কিভাবে তুমি তোমার স্বপ্ন বা লক্ষ্যের দিকে এগিয়ে যাবে?

আমরা হড়হামেশাই শুনে থাকি ছেলেটি/মেয়েটি তার স্বপ্ন পূরণ করতে পেরেছে। কাউকে যদি জিজ্ঞাসা করা হয় যে তোমার সপ্ন কি কেউ বলবে আমি ডাক্তার হতে চাই, কেউ বলবে আমি ইঞ্জিনিয়ার হতে চাই আবার কেউ বলবে আমি এটা হতে চাই ওটা হতে চাই। এটা স্বাভাবিক বিষয়। অনেকে আবার রাতে ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখে যে সে বিশ্ব জয় করে ফেলেছে।

আসলে এতক্ষন যেগুলো বললাম সত্যি কি সেগুলোই স্বপ্ন। স্বপ্ন মানেই কল্পনার এক বিশাল রাজ্য। গভীর ঘুমের ঘোড়ে যা দেখবে তাই আসল স্বপ্ন। না সেটা আসল স্বপ্ন নয়। তুমি কল্পনার রাজ্যে যে সকল স্বপ্ন দেখ সেটা তোমার জন্য মঙ্গলজনক নয়। সেটা তোমার জীবনের এক বিরাট অভিশাপ।

তোমাদের হয়ত আমার কথা শুনে পাগলের প্রলাপ মনে হচ্ছে। তাহলে একটি ছোট্ট পরীক্ষার মাধ্যমে বিষটি পরিষ্কার করা যাক। তোমরা চোখ বন্ধ করে মনে মনে একটি বৃত্ত কল্পনা কর। দেখবে এটি অনেক সুন্দর হয়েছে। একদম গোল, তোমার মনের মত। এরকম গোল জিনিষ হয়ত তুমি কখনো দেখো নি। এবার তুমি একি কাজ চোখ খুলে কর। একটি খাতায় সেই একইরকম বৃত্ত আকার চেষ্টা কর যেটা তুমি কল্পনা করেছিলে। কি হল??? কি আঁকলে তুমি??? এত খারাপ একটা বৃত্ত। এরকম শ্রীহীন বৃত্ত আগে কখনো দেখিনি। তুমি কল্পনার বৃত্ত আর বাস্তবতার বৃত্তের সাথে আকাশ পাতাল পার্থক্য।

কি বুঝলে বন্ধুরা। তোমরা কল্পনার রাজ্যে যে স্বপ্ন দেখ সেটা ওই মনে আকা বৃত্তের মত যেটা অনেক সুন্দর। কিন্তু এর বাস্তব রুপ অনেক অনেক খারাপ। যার প্রভাব তোমার জীবনে পরবে। কিভাবে??? তুমি যখন কল্পনার রাজ্যে একটি স্বপ্ন দেখবে তখন অনেক ভাল লাগবে। তুমি নিজেকে পৃথিবীর সবচেয়ে সুখি মনে করবে। কিন্তু বাস্তবে যখন সেই স্বপ্ন ভেঙ্গে যাবে তখন তোমার চেয়ে দুখি কেউ হবে না।

কর্পোরেট জব পাওয়ার কিছু কৌশল!

প্রতিবছর হাজারো শিক্ষার্থী স্বপ্ন দেখে তারা ঢাবি, বুয়েট, ঢামেক এ ভর্তি হবে। কিন্তু তাদের অধিকাংশ ই এ স্বপ্ন দেখে কল্পনার রাজ্যে। যার বাস্তব ফল কি হয় হাজারো শিক্ষার্থীর অকৃতকার্যতা। এর প্রধান কারন কি? এর প্রধান কারন হল ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখা যে সে ঢাবি, বুয়েট, ঢামেক এ পড়বে।

ভারতের সাবেক রাষ্ট্রপতি ডা. এ. পি. যে. আবূল কালাম আজাদ বলেছেন ‘স্বপ্ন সেটা নয় যেটা তুমি ঘুমিয়ে দেখো। স্বপ্ন সেটা যেটা তোমায় ঘুমোতে দেয় না।’

যদি ঢাবিতে, বুয়েটে, ঢামেকে পড়ার ইচ্ছা তোমাকে ঘুমাতে দেয় না তাহলে সেটা তোমার স্বপ্ন। তাছাড়া এগুলো তোমার স্বপ্ন নয়। সেগুলো হল কল্পনায় তৈরি করা একগুচ্ছ কষ্ট। যা সেই বাস্তবে তৈরি করা বৃত্তের মতই শ্রীহীন। যদি কখন কোন কিছু করার তীব্র ইচ্ছায় তোমরা রাতে ঘুমাতে না পারো তাহলে সেটা তোমাদের জীবনের স্বপ্ন। আর সেই স্বপ্নকে পূরনের জন্য যা যা করা দরকার কর। যতটা পরিশ্রম দেয়া প্রয়োজন দাও। কারন দিন শেষে জয়টা তোমার ই হবে।

আসো আমরা সবাই সেই স্বপ্ন পূরণে মনোযোগী হই যেট আমাদের ঘুমাতে দেয় না। আর সেই স্বপ্ন দেখা বন্ধ করি যেটা আমরা কল্পনার রাজ্যে দেখেছি। স্বপ্ন পূরোণের নতুন অঙ্গিকার নিয়ে, নতুন প্রত্যয়ে জীবন চালনা করি। এভাবেই সম্ভব নিজের ও দেশের মঙ্গল।

লিখেছেনঃ Hasnat Rahman (CE,BUET)

Related Articles

Back to top button
Close