নার্সিং

সরকারী নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

সরকারি ও বেসরকারি বিএসসি নার্সিং এবং ডিপ্লোমা মিডওয়াইফারি ভর্তি নোটিশ ২০২৩-২০২৪।  নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ bnmc.gov.bd ও  bnmc.teletalk.com.bd ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে । ভর্তি যোগ্যতা, পরীক্ষার নম্বর বন্টন , আসন সংখ্যা , আবেদন পদ্ধতিসহ সকল প্রয়োজনীয় তথ্যসমূহ বিস্তারিত আলোচনা করা হল । ইংরেজীতে দেখুন

সরকারি, স্বায়ত্তশাসিত (সামরিক-বেসামরিক) ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে ০৪ বছর মেয়াদি বিএসসি ইন নার্সিং, ০৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ০৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু প্রার্থীরা “ভর্তি নীতিমালা, ২০২৪” অনুযায়ী শর্তপূরণ সাপেক্ষে অনলাইনে আবেদন করতে পারবেন ।

গুরুত্বপূর্ণ তারিখ ও সময়

আবেদন শুরু –  ১২ মার্চ ২০২৪

আবেদনের শেষ তারিখ – ০২ এপ্রিল ২০২৪

টাকা জমাদানের শেষ তারিখ  – ০৩ এপ্রিল ২০২৪

আবেদন ফি – ৭০০ টাকা (নার্সিং) / ৫০০ টাকা (মিডওয়াইফারি)

ভর্তি পরীক্ষা  – ০৩ মে ২০২৩ ( সকাল ১০ টা থেকে ১১ টা)

প্রবেশপত্র সংগ্রহ – ২৫ এপ্রিল ২০২৪ থেকে শুরু

আবেদন লিংক –  dgnm.teletalk.com.bd

আবেদনের ন্যূনতম যোগ্যতা

  •  আবেদনকারীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং বয়স অনূর্ধ্ব ২২বছর।
  • আবেদনকারীকে ২০২১, ২০২২ অথবা ২০২৩ সালে এইচএসসি/সমমান এবং ২০১৯, ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • যারা O-Level/ A-Level পরীক্ষায় উত্তীর্ণ তাদের মার্কশিটসমূহ বাংলাদেশে প্রচলিত জিপিএ-তে রূপান্তর করে Equivalence Certificate সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড হতে সংগ্রহ করার পর অনলাইনে আবেদন করতে পারবেন।

ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) – বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি বা সমমানের
পরীক্ষায় সর্বমােট নূন্যতম জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ (GPA) ৩.০০ এর কম গ্রহণযােগ্য হবে না এবং উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে।।

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি – যে কোন বিভাগ হতে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমােট নূন্যতম জিপিএ (GPA) ৬.০০ থাকতে হবে। তবে কোন একটি পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.৫০ এর কম গ্রহণযােগ্য হবে না।

ভর্তি পরীক্ষার মানবন্টন

১৫০ নম্বরের ভিত্তিতে ভর্তির জন্য প্রার্থী নির্বাচন করা হবে । তার মধ্যে ১০০ নম্বরের এমসিকিউ এবং সময় থাকবে ১ ঘন্টা । আর বাকি ৫০ নম্বর জিপিএ – এর জন্য বরাদ্দ থাকবে । ভর্তি পরীক্ষার ৪০ এর কম নম্বর পেলে তাকে অকৃতকার্য হিসেবে বিবেচনা করা হবে ।

বিএসসি ইন নার্সিং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি / ডিপ্লোমা ইন মিডওয়াইফারি
  • বাংলা- ২০
  • ইংরেজী – ২০
  • গনিত – ১০
  • বিজ্ঞান (রসায়ন, জীব বিজ্ঞান,রসায়ন)- ৩০
  • সাধারন জ্ঞান – ২০
  • বাংলা – ২০
  • ইংরেজী – ২০
  • গণিত – ১০
  • সাধারন বিজ্ঞান – ২৫
  • সাধারন জ্ঞান – ২৫

জিপিএ নম্বর নির্ধারণ

এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ – এর উপর ৫০ নম্বর নির্ধারিত থাকবে । নম্বর নির্ধারণ প্রক্রিয়াটি হল-

  • এসএসসি/ সমমানের জিপিএ -এর ৪ গুন = ২০ (সর্বোচ্চ)
  • এইচএসসি/ সমমানের জিপিএ -এর ৬ গুন = ৩০ (সর্বোচ্চ)

নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

Nursing & Midwifery Admission Circular 2024
 Midwifery Admission Circular 2024
Nursing Admission Circular 2024
BNMC-Admission-23-24-Circular-page-0004
BNMC-Admission-23-24-Circular-page-0005
BNMC-Admission-23-24-Circular-page-0006
BNMC-Admission-23-24-Circular-page-0007

 

অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন । অনলাইনে আবেদনের ঠিকানা হল – bnmc.teletalk.com.bd. আবেদন করার পূর্বেই প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করে রাখতে হবে । যেমন।

  • প্রার্থীর ব্যক্তিগত তথ্য
  • পরীক্ষার রোল , রেজিষ্ট্রেশন নম্বর এবং অন্যান্য একাডেমিক তথ্য
  • কলেজ তালিকা
  • স্ক্যানকৃত ছবি ও স্বাক্ষর

প্রয়োজনী তথ্য উপাত্ত দিয়ে অনলাইনে আবেদন করার পর ইউজার নেইম সংবলিত একটি নির্দিষ্ট ফরম প্রিন্ট বা সেইভ করে রাখতে হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ফি জমা দিতে হবে ।

আবেদন ফি জমাদান পদ্ধতি

ফি এর টাকা শুধু টেলিটক প্রি-পেইড মােবাইল ফোনের মাধ্যমে জমা দিতে হবে। ফরম পূরণকালে আবেদনকারীর প্রদত্ত মােবাইল নম্বরে প্রয়ােজনীয় SMS দেওয়া হবে।

ফি জমা দেয়ার পদ্ধতিঃ
(ক) BNMC <Space>User ID টাইপ করে Send করুন 16222 নম্বরে।

(খ) BNMC <Space> YES <Space> PIN দিয়ে Send করুন 16222 নম্বরে।

PIN Number টি সঠিকভাবে লেখা হলে উক্ত টেলিটক প্রি-পেইড মােবাইল ফোন থেকে পরীক্ষার ফি বাবদ বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য ৭০০/- (সাতশত) টাকা এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন কোর্সের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি SMS এ User ID ও Password দেওয়া হবে। এই User ID ও Password দিয়ে নির্ধারিত তারিখে প্রবেশপত্র ডাউনলােড করা যাবে।

প্রবেশপত্র

নির্ধারিত তারিখের মধ্যে http://bnmc.teletalk.com.bd লিংক থেকে প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। বিষয়টি SMS এর মাধ্যমেও জানানো হবে। প্রবেশপত্র হারিয়ে গেলেও পুনরায় একই প্রক্রিয়ায় প্রবেশপত্র সংগ্রহ করা যাবে।

আসন সংখ্যা

সারাদেশের মোট ১৩০ টি প্রতিষ্ঠানে ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি -এর জন্য মোট ৬১৮৫ টি আসন রয়েছে ।

  • বিএসসি ইন নার্সিং – ১৫০৫ টি
  • ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি- ২৮৫৫ টি
    ডিপ্লোমা ইন মিডওয়াইফারি -১৮২৫ টি

মেধা তালিকা ও প্রার্থী নির্বাচন

  • ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে নির্দিষ্ট আসনের ১০% পুরুষ প্রার্থীর জন্য সংরক্ষিত থাকবে। বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে নির্দিষ্ট আসনের সর্বোচ্চ ২০% পুরুষ প্রার্থী ভর্তি করা যাবে। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে কেবল নারী প্রার্থী নির্বাচন করা হবে।
  • প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে ভর্তি পরীক্ষায় কৃতকার্য প্রার্থীদের জাতীয় মেধা তালিকা (বিশেষ কোটা যদি থাকে উল্লেখসহ) স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
  • প্রত্যেক সরকারি ও বেসরকারি নার্সিং কলেজ/ইনস্টিটিউট এ মুক্তিযোদ্ধার সন্তান এবং সন্তানের সন্তানদের জন্য প্রত্যেক কোর্সের মোট আসনের ২% এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য ১% সংরক্ষিত থাকবে। অবশিষ্ট ৯৭% আসন জাতীয় মেধা কোটায় নির্বাচন করা হবে।
  • নির্বাচিত প্রার্থীদের অর্জিত মেধাক্রম এবং নার্সিং কলেজ/ইনস্টিটিউট পছন্দের ভিত্তিতে প্রার্থী কোন সরকারি প্রতিষ্ঠানে ভর্তি হবেন, তা স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করা হবে।
  • ডিপ্লোমা কোর্সের ক্ষেত্রে তাদের কোর্স পছন্দক্রমের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত হবে।

ভর্তির সময় যেসকল কাগজপত্র জমা দিতে হবে

(ক) শিক্ষাবোর্ড হতে প্রাপ্ত এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল/সাময়িক সনদপত্র;
(খ) শিক্ষাবোর্ড হতে প্রাপ্ত এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট/গ্রেডশিট/ মার্কশিট;
(গ) সদ্য তোলা পাসপোর্ট সাইজের ০৩ (তিন) কপি সত্যায়িত (প্রথম শ্রেণির কর্মকর্তার নামসহ সীলমোহর) রঙ্গিন ছবি;
(ঘ) মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত আসনের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.molwa.gov.bd) এর বীর মুক্তিযোদ্ধা তথ্য ব্যবস্থাপনা সিস্টেমে উল্লিখিত (mis.molwa.gov.bd) মুক্তিযোদ্ধা তালিকা সমূহের যেকোনো একটির সাথে প্রদত্ত তথ্যের মিল থাকতে হবে। মুক্তিযোদ্ধার ছেলে/মেয়ে/নাতি/নাতনি হিসেবে ইউনিয়ন/পৌরসভা/সিটি কর্পোরেশন কর্তৃক প্রত্যয়ন পত্র (সম্পর্কের সনদ) এবং মুক্তিযোদ্ধার সাথে প্রার্থীর সম্পর্ক নির্ণায়কপূর্বক বাব/মায়ের জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি দাখিল করতে হবে।
(ঙ) পার্বত্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চীফ এবং জেলা প্রশাসকের সনদের এবং অন্যান্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান এবং জেলা প্রশাসকের সনদের সত্যায়িত কপি দাখিল করতে হবে।

যে সকল বিষয় জানা জরুরী

  • আবেদনের কপিতে যদি কোন ভুল তথ্য দেখা যায় অথবা ছবি বা স্বাক্ষর ভুল হয় তবে সঠিক ছবি/স্বাক্ষর/তথ্য যোগ করে নতুনভাবে ফরম পূরণ করতে হবে। একবার পরীক্ষার ফি জমা দিলে এরপর ছবি/স্বাক্ষর পরিবর্তনের সুযোগ নেই।
  • অনলাইনে আবেদনপত্র জমা দেয়ার পূর্বে নির্দেশাবলি ভালভাবে পড়ে অত্যন্ত সতর্কতার সাথে ফরম পূরণ করতে হবে। ত্রুটিপূর্ণ আবেদন বাতিল বলে গণ্য হবে।
  • সহায়তার জন্য ০1550-699300, 01550-699301 এবং [email protected] ই-মেইলে যোগাযোগ করা যাবে।
    (প) প্রি-পেইড টেলিটক মোবাইলের মাধ্যমে ফি জমা দিলে User ID ও Password পাওয়া যাবে। এটা উভয় মোবাইলেই আসবে। ফরম পূরণের সময় লেখা তারকা (স্টার) চিহ্নিত নম্বরটি যে কোন অপারেটরের মোবাইল নম্বর ব্যবহার করা যাবে।
  • User ID ও Password দিয়ে নির্ধারিত তারিখে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।
  •  ফি এর টাকা টেলিটক প্রি-পেইড মোবাইল ফোনের মাধ্যমে জমা দিতে হবে। ফরম পূরণকালে আবেদনকারীর প্রদত্ত মোবাইল নম্বরে প্রয়োজনীয় SMS দেওয়া হবে।
  • অভিন্ন ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মেধাক্রম অনুযায়ী সরকারি প্রতিষ্ঠানে ভর্তির কার্যক্রম সম্পন্নের পর অবশিষ্ট উত্তীর্ণ প্রার্থীরা তাদের স্ব স্ব পছন্দ অনুযায়ী আসন খালি থাকা সাপেক্ষে যে কোনো বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেনি/পরীক্ষায় অকৃতকার্য হয়েছে এরূপ কোনো প্রার্থী সরকারি ও বেসরকারি কোনো নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবেন না।
  • এক কোর্সের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী কোনোভাবেই অন্য কোর্সে ভর্তি হতে পারবে না।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!