এসাইনমেন্ট

১৩ তম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন পিডিএফ (৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি)

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ১৩ তম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন পিডিএফ ২০২১। সকল শিক্ষার্থীর জন্য ১৩ তম সপ্তাহের এসাইনমেন্ট  এর প্রশ্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট www.dshe.gov.bd তে প্রকাশ করা হয়েছে। নিচে তেরতম সপ্তাহের এসাইনমেন্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

১৩ তম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন

কোভিড-১৯ মহামারির কারনে সকল শিক্ষার্থীদের সাধারন শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। এই অবস্থায় শিক্ষা মন্ত্রণালয় এসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চালু রেখেছে। কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়নকৃত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের পাঠ্যসূচির আলোকে নির্ধারিত গ্রিড অনুসারে ১৩ তম সপ্তাহের এসাইনমেন্ট প্রদান করা হয়েছে। শিক্ষার্থীদের এসাইনমেন্ট গ্রহণ ও প্রদানের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সকল বিধি নিষেধ যথাযথভাবে অনুসরন করতে বলা হয়েছে।

1


৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট

৬ষ্ঠ শ্রেনির সকল শিক্ষার্থীদের জন্য ১৩ তম সপ্তাহে মোট ২টি বিষয় নির্ধরন করা হয়েছে। বিষয় দুটি হলো বাংলা ও গণিত।

বাংলা এসাইনমেন্ট 

৬ষ্ঠ শ্রেনির শিক্ষার্থীদের ১৩ তম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট পাঠ্য বইয়ের পদ্য অংশের ২য় কবিতা সুখ থেকে নেওয়া হয়েছে ।

Screenshot-42

গণিত এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান 

৬ষ্ঠ শ্রেনির শিক্ষার্থীদের ১৩ তম সপ্তাহের গণিত এসাইনমেন্ট পাঠ্য বইয়ের ২য় অধ্যায় অনুপাত ও শতকরা থেকে নেওয়া হয়েছে ।

Screenshot-45

৭ম শ্রেণির এসাইনমেন্ট

৭ম শ্রেনির সকল শিক্ষার্থীদের জন্য ১৩ তম সপ্তাহে মোট ২টি বিষয় নির্ধরন করা হয়েছে। দুটি বিষয়ের মধ্যে একটি হলো বাংলা এবং অন্যটি হলো গণিত।

বাংলা এসাইনমেন্ট

Screenshot-43

গণিত এসাইনমেন্ট 

৭ম শ্রেনির শিক্ষার্থীদের ১৩ তম সপ্তাহের গণিত এসাইনমেন্ট মূল বইয়ের ৪র্থ অধ্যায় বীজগণিতীয় রাশির গুণ ও ভাগ থেকে নেওয়া হয়েছে ।

৮ম শ্রেণির এসাইনমেন্ট

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির মতো ৮ম শ্রেণির সকল শিক্ষার্থীরাও ১৩ তম সপ্তাহে বাংলা ও গণিত বিষয়ের এর উপর এসাইনমেন্ট জমা দিবেন ।

বাংলা এসাইনমেন্ট 

৮ম শ্রেনির শিক্ষার্থীদের বাংলা এসাইনমেন্ট  পাঠ্য বইয়ের পদ্য অংশের ৪র্থ কবিতা “পাছে লোকে কিছু বলে” এর থেকে নেওয়া হয়েছে ।

Screenshot-44

গণিত এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান

১৩ তম সপ্তাহে ৮ম শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট এনসিটিবি বইয়ের ৪র্থ অধ্যায় বিজগণিতীয় সুত্রাবলি ও প্রয়োগ থেকে নেওয়া হয়েছে ।

Screenshot-47

৯ম শ্রেণির এসাইনমেন্ট

নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ১৩ তম সপ্তাহে মোট ৪টি বিষয় নির্ধারন করা হয়েছে। এই ৪টি বিষয়ের মধ্যে একটি আবশ্যিক এবং অন্য তিনটি বিভাগ কেন্দ্রিক বিষয়। বাধ্যতামূলক বিষয় ইংরেজি  এবং অন্য তিনটি বিষয় হলো হিসাববিজ্ঞান, পদার্থ বিজ্ঞান ও বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা।

ইংরেজি এসাইনমেন্ট 

Screenshot-48

 

পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট  

বিজ্ঞান বিভাগের সকল শিক্ষার্থীর জন্য ১৩ তম সপ্তাহে এসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে । ৯ম শ্রেনির ১৩ তম সপ্তাহে পদার্থ বিজ্ঞান পাঠ্য বইয়ের ২য় অধ্যায় “গতি” এর উপর এসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে।

Screenshot-49


হিসাববিজ্ঞান এসাইনমেন্ট 

এই সপ্তাহে ৯ম শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান বইয়ের ৩য় অধ্যায় “দুতরফা দাখিলা পদ্ধতি” এর উপর এসাইনমেন্ট প্রদান করা হয়েছে।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট 

৯ম শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইয়ের ৩য় অধ্যায় “প্রাচীন বাংলার জনপদ” এর উপর এসাইনমেন্ট ধার্য করা হয়েছে।

Screenshot-51


সকল সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে ও ফেসবুক পেইজে ।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button