চাকরির নিয়োগ

১৫ তম সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | bjsc.gov.bd

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সহকারী জজ (বিজেএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২)

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সহকারী জজ নিয়োগ ১৫ বিজেএস নিয়োগ সার্কুলার ২০২২ । ১৫তম সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । জজ নিয়োগ বিজ্ঞপ্তি  ১২ মে ২০২২ তারিখে বিজেএসসি-র অফিশিয়াল ওয়েবসাইট www.bjsc.gov.bd -তে প্রকাশিত হয়। চলুন সহকারি জজ নিয়োগ – বিজে এস সার্কুলার সম্বন্ধে কিছু ধারনা নেওয়া যাক এবং সেই সাথে ডাউনলোড করে নিন বিজেএস এর পঞ্চদশ সহকারী বিচারক নিয়োগ বিজ্ঞপ্তিটি ।

১৫ তম সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রবেশ পদ অর্থাৎ সহকারী জজ পদে নিয়োগের লক্ষ্যে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে উপযুক্ত প্রার্থী বাছাই করা হয়। সহকারী জজ নিয়োগ-এর এই বাছাই পদ্ধতি ৩টি পরিক্ষার মাধ্যমে সম্পন্ন করা হয়। প্রথমে প্রাথমিক পরীক্ষা নেওয়া হয়, এরপর লিখিত পরীক্ষা এবং সব শেষে ভাইভা (Viva) বা মৌখিক পরীক্ষা।

১৫ তম সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহনের জন্য প্রার্থীর কিছু যোগ্যতা থাকতে হবে। যেসব যোগ্যতা না থাকলে কোন প্রার্থী সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহনের জন্য আবেদন করতে পারবেন না। যেমনঃ প্রার্থীর বয়স, শিক্ষাগত যোগ্যতা, শারীরিক সক্ষমতা ইত্যাদি। তাহলে চলুন ১৫ বিজেএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ আলোকে এসব যোগ্যতার ব্যাপারে বিস্তারিত জানা যাক।

এক নজরে
  • আবেদন শুরুঃ ১৮ মে ২০২২
  • আবেদন শেষঃ ১২ জুন ২০২২
  • আবেদন ফীঃ ১২০০ টাকা
  • আবেদন ফি জমাদানের শেষ তারিখ :  ১৪ জুন ২০২২
  • পদ সংখ্যাঃ ১০০ টি
  • অফিশিয়াল ওয়েবসাইটঃ www.bjsc.gov.bd

[adinserter name=”article ad”]

আবেদনের যোগ্যতা

সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব যোগ্যতা থাকতে হবেঃ-

বয়সঃ প্রার্থীর বয়স ৩২ বছরের বেশী হতে পারবে না। মাধ্যমিক স্কুল সার্টিফিকেত অথবা সমমানের পরীক্ষার মূল সনদপত্র অনুযায়ী বয়স নির্ধারিত হবে। প্রার্থীর বয়স বেশী হলে আবেদন পত্র গ্রহণযোগ্য হবে না। বয়স নির্ধারনের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে  ৪ বৎসর মেয়াদি স্নাতক অথবা আইন বিষয়ে স্নাতক অথবা কোন স্বীকৃত বিদেশী বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে ৩ বৎসর মেয়াদি স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রীধারী হনঃ

তবে শর্ত থাকে যে, উক্ত ব্যাক্তি কে আইন বিষয়ে স্নাতক বা স্নাতক (সম্মান) বা, ক্ষেত্রমত, আইন বিষয়ে স্নাতকোত্তর স্তরে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ প্রাপ্ত হতে হবে।

[adinserter name=”responsive”]

শারীরিক সক্ষমতাঃ সহকারী জজ পদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের জন্য প্রার্থীকে শারীরিকভাবে সক্ষম হতে হবে। উক্ত দায়িত্ব পালনে বাধা হয় এরুপ দৈহিক বৈকল্য আছে কি-না তা যাচাই এবং প্রত্যয়নের নিমিত্ত প্রার্থীকে স্বাস্থ্য অধিদপ্তের কর্তৃক গঠিত মেডিকেল বোর্ড অথবা মনোনীত মেডিকেল অফিসারের সম্মুখে উপস্থিত হতে হবে।

জাতীয়তাঃ প্রার্থীকে বাংলাদেশের নাগরিক অথবা বাংলাদেশের স্থায়ী বাসিন্দা অথবা বাংলাদেশে Domiciled হতে হবে। কিন্তু প্রার্থী যদি এমন কোন ব্যক্তিকে বিবাহ করেন অথবা বিবাহ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন, যিনি বাংলাদেশের নাগরিক নন, তাহলে তিনি অযোগ্য বলে বিবেচিত হবে।

আপনি সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক হয়ে থাকেন, উল্লেখিত ব্যাপারে আরোও বিস্তারিত জানতে অফিশিয়াল ওয়েবসাইট www.bjsc.gov.bd ভিজিট করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

পরীক্ষার ধরন ও পাস নম্বর

সহকারী জজ নিয়োগ এর সময় প্রার্থী বাছাই প্রক্রিয়া যে ৩টি পরীক্ষার মাধ্যমে সম্পন্ন হবে সেগুলো হলোঃ-

প্রাথমিক পরীক্ষাঃ সকল প্রার্থীকে ১০০ নম্বরের MCQ পদ্ধতিতে প্রাথমিক পরীক্ষায় অবতীর্ণ হতে হবে। উক্ত পরীক্ষা মোট ১০০ টি MCQ থাকবে। প্রতিটি MCQ এর মান হবে ১ নম্বর। তবে প্রতিটি MCQ এর ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হব। যারা প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন শুধুমাত্র তারাই লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

লিখিত পরীক্ষাঃ ১৩ তম সহকারী জজ নিয়োগ পরীক্ষায় ১০০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো। গড়ে ৫০% নম্বর পেলে একজন পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবেন বলে গণ্য করা হবে।  তবে কোন পরীক্ষার্থী কোন বিষয়ে ৩০ নম্বরের কম পেলে তিনি লিখিত পরিক্ষায় অকৃতকার্য বলে গণ্য হবেন।

মৌখিক পরীক্ষাঃ যেসব পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবে শুধুমাত্র তারাই ফাইনাল অর্থাৎ মৌখিক পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন। মৌখিক পরীক্ষা হবে ১০০ নম্বরের। মৌখিক পরীক্ষার পাস নম্বর ৫০।

 সহকারি জজ নিয়োগ সার্কুলার ২০২২

১৪ তম সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকশিত হয়েছে । ১০০ পদের জব সার্কুলারটি নিচে ছবি আকারে যুক্ত তরা হল ।

[adinserter name=”Big Banner”]

15 BJS Circular 2022
15 BJSC Circular 2022
15-BJS-Circular-2022-3

[adinserter name=”Rectangular ad”]

১৫ বিজেএস প্রবেশ পত্র ডাউনলোড

যদিও ১৫ তম বিজেএস বা সহকারী জজ নিয়োগ প্রবেশ পত্র Download করতে প্রথমে bjsc.teletalk.com.bd এই Link-এ ঢুকতে হবে। এরপর..

  • মেনু থেকে “Download Admit Card” অপশন নির্বাচন করতে হবে।
  • তারপর Display তে যে Page টি সামনে আসবে সেখানে User ID এবং Password দিয়ে “Submit” বাটনে Click করতে হবে। আপনার প্রবেশ পত্র Download হওয়া শুরু হয়ে যাবে।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!