বই ডাউনলোড

৮ম শ্রেণি গণিত সমাধান ২০২৪ – ঘনবস্তুতে দ্বিপদী ও ত্রিপদী রাশি খুঁজি

মাধ্যমিক ও দাখিল ৮ম শ্রেণির গণিত সমাধান ২০২৪ । ৮ম শ্রেণি ঘনবস্তুতে দ্বিপদী ও ত্রিপদী রাশি খুঁজি সমাধান ২০২৪ আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে ।

৮ম শ্রেণি গণিত সমাধান ২০২৪ – ঘনবস্তুতে দ্বিপদী ও ত্রিপদী রাশি খুঁজি

মাধ্যমিক ও দাখিল ৮ম শ্রেণির গণিত ৩য় অধ্যায় (অনুশীলনীর সমাধান পূর্বের শ্রেণিতে তোমরা তোমাদের অভিজ্ঞতা অর্জনে চলক, বীজগাণিতিক রাশি, পদ, বীজগাণিতিক রাশির উৎপাদক, লসাগু, গসাগু ইত্যাদি ব্যবহার করেছ। বাস্তব জীবনে সমস্যা সমাধানে বীজগাণিতিক রাশি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তোমরা বর্গক্ষেত্র এবং আয়তক্ষেত্রের বিষয়ে দ্বিপদী এবং ত্রিপদী রাশির ব্যবহার শিখেছ। তোমরা শিখেছ, আয়তক্ষেত্র একটি দ্বিমাত্রিক আকৃতি। অর্থাৎ এটি পরিমাপের দুটি মাত্রা- দৈর্ঘ্য এবং প্রস্থ। বর্গক্ষেত্র আয়তক্ষেত্রের একটি বিশেষ অবস্থা। বর্গক্ষেত্রের দৈর্ঘ্য এবং প্রস্থ সমান। মজার ব্যাপার হলো, আমাদের চারপার্শ্বে দ্বিমাত্রিক বস্তুর চেয়ে ত্রিমাত্রিক বস্তুর বেশি। যেমন- বই, খাতা, আলমারি, শোকেস, বুকশেল্ফ ইত্যাদি। ত্রিমাত্রিক বস্তুতে দৈর্ঘ্য প্রস্থ ছাড়াও একটি মাত্রা যোগ হয়, সেটি হলো- উচ্চতা। দৈর্ঘ্য ও প্রস্থ সম্বলিত দ্বিমাত্রিক বস্তুকে আমরা দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা সম্বলিত ত্রিমাত্রিক বস্তুকে ঘনক আকার বলি। বলখন আয়তাকার বলি, তেমনি সকল ঘনবস্তুর মাধ্যমে দ্বিপদী এবং ত্রিপদী রাশির ব্যবহার শিখব।

আরো দেখুন…..

গাণিতিক অনুসন্ধান

দৈনন্দিন কাজে বাস্তব সংখ্যা

ঘনবস্তুতে দ্বিপদী ও ত্রিপদী রাশি খুঁজি

ক্ষুদ্র সঞ্চয়ে ভবিষ্যৎ গড়ি

জমির নকশায় ত্রিভুজ ও চতুর্ভুজ

অবস্থান মানচিত্রে স্থানাঙ্ক জ্যামিতি

বৃত্তের খুঁটিনাটি

পরিমাপে প্রতিসমতার প্রয়োগ

বাইনারি সংখ্যা পদ্ধতি

তথ্য বুঝে সিদ্ধান্ত নিই


3rd-1-page-0001

3rd-1-page-0002

3rd-1-page-0003
3rd-1-page-0004

3rd-1-page-0005

3rd-1-page-0006

3rd-1-page-0007

আমরা ২০২৪ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণির গনিত সমাধান – Class 8 Math Solution PDF Download ঘনবস্তুতে দ্বিপদী ও ত্রিপদী রাশি খুঁজি অধ্যায়ের  সমাধান করে দিয়েছি ও PDF যুক্ত করে দিয়েছি।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!