চাকরির নিয়োগ

১৪তম সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | bjsc.gov.bd

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সহকারী জজ নিয়োগ

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সহকারী জজ নিয়োগ । ১৪তম সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ । জজ নিয়োগ বিজ্ঞপ্তি  ১৯ জানুয়ারি ২০২১ এ বিজেএসসি-র অফিশিয়াল ওয়েবসাইট www.bjsc.gov.bd -তে প্রকাশিত হয়।চলুন সহকারি জজ নিয়োগ – বিজে এস সার্কুলার সম্বন্ধে কিছু ধারনা নেওয়া যাক এবং সেই সাথে ডাউনলোড করে নিন বিজেএস এর চতুর্দশতম সহকারী বিচারক নিয়োগ বিজ্ঞপ্তিটি।

১৪তম সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রবেশ পদ অর্থাৎ সহকারী জজ পদে নিয়োগের লক্ষ্যে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে উপযুক্ত প্রার্থী বাছাই করা হয়। সহকারী জজ নিয়োগ-এর এই বাছাই পদ্ধতি ৩টি পরিক্ষার মাধ্যমে সম্পন্ন করা হয়। প্রথমে প্রাথমিক পরীক্ষা নেওয়া হয়, এরপর লিখিত পরীক্ষা এবং সব শেষে ভাইভা (Viva) বা মৌখিক পরীক্ষা।

১৪ তম সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহনের জন্য প্রার্থীর কিছু যোগ্যতা থাকতে হবে। যেসব যোগ্যতা না থাকলে কোন প্রার্থী সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহনের জন্য আবেদন করতে পারবেন না। যেমনঃ প্রার্থীর বয়স, শিক্ষাগত যোগ্যতা, শারীরিক সক্ষমতা ইত্যাদি। তাহলে চলুন ১৪ সহকারি জজ নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে এসব যোগ্যতার ব্যাপারে বিস্তারিত জানা যাক।

এক নজরে
  • আবেদন শুরুঃ ২১ জানুয়ারী ২০২১ (দুপুর ১২ টা থেকে)
  • আবেদন শেষঃ ১৫ ফেব্রুয়ারী ২০২১ (রাত ১১ঃ৫৯ পর্যন্ত)
  • আবেদন ফীঃ ১২০০ টাকা
  • পদ সংখ্যাঃ ১০০ টি
  • অফিশিয়াল ওয়েবসাইটঃ www.bjsc.gov.bd

 সহকারি জজ নিয়োগ সার্কুলার

১৪ তম সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকশিত হয়েছে । ১০০ পদের জব সার্কুলারটি নিচে ছবি আকারে যুক্ত তরা হল ।


সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা

সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব যোগ্যতা থাকতে হবেঃ-

বয়সঃ প্রার্থীর বয়স ৩২ বছরের বেশী হতে পারবে না। মাধ্যমিক স্কুল সার্টিফিকেত অথবা সমমানের পরীক্ষার মূল সনদপত্র অনুযায়ী বয়স নির্ধারিত হবে। প্রার্থীর বয়স বেশী হলে আবেদন পত্র গ্রহণযোগ্য হবে না। বয়স নির্ধারনের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে  ৪ বৎসর মেয়াদি স্নাতক অথবা আইন বিষয়ে স্নাতক অথবা কোন স্বীকৃত বিদেশী বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে ৩ বৎসর মেয়াদি স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রীধারী হনঃ

তবে শর্ত থাকে যে, উক্ত ব্যাক্তি কে আইন বিষয়ে স্নাতক বা স্নাতক (সম্মান) বা, ক্ষেত্রমত, আইন বিষয়ে স্নাতকোত্তর স্তরে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ প্রাপ্ত হতে হবে।

শারীরিক সক্ষমতাঃ সহকারী জজ পদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের জন্য প্রার্থীকে শারীরিকভাবে সক্ষম হতে হবে। উক্ত দায়িত্ব পালনে বাধা হয় এরুপ দৈহিক বৈকল্য আছে কি-না তা যাচাই এবং প্রত্যয়নের নিমিত্ত প্রার্থীকে স্বাস্থ্য অধিদপ্তের কর্তৃক গঠিত মেডিকেল বোর্ড অথবা মনোনীত মেডিকেল অফিসারের সম্মুখে উপস্থিত হতে হবে।

জাতীয়তাঃ প্রার্থীকে বাংলাদেশের নাগরিক অথবা বাংলাদেশের স্থায়ী বাসিন্দা অথবা বাংলাদেশে Domiciled হতে হবে। কিন্তু প্রার্থী যদি এমন কোন ব্যক্তিকে বিবাহ করেন অথবা বিবাহ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন, যিনি বাংলাদেশের নাগরিক নন, তাহলে তিনি অযোগ্য বলে বিবেচিত হবে।

আপনি সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক হয়ে থাকেন, উল্লেখিত ব্যাপারে আরোও বিস্তারিত জানতে অফিশিয়াল ওয়েবসাইট www.bjsc.gov.bd ভিজিট করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

সহকারী জজ নিয়োগ পরীক্ষার ধরন ও পাস নম্বর

সহকারী জজ নিয়োগ এর সময় প্রার্থী বাছাই প্রক্রিয়া যে ৩টি পরীক্ষার মাধ্যমে সম্পন্ন হবে সেগুলো হলোঃ-

প্রাথমিক পরীক্ষাঃ সকল প্রার্থীকে ১০০ নম্বরের MCQ পদ্ধতিতে প্রাথমিক পরীক্ষায় অবতীর্ণ হতে হবে। উক্ত পরীক্ষা মোট ১০০ টি MCQ থাকবে। প্রতিটি MCQ এর মান হবে ১ নম্বর। তবে প্রতিটি MCQ এর ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হব। যারা প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন শুধুমাত্র তারাই লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

লিখিত পরীক্ষাঃ ১৩ তম সহকারী জজ নিয়োগ পরীক্ষায় ১০০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো। গড়ে ৫০% নম্বর পেলে একজন পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবেন বলে গণ্য করা হবে।  তবে কোন পরীক্ষার্থী কোন বিষয়ে ৩০ নম্বরের কম পেলে তিনি লিখিত পরিক্ষায় অকৃতকার্য বলে গণ্য হবেন।

মৌখিক পরীক্ষাঃ যেসব পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবে শুধুমাত্র তারাই ফাইনাল অর্থাৎ মৌখিক পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন। মৌখিক পরীক্ষা হবে ১০০ নম্বরের। মৌখিক পরীক্ষার পাস নম্বর ৫০।

সহকারী জজ নিয়োগ ২০২১ পরীক্ষার সময়সূচী

সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি প্রাকশিত হলে সহকারী জজ নিয়োগ ২০২১ পরীক্ষার সময়সূচী এখানে আপডেট করা হবে।

সহকারী জজ নিয়োগ পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড

যদিও ১৪ তম সহকারী জজ নিয়োগ বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি আর আবেদন প্রক্রিয়াও শুরু হয়নি তারপরেও জেনে রাখা ভাল, যখন সহকারী জজ নিয়োগ পরীক্ষা’র প্রবেশ পত্র বের হবে তখন সহকারী জজ নিয়োগ পরীক্ষা’র প্রবেশ পত্র কিভাবে Download করবেন। প্রবেশ পত্র Download করতে প্রথমে bjsc.teletalk.com.bd এই Link-এ ঢুকতে হবে। এরপর…

  • মেনু থেকে “Download Admit Card” অপশন নির্বাচন করতে হবে।
  • তারপর Display তে যে Page টি সামনে আসবে সেখানে User ID এবং Password দিয়ে “Submit” বাটনে Click করতে হবে। আপনার প্রবেশ পত্র Download হওয়া শুরু হয়ে যাবে।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button