এসএসসি এসাইনমেন্ট ২০২১

এসএসসি উচ্চতর গণিত এসাইনমেন্ট নমুনা সমাধান ২০২১

২০২১ সালের এস এস সি উচ্চতর গণিত এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর । এসএসসি উচ্চতর গণিত এসাইনমেন্ট সমাধান আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে । আপনি যদি ২০২১ সালে বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থী হোন তাহলে এই পোষ্টটি আপনার জন্য ।

সুহৃদ,
অতিমারির কারণে মাউশি (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর) কর্তৃক পরিচালিত সাময়িক বিকল্প শিক্ষা কার্যক্রম “ এসাইনমেন্ট ”। এসাইনমেন্ট শব্দটি স্নাতক/স্নাতোকত্তর সহ শিক্ষার উচ্চ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের কাছে পরিচিত একটি পদ্ধতি হলেও মাধ্যমিক ও নিম্নস্তরের শিক্ষার্থীদের কাছে এটি একেবারেই নতুন। দীর্ঘ ৫ বছর ধরে বাংলাদেশের প্রায় সকল স্তরের শিক্ষার বিভিন্ন প্রকার সঠিক তথ্য ডিজিটাল উপায়ে সরবরাহের ধারাবাহিকতায় এডমিশনওয়্যার(admissionwar) এসাইনমেন্টের ক্ষেত্রেও বিভিন্ন প্রকার তথ্য যেমনঃ এসাইনমেন্ট সম্পর্কিত আপডেট ও এসাইনমেন্টের এর নমুনা উত্তর সরবরাহ করে আসছে।
কিন্তু, সম্প্রতি আমরা আমাদের ফেসবুক পেইজ সহ বিভিন্ন মাধ্যম হতে জানতে পেরেছি শিক্ষার্থীরা এই নমুনা উত্তর দেখে দেখে হুবহু লিখছে।
এসাইনমেন্ট এর নমুনা উত্তরের কৈফিয়তঃ
যেহেতু মাউশির-র এই এসাইনমেন্ট কার্যক্রমটি মাধ্যমিক ও নিম্নস্তরের শিক্ষার্থীদের জন্য সম্পুর্ণ নতুন তাই তারা যাতে এই নমুনা উত্তর দেখে দিক নির্দেশনা নিতে পারে , এসাইনমেন্ট কার্যক্রমের উদ্দেশ্য সম্পর্কে ভালোভাবে বুঝতে পারে এবং এই করোনা কালীন দুঃসময়ে তারা যেন(বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা) চলমান শিক্ষা কার্যক্রম সম্বন্ধে সম্যক অবগত থাকে তারই ক্ষুদ্র প্রয়াস আমাদের।
দায় অস্বীকারঃ
কলম থেকে শুরু করে তলোয়ার। পৃথীবির সবকিছুর ভালো-মন্দ নির্ভর করে আপনি সেটা কিভাবে নিচ্ছেন।ডিনামাইট(বোমা) যেমন পাহাড় গুড়িয়ে সমতল করে চাষাবাদের যোগ্য করে মানুষকে অনাহারে মৃত্যুর পথ থেকে বাচিয়ে এনেছিলো, আজ সেই বোমাই লক্ষ লক্ষ লোকের মৃত্যুর কারন। তাই যেকোন বিষয়ের সঠিক ব্যবহারটাই আমাদের কাম্য।
এডমিশনওয়্যার(admissionwar) ওয়েবসাইটে প্রদত্ত এসাইনমেন্ট কার্যক্রম মহৎ উদ্দেশ্যে পরিচালিত. সুতরাং এটি কিভাবে আপনি বা আপনারা ব্যবহার করছেন সেটা একান্তই আপনাদের ব্যক্তিগত ব্যাপার। এবং তার জন্য শুধুমাত্র এবং কেবল মাত্র আপনারাই দায়ী। এডমিশনওয়ার এই সংক্রান্ত কোন দায় বহন করবেনা।

এসএসসি উচ্চতর গণিত এসাইনমেন্ট সমাধান ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট dshe.gov.bd-এ গত ১৮ জুলাই তারিখে এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত এসাইনমেন্ট প্রকাশ করা হয় । নোটিশ অনুযায়ী, প্রতি বিভাগের শিক্ষার্থীদের গ্রুপভিত্তিক বিষয়ের উপর প্রতি সপ্তাহে ০২ টি করে ১২ সপ্তাহের জন্য মােট ২৪ টি অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হবে । অর্থ্যাৎ মােট ৩২টি অ্যাসাইনমেন্ট থেকে একজন শিক্ষার্থীকে চতুর্থ বিষয় বাদ দিয়ে প্রতিটি গ্রুপভিত্তিক বিষয়ের ৮টি করে মােট ২৪টি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। ঐচ্ছিক বিষয়ের জন্য কোনাে অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে না। আজকে আমরা বিজ্ঞান বিভগের জন্য নির্ধারিত উচ্চতর গণিত এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা উত্তর দেখব ।

এস এস সি উচ্চতর গণিত এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর

যেসকল শিক্ষার্থীদের উচ্চতর গণিত বিষয় শুধুমাত্র তারাই উচ্চতর গণিত বিষয়ে এসাইনমেন্ট জমা দিবেন । নিচে এস এস সি উচ্চতর গণিত এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর দেওয়া হল –

এসাইনমেন্ট নং ১ (  ছবি লিংক)

higher-math

চিত্রে একটি পঞ্চভুজের শীর্ষবিন্দুগুলাে A(-12,10), B(4, -2), C(6, -৪), D(t, 3), E (6, ৪) এবং শীর্ষবিন্দুগুলাে ঘড়ির কাঁটার বিপরীত দিকে আবর্তিত।

উত্তর 

1
2
3

২০২১ সালের এসএসসির অন্যান্য বিষয়ের এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর দেখুন এখান থেকে 

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!