বই ডাউনলোড

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য যে বইগুলো পড়তেই হবে।(PDF সহ)

সামনে এইচ এস সি পরীক্ষা তাই বিশ্ববিদ্যালয়ে ভর্তি এই ব্যাপারটা তেমনভাবে কারো মাথায় আসছে না। সবাই শর্টকাট সাজেশন নিয়ে ব্যস্ত পরীক্ষা ভাল করার জন্য। কিন্তু তুমি হয়ত কোন না কোন ভাবে এইচএসসি পরীক্ষায় ভাল করলে কিন্তু এরপর ভর্তি পরীক্ষা, তখন কি করবে। তখন তো কোন শর্টকাট সাজেশন কাজে দিবে না। তখন আবার ডিটেইলস পড়তে হবে। তাই এখন থেকে লাইন টু লাইন পড়ার চেষ্টা কর যাতে ভর্তি পরীক্ষায় আগে আবার কষ্ট করে যেন পড়তে না হয়।

একটা সহজ কথা চিন্তা কর ভর্তি পরীক্ষার জন্য ভালভাবে পাঠ্যবই আর এক্সট্রা কিছু বই পড়তে হয়। এখনই যদি তোমার পাঠ্য বইটা খুটিনাটি পড়ে ফেল তাহলে তো পরবর্তীতে আবার পড়তে হল না। এতে করে এইচ এস সি পরীক্ষাটাও ভাল হল আর ভর্তি পরীক্ষার প্রস্তুতিটাও অনেকদূর এগিয়ে গেল।

আজ আমরা দেখব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য কোন বই গুলা পড়তেই হবে। আজকে আমরা মানবিক বিভাগ নিয়ে আলোচনা করব হয়ত পরবর্তীতে অন্যান্য বিভাগ নিয়ে আলোচনা করা হবে।

বিশ্ববিদ্যালয় ভর্তির অন্যান্য বই ডাউনলোড করুন

বাংলা

☉ উচ্চমাধ্যমিক বাংলা প্রথম পত্র

বাংলা প্রথম পত্রের প্রস্তুতির জন্য সর্বপ্রথম তোমার তোমার বাংলা প্রথম পত্রের পাঠ্য বইটা লাইন টু লাইন পড়তে হবে। কবি পরিচিতি থেকে শুরু করে শব্দার্থ পর্যন্ত। কারন এমন এমন জায়গা থেকে প্রশ্ন করবে তুমি কল্পনাও করতে পারবে না।


উচ্চমাধ্যমিক বাংলা প্রথম পত্র বইটির পিডিএফ ডাউনলোড করতে নিচে ক্লিক কর।

Download


☉ জয়কলি বাংলা বিচিত্রা

এভাবে লাইন টু লাইন পড়া একটু বিরক্তির তাই তুমি জয়কলি বাংলা বিচিত্রা বইটার সাহায্য নিতে পার এখানে সব কিছু নৈবত্তিক আকারে দেওয়া আছে। এতে করে সহজ হবে।

Download

☉ নবম-দশম শ্রেণীর বাংলা দ্বিতীয় পত্র 

বাংলা দ্বিতীয় পত্রের জন্য নবম-দশম শ্রেণীর বাংলা দ্বিতীয় বইটা পড়লেই যথেষ্ট। বাংলা দ্বিতীয় থেকে কোন প্রশ্ন আসলে সেটা এখান থেকেই আসবে। তাই বইটা লাইন টু লাইন পড়তে হবে। আর উদাহরনগুলো বিশেষ মনযোগ দিতে হবে।


নবম-দশম শ্রেণীর বাংলা দ্বিতীয় পত্র বইটির পিডিএফ ডাউনলোড করতে নিচে ক্লিক কর।

Download


ইংরেজি

      ☉ Competitive Exam

 ইংরেজির জন্য এই বইটা সবচেয়ে ভাল। এই বইটা ভালভাবে মুখস্ত করতে পারলেই যথেষ্ট।  এখানে বিভিন্ন চাকরি ও বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন দেওয়া আছে। সব পরীক্ষাতেই   এখান থেকে হুবুহ কয়েকটা প্রশ্ন আসবেই। তোমার যদি এই বইয়ের অনুশীলনগুলো করতে  অসুবিধা হয় তাহলে তুমি Barron’s TOEFL বইটার সাহায্য নিতে পার!

English For Competitive Exam PDF ডাউনলোড করুন।

Download

 

☉ Barron’s TOEFL

 এই বইটাতে সব ধরনের গ্রামার রোলস দেওয়া আছে। এটা ভালভাবে শেষ করলে Competitive Exam বইটা শেষ করতে সহজ হবে। কারন তুমি গ্রামারের সব নিয়ম জানবে এতে সহজেই উত্তর দিতে পারব।


Barron’s TOEFL বইটির পিডিএফ ডাউনলোড করতে নিচে ক্লিক কর।

Download


☉ Cliff’s TOEFL

Baron’s TOEFL এর মতই আর একটি বই হল Cliff’s TOEFL। এই বইতে গ্রামারের রুলস এর পাশাপাশি কিছু মডেল টেষ্ট দেওয়া আছে যেগুলো খুবই গুরুত্বপূর্ণ। আমার মনে আছে আমরা যখন ২০১৪-২০১৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে C1 ইউনিটে পরীক্ষা দেই তখন Seen Comprehension টা এই বইয়ের মডেল টেষ্ট থেকে হুবুহু আসছিল। তাই গুরুত্বের সাথে মডেলগুলা পড়বে।


Cliff’s TOEFL বইটির পিডিএফ ডাউনলোড করতে নিচে ক্লিক কর।


Download


সাধারন জ্ঞান

☉ MP3 (বাংলাদেশ+আন্তর্জাতিক)

আমি মনে করি বাজারে যত সাধারন জ্ঞানের বই পাওয়া যায় সেগুলোর মধ্য এটা ভাল। কারন এটাতে সব কিছু বিষয়ভিত্তকভাবে সাজানো আছে। আর এটাতে বিগত বছরের প্রশ্ন দেওয়া আছে। সবচেয়ে বড় কথা হল কোন একটা বিষয় পড়ার পড় তুমি নিজেই নিজেকে যাচাই করতে পারছ। আর এই দুইটা বই ভালভাবে শেষ করে অন্য বই থেকে সাম্প্রতিক বিষয়গুলো জেনে নিতে পার।


MP3 (বাংলাদেশ+আন্তর্জাতিক) বই দুইটি ডাউনলোড করুন ।

Download


বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য এই বইগুলোর কেন বিকল্প নাই। এই বইগুলো পড়ার পর অন্য বইয়ের সাহায্য নিতে পার।
অনেকের প্রশ্ন থাকতে পারে ভাই এই কয়েকটা বই পড়লে কি হবে? তাদের প্রতি আমার উত্তর হল তুমি আগে বইগুলা ভালভাবে শেষ কর। তাহলে তুমিই তোমর প্রশ্নের উত্তর পেয়ে যাবে।

তোমাদের প্রতি রইল শুভ কামনা।

বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সকল আপডেট , বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন।

admissionwar-fb-page aw-fb-group

Back to top button
Close
Close