্য প্রার্থীর শর্তাবলী

ক. আবেদনকারীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে;

খ. প্রার্থীকে অবিবাহিত ও সু-স্বাস্থ্যের অধিকারী হতে হবে(ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য প্রার্থীর বৈবাহিক অবস্থা প্রযােজ্য নহে);

গ, মুক্তিযােদ্ধা কোটা( সন্তান, সন্তানদের সন্তান) ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য ২০(বিশ)টি আসন, ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং(বিএসসি ইন নার্সিং) এর জন্য ২২(বাইশ)টি ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের জন্য ৫২(বায়ান্ন)টি আসন সংরক্ষিত থাকবে। এ সকল প্রার্থীদেরকে ও অন্যান্যদের ন্যায় ন্যূনতম শিক্ষাগত যােগ্যতা সম্পন্ন হতে হবে। সংরক্ষিত আসনগুলিতে সম্পূর্ণ মেধার ভিত্তিতে ভর্তি করা হবে। অবশিষ্ট আসনের ৬০% জাতীয় মেধা কোটা ও ৪০% জেলা কোটার ভিত্তিতে নির্বাচন করা হবে।

ঘ, যুক্তিযুক্ত সংখ্যক মেধা ভিত্তিক অপেক্ষমান তালিকা প্রকাশ করা হবে এবং মেধা ভিত্তিকভাবে নির্বাচিত প্রার্থীগণ ভর্তির পর শুন্য আসনে (যদি শুন্য থাকে) মেধাক্রমানুসারে ভর্তি করা হবে।

চ, প্রার্থী কোন প্রতিষ্ঠানে ভর্তির সুযােগ পাবে তা নির্ভর করবে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও প্রার্থীর দেয় পছন্দের ক্রমানুসারে। নর্বাচিত প্রার্থী তার প্রাপ্ত নম্বর অনুযায়ী পছন্দনীয় প্রতিষ্ঠানে ভর্তির সুযােগ না পেলে কর্তৃপক্ষের সিদ্ধান্ত মােতাবেক প্রাপ্ত
নম্বরের ভিত্তিতে অন্য যে কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন।

ছ. ১০০ নম্বরের ১০০(একশত)টি MCQ প্রশ্নের ১(এক) ঘন্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জ. ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) ৭০০/-(সাতশত) টাকা, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ভর্তি পরীক্ষার ফি বাবদ ৫০০/-(পাঁচশত) টাকা মাত্র টেলিটক প্রি-পেইড মােবাইলের মাধ্যমে জমা প্রদান।

সরকারী নার্সিং ভর্তি সার্কুলার ২০১৯-২০২০


nursing admission 2019-20

 

এই সম্পর্কিত আরো

Back to top button
Close