এসাইনমেন্ট

১২ তম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা সমাধান (৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি)

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি জন্য এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা উত্তর ২০২১ । ১২তম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট www.dshe.gov.bd এ প্রকাশ করা হয়েছে । প্রদত্ত অ্যাসাইনমেন্টের নমুনা সমাধান ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যাবলী আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে ।

১২ তম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা সমাধান ২০২১

করোনাকালীন বিশেষ পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়নকৃত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির এসাইনমেন্ট কার্যক্রমের ধারাবাহিকতায় গত ১৮ আগষ্ট তারিখে দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করা হয় । শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে এসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি-নিষেধ যথাযথভাবে অনুসরণপূর্বক জমা দিতে হবে ।

Notice

দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা উত্তর

১২ তম সপ্তাহে মাধ্যমিকের তিনটি শ্রেনি -৬ষ্ঠ,৭ম,৮ম ও ৯ম শ্রেণির জন্য নির্ধারিত বিষয়ের উপর এসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে । গ্রীড অনুযায়ী ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির জন্য বিজ্ঞান ও কর্মমুখী শিক্ষা বিষয়ের উপর এবং নবম শ্রেণির জন্য বাংলা, শারীরিক শিক্ষা, রসায়ন, ভূগোল ও পরিবেশ, ব্যবসায় উদ্যোগ মোট ছয়টি বিষয়ে এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করা হয় । নবম শ্রেণির শিক্ষার্তীরা নিজ নিজ বিভাগের ‍বিষয়ের উপর এসাইনমেন্ট জমা দিবে । নিচে সকল শ্রেণির ১২ তম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা সমাধান লিংক দেওয়া হল –

 

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট

ষষ্ঠ শ্রেণির জন্য ১২তম সপ্তাহের বিজ্ঞান ও কর্মমুখী শিক্ষা এ দুটি বিষয়ের উপর এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করা হয়েছে ।

বিজ্ঞান

৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৩য় এসাইনমেন্ট প্রশ্ন মূল বইয়ের তৃতীয় অধ্যায়: উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ :  ১. পােস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিহ্নিত চিত্র আঁক। এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ কর।
২. কোষের সকল শারীরবৃত্তীয় কাজ। নিয়ন্ত্রনকারী অঙ্গানুর গঠন চিত্রসহ বর্ণনা ।

12-week-assignment-min-02

কর্মমুখী শিক্ষা

৬ষ্ঠ শ্রেণির কর্মমুখী শিক্ষা ২য় এসাইনমেন্ট প্রশ্ন মূল বইয়ের প্রথম অধ্যায়: কর্মেই আনন্দ থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ :  তােমার বাড়ি ও আশেপাশের ফেলে দেওয়া বস্তু (কাগজ/খবরের কাগজ বােতল/বাক্স/পাতা) দিয়ে ঘর সাজানাের একটি সামগ্রী তৈরি কর। (প্রস্তুত প্রনালী লিখে জমা দিতে হবে)

12-week-assignment-min-05

৭ম শ্রেণির এসাইনমেন্ট

১২তম সপ্তাহে ৭ম শ্রেণির জন্য বিজ্ঞান ও কর্মমুখী শিক্ষা এ দুটি বিষয়ের উপর এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করা হয়েছে ।

বিজ্ঞান

৭ম শ্রেণির বিজ্ঞান ৩য় এসাইনমেন্ট প্রশ্ন মূল বইয়ের তৃতীয় অধ্যায়: উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ : মূলা, শালগম, একখন্ড আদা, একখন্ড কাচা হলুদ, পেয়াজ, রসুন, মিষ্টি আলু সংগ্রহ কর। এদের মুল ও কান্ড কোন প্রকৃতির তা চিহ্নিত চিত্র অঙ্কন করে খাতায় নােট কর এবং তােমার কথার স্বপক্ষে যুক্তি দাও।

12-week-assignment-min-03

কর্মমুখী শিক্ষা

সপ্তম শ্রেণির কর্মমুখী শিক্ষা ২য় এসাইনমেন্ট প্রশ্ন মূল বইয়ের প্রথম অধ্যায়ঃমানবিকতা থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ : তুমি আত্মমর্যাদাবান ও আত্মবিশ্বাসী মানুষ হিসেবে। নিজেকে কীভাবে গড়ে তুলতে পারাে তার একটি কর্ম পরিকল্পনা প্রণয়ন কর।

12-week-assignment-min-06

৮ম শ্রেণির এসাইনমেন্ট

দ্বাদশ সপ্তাহে অষ্টম শ্রেণির জন্য বিজ্ঞান ও কর্মমুখী শিক্ষা এ দুটি বিষয়ের উপর এসাইনমেন্ট দেওয়া হয়েছে ।

বিজ্ঞান

৮ম শ্রেণির বিজ্ঞান ৩য় এসাইনমেন্ট প্রশ্ন মূল বইয়ের ষষ্ঠ অধ্যায়: পরমাণুর গঠন থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ :

মৌলের প্রতীক

প্রোটন সংখ্যা

X

১৩

Y

Z

১৬

উপরের ছকের মৌলগুলাের ইলেক্ট্রনবিন্যাসের মডেল তৈরি কর। ইলেকট্রন বিন্যাসই পরমানুর কাঠামাে রক্ষা করে’-উপরােক্ত মৌলগুলাের আলােকে এর যৌক্তিকতা নিরূপণ কর।

সংকেত:

ক) মডেল তৈরির জন্য সােলা, কাঠি, রঙ, তার, আঠা ইত্যাদি ব্যবহার।
খ) কাগজে অংকনের ক্ষেত্রে বিভিন্ন রঙ ব্যবহার করে চিত্রের উপাদান গুলােকে উপস্থাপন

12-week-assignment-min-04

কর্মমুখী শিক্ষা

৮ম শ্রেণির কর্মমুখী শিক্ষা ২য় এসাইনমেন্ট প্রশ্ন মূল বইয়ের প্রথম অধ্যায়: মেধা, কায়িকশ্রম ও আত্ম-অনুসন্ধান থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ :তােমার ঘরে অব্যবহৃত ফেলে দেয়া জিনিস দিয়ে এমন একটি জিনিস বানাও যা দৈনন্দিন জীবনে ব্যবহৃত হয় ও কিভাবে বানিয়েছ তা বর্ণনা কর।

12-week-assignment-min-07

৯ম শ্রেনির এসাইনমেন্ট

নবম শ্রেণির জন্য ১২তম সপ্তাহে মোট ছয়টি বিষয়ের জন্য এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করা হয়েছে । প্রত্যেক শিক্ষার্থী তাদের তাদের নিজ নিজ বিভাগের এসাইনমেন্ট সম্পন্ন করে বিদ্যালয়ে জমা দিবেন । নিচ প্রদত্ত সকল বিষয়ের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা উত্তর দেওয়া হল –

বাংলা

৯ম শ্রেণির বাংলা ৪র্থ অ্যাসাইনমেন্ট এনসিটিবি প্রদত্ত মূল বইয়ের হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায় রচিত কবিতা জীবন-সঙ্গীত থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ : ভাবসম্প্রসারণ কর:  ” সঙ্কল্প করেছ যাহা, সাধন করহ তাহা, রত হয়ে নিজ নিজ কাজে। “

12-week-assignment-min-08

শারীরিক শিক্ষা

শারীরিক শিক্ষা ১ম এসাইনমেন্ট প্রশ্ন মূল বইয়ের প্রথম অধ্যায়: সুস্থ জীবনের জন্য শারীরিক শিক্ষা থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ : “দেহ ও মনের সার্বিক উন্নতির লক্ষ্যে প্রয়ােজন অঙ্গ-প্রত্যঙ্গের সুষম উন্নয়ন, মানসিক বিকাশ সাধন সামাজিক গুণাবলি অর্জন ও খেলাধুলার মাধ্যমে চিত্ত বিনােদন”- উক্তিটি বিশ্লেষণ পূর্বক একটি প্রবন্ধ লিখ ।(সর্বোচ্চ ২০০ শব্দ)

12-week-assignment-min-09

রসায়ন বিজ্ঞান

নবম শ্রেণির রসায়ন ৩য় এসাইনমেন্ট প্রশ্ন বইয়ের তৃতীয় অধ্যায়: পদার্থের গঠন থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ : মানব শরীরে বিভিন্ন পদার্থ রয়েছে। এমন তিনটি যৌগিক পদার্থে বিদ্যমান মৌলসমূহের প্রতীক ও পারমাণবিক ভর এবং যৌগিক পদার্থসমূহের সংকেত উল্লেখসহ যৌগের আণবিক ভরের হিসাব সংক্রান্ত একটি প্রতিবেদন লিখ।

12-week-assignment-min-10

ব্যবসায় উদ্যোগ

নবম শ্রেণির ব্যবসায় উদ্যোগ ৩য় এসাইনমেন্ট প্রশ্ন মূল বইয়ের দ্বিতীয় অধ্যায়: ব্যবসায় উদ্যোগ ও উদ্যোক্তা থেকে নেওয়া হয়েছে ।

 নির্ধারিত কাজ :  সুমন ব্যাংক থেকে ঋণ নিয়ে কক্সবাজারে একটি আধুনিক হােটেল স্থাপন করেন। বাচ্চাদের খেলার জন্য হােটেলের সামনে একটি ছােট পার্ক স্থাপন করেন। এক বছর তার ব্যবসায় লাভের মুখ দেখেনি। তিনি চিন্তিত না হয়ে টেলিভিশন, পত্রিকা ও সামাজিক যােগাযােগ মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করেন এবং হােটেল ভাড়ার ৩০% ছাড়ের ব্যবস্থাসহ সকালের নাস্তা ফ্রি করেন। ফলে পরবর্তীতে তার হােটেলে লােকসমাগম হতে থাকে এবং আয়ের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। আয়ের ৫% তিনি কর্মচারীদের মাঝে বণ্টন করেন। তার ব্যবসায় উত্তরােত্তর সফলতা লাভ করেন।
উপরের কেস স্টাডি থেকে সুমনের সফল উদ্যোক্তা হওয়ার পেছনে যে সকল গুণাবলি প্রভাব রেখেছে। সেগুলাে ব্যাখ্যা করাে।

12-week-assignment-min-11

ভূগোল ও পরিবেশ

ভূগোল ও পরিবেশ ৩য় এসাইনমেন্ট প্রশ্ন মূল বইয়ের দ্বিতীয় অধ্যায়: মহাবিশ্ব ও আমাদের পৃথিবী থেকে নেওয়া হয়েছে ।

নির্ধারিত কাজ : “সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীতে জলবায়ুগত তারতম্য পরিলক্ষিত হয়” অনধিক ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখ।

12-week-assignment-min-12

১২তম সপ্তাহের এসাইনমেন্ট নমুনা সমাধান খুব শীঘ্রই যুক্ত করা হবে ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!