সাধারন জ্ঞান মনে রাখার কিছু অসাধারণ টেকনিক। (পিডিএফ সহ)

আর মাত্র কয়েক মাস বাকি স্বপ্বের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার।  স্বপ্ন বাস্তবায়নের সবচেয়ে বড় বাধা হল ভর্তি পরীক্ষা।  যারা ভর্তি পরীক্ষায় নিজের মেধার পরিচয় দিতে পারবে তারাই সফল হবে।  তাই  স্বপ্ন বাস্তবায়নের কাজে এখন থেকেই শুরু করে দাও।  কারন সময় যে খুব কম।
বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি খুব একটা সহজ কাজ নয়।  সব বিষয়ে মোটামুটি দক্ষ না হলে প্রতিযোগিতায় ঠিকে থাকা কঠিন হয়ে পড়ে। সব বিষয়ের মধ্যে অন্যতম হল সাধারন জ্ঞান।  সাধারন জ্ঞান ভর্তি পরীক্ষার আগে অসাধারন জ্ঞান হয়ে পড়ে তখন কিছুই মনে থাকতে চায় না।  আজকে আমি সাধারন জ্ঞান কিভাবে অসাধারন উপায়ে শেখা যায় ও আমার কিছু অভিজ্ঞতা নিয়ে আলোচনা করব।

নিজে নিজে কিভাবে সাধারন জ্ঞানের টেকনিক বানাবে

  • সাধারন জ্ঞান আসলেই সাধারন জ্ঞান যদি এটাকে সাধারন ভাবে নেওয়া যায়। সাধারন জ্ঞানের মধ্যে এমন কিছু বিষয় আছে যা কিনা মনে রাখা একটু কষ্টসাধ্য এবং ধাধার মত মনে হয়। তাই যখন তুমি কোন কিছু মনে না রাখতে পারবে  তখন তুমি সেটাকে মনে রাখার জন্য টেকনিক বের কর। টেকনিকটার সাথে বিষয়টাকে মেলানোর চেষ্টা কর দেখবে সহজে মনে রাখতে পারছ। আমি যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিই তখন সাধারন জ্ঞানের প্রনালীগুলো কোন ভাবে মনে রাখতে পারতাম না।  তারপর নিজে নিজে কিছু টেকনিক আবিষ্কার করলাম। ভারত ও শ্রীলংকাকে বিভক্ত করেছে পক প্রনালী এটা মনে রাখার জন্য টেকনিক বানিয়েছিলাম “পকভাশ্রী”। মজার ব্যাপার হল তখন আমি কাউকে গালি দিলেও আমি আমার উদ্ভট টেকনিকগুলো দিয়ে গালি দিতাম যাতে গালি আর পড়া দুটোই একসাথে হয়ে যায়। এভাবে টেকনিকগুলো দিয়ে মনে রাখতে রাখতে এখন মূল বিষয়টাই মুখস্ত হয়ে গেছে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য যে বইগুলো পড়তেই হবে।(PDF সহ)

  • সাধারন জ্ঞান মনে রাখার ক্ষেত্রে তুমি টেকনিক ব্যবহার করতে পার তবে সেটা অবশ্যই নিজের বানানো হতে হবে। তুমি যদি অন্যের বানানো টেকনিক ব্যবহার কর তবে কি হবে জান, তখন মূল বিষয় ও টেকনিক দুটোই মুখস্ত করতে হবে তখন হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা থাকে। তাই সবসময় চেষ্টা করবে তুমি তোমার মত করে টেকনিক বানাতে।
  • সাধারন জ্ঞান কিছু শর্টকাট টেকনিকের মাধ্যমে সহজে  শেখা যায় এটা ঠিক।  কিন্তু সহজ বিষয়ে টেকনিক প্রয়োগ বা খুব বেশি টেকনিক নির্ভর হওয়া উচিত না।  এতে করে তোমার আবার সাধারন জ্ঞান  টেকনিক মনে রাখার জন্য আবার নতুন করে অন্য কোন টেকনিক বানাতে হতে পারে।
আজকে আমি তোমাদের সাধারন জ্ঞানের কিছু সাধারন টেকনিক দিব।  যাতে তোমরা এটা দেখে নিজের মত করে টেকনিক বানাতে পার। তাহলে দেখে নেওয়া যাক টেকনিকগুলো।

সাধারন জ্ঞান টেকনিক

ডা্উনলোড করুন MP3 বাংলাদেশ ও আন্তর্জাতিক

এমন আরো  সাধারন জ্ঞান টেকনিক পেতে নিচের লিংক থেকে সম্পূর্ণ  পিডিএফটি ডাউনলোড করে নিন ।

সাধারন জ্ঞান টেকনিক

File Type : PDF

ডাউনলোড

বিভিন্ন বিশ্ববিদ্যালয় ভর্তি বই , বিসিএস বা চাকরির বইয়ের আপডেট পেতে এবং আপনার যদি অন্য যে কোন বইয়ের প্রয়োজন হয় তবে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

admissionwar-fb-page

aw-fb-group

Related Articles

Back to top button
Close