বই ডাউনলোড

৮ম শ্রেণি গণিত সমাধান ২০২৪ – দৈনন্দিন কাজে বাস্তব সংখ্যা

মাধ্যমিক ও দাখিল ৮ম শ্রেণির গণিত সমাধান ২০২৪ । ৮ম শ্রেণি দৈনন্দিন কাজে বাস্তব সংখ্যা সমাধান ২০২৪ আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে ।

৮ম শ্রেণি গণিত সমাধান ২০২৪ – দৈনন্দিন কাজে বাস্তব সংখ্যা

প্রতিদিন নানা কাজে আমরা বিভিন্ন রকম সংখ্যা ব্যবহার করি। তোমার শ্রেণিতে বা শিক্ষা প্রতিষ্ঠানে কতজন শিক্ষার্থী আছে? শ্রেণিকক্ষে কতগুলো জানালা আছে? এই ধরনের গণনার সঙ্গে পূর্ণসংখ্যা যা সম্পর্কিত থাকে। আবার উচ্চতা, ওজন ইত্যাদি পরিমাপে অধিকাংশ ক্ষেত্রে ভগ্নাংশ বা দশমিক চলে আসে। কখনো অনেক বিশাল সংখ্যা হলে সূচকের মাধ্যমেও প্রকাশ করা হয়। তোমরা ভগ্নাংশ, দশমিক এবং সূচকের সঙ্গে আগেই পরিচিত আছ। যেমন, ইত্যাদি ভগ্নাংশ আকার। আবার ০.২৫, ৩.৩৩, ৫.২৫৫৫…দশমিক আকার এবং ৪° সূচক আকার। এই ধরনের সংখ্যা মূলদ সংখ্যা। এছাড়া অসংখ্য অমূলদ সংখ্যাও রয়েছে। এ অভিজ্ঞতায় আমরা মূলদ সংখ্যা ছাড়াও অমূলদ সংখ্যার সঙ্গে পরিচিত হব। বাস্তব জীবনে ব্যবহৃত এই সকল সংখ্যাকে আমরা বাস্তব সংখ্যা (real number) বলি। এই শিখন অভিজ্ঞতায় আমরা বিভিন্ন রকম বাস্তব সংখ্যা ও তাদের বৈশিষ্টট্য সম্পর্কে জানব এই অধ্যায়ের অনুশীলনীর সকল গাণিতিক সমস্যার সমাধান করার মাধ্যমে ।

আরো দেখুন…..

গাণিতিক অনুসন্ধান

দৈনন্দিন কাজে বাস্তব সংখ্যা

ঘনবস্তুতে দ্বিপদী ও ত্রিপদী রাশি খুঁজি

ক্ষুদ্র সঞ্চয়ে ভবিষ্যৎ গড়ি

জমির নকশায় ত্রিভুজ ও চতুর্ভুজ

অবস্থান মানচিত্রে স্থানাঙ্ক জ্যামিতি

বৃত্তের খুঁটিনাটি

পরিমাপে প্রতিসমতার প্রয়োগ

বাইনারি সংখ্যা পদ্ধতি

তথ্য বুঝে সিদ্ধান্ত নিই


final-pdf-page-0006
final-pdf-page-0007

final-pdf-page-0008

final-pdf-page-0001
final-pdf-page-0002

final-pdf-page-0003
final-pdf-page-0004

final-pdf-page-0009
final-pdf-page-0005

আমরা ২০২৪ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণির গনিত সমাধান – Class 8 Math Solution PDF Download দৈনন্দিন কাজে বাস্তব সংখ্যা অধ্যায়ের  সমাধান করে দিয়েছি ও PDF যুক্ত করে দিয়েছি।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

১টি মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!