ভর্তি পরীক্ষা ভালো করার ৯টি মূলমন্ত্র ।

তোমরা যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দেবে তারা একটু মনোযোগ দিয়ে লেখাটা পড়। বর্তমান সময়ের প্রেক্ষাপটে ভর্তি পরীক্ষা কে পরীক্ষা না বলে ভর্তি যুদ্ধ বলা চলে। আর সেই যুদ্ধের যোদ্ধা তুমিও। তাই তোমাকে সঠিক রন কৌশলে আগাতে হবে। একজন যোদ্ধা যেমন শুধু ভালো অস্ত্রের দ্বারা যুদ্ধে সফল হয়না ঠিক সেভাবেই শুধু তোমার পড়ালেখার প্রিপারেশন দিয়েই ভালো কিছু করবে এ ধারনাও যুক্তিযুক্ত নয়।তাই যতটুকু পড়েছো ঠিক ততটুকুই যাতে কাজে লাগাতে পারো সে লক্ষ্যেই আমাদের এই প্রয়াস।

 

9-tips-for-university-admissin(ভর্তি পরীক্ষা)

 

☑ পরীক্ষার আগের রাতে প্রয়োজনীয় কাগজ পত্রগুলি চেক করে ফাইলে উঠাও। আগের রাতে বেশি প্যাড়া না নেয়াই ভালো। কারন যা তুমি ২ বছরে করনাই ১ রাতে শেষ করবা তা তুমি কিভাবে আশা কর? তার চেয়ে ভালো ভালো আশা করে ঘুমাতে যাও এতে আর কিছু না হোক ভয় টা থাকবেনা

 

☑ পরের দিন যতটা সম্ভব আগে আগে পরীক্ষা স্পটে হাজির হও। তাইলে তোমার সহ যোদ্ধাদের দেখলে বুঝতে পারবে তারা এলিয়েন না তারাও মানুষ। আর পরীক্ষার হলে আগে পৌছালে তুমি পরীক্ষার পরিবেশের সাথে খাপ খাইয়ে নিয়ে পারবে। পরীক্ষার সময়টুকু ভালো কাটবে। বিশ্বাস না হলে পরীক্ষা শুরুর ৫ মিনিট পরে হলে ঢুকে দেখো বুকের ধুকপুকানি তে নিজের রোল নাম্বার টাও ভুল দাগাবে।

 

☑ রোলের কথা যেহেতু চলেই আসলো সেহেতু এটা নিয়ে কথা আগাই। উত্তরপত্র পাবার পর সবার আগে রোল নাম্বার টা ফিল-আপ করো। আর বাদ বাকি ইনফো গুলাও ঠিক ভাবে বসাও। কারন এগুলা ভুল গেলে ১০০% মার্কেও তোমার সিরিয়াল আসবেনা।

 

☑ প্রশ্ন হাতে পাবার পর ভেবে নাও তোমার হাতে অনেক সময় আছে। তাই বেশি তাড়াহুড়ো না করে প্রশ্ন টা এপিট-ওপিঠ দেখে নাও। এবার শুরু থেকে শুরু করবা না শেষ থেকে শুরু করবা তোমার বিষয়।

9-tips-for-university-admissin(ভর্তি পরীক্ষা)

 

☑ শুরুর পর যে বিষয় টা তুমি ভালো পারো সেটা দাগাতে থাকো। আর যেটা দাগানো হয়ে যাবে সেটা নিয়ে ২য় বার ভেবোনা। কারন past is always past.আর যেটা দাগাবে অবশ্যই সেই প্রশ্নটার পাশে একটা চিহ্ন দেবে যাতে ২য় বার ওই প্রশ্ন পড়া না লাগে।

☑ শিওর গুলা দাগানো হয়ে গেলে এবার আরেক দফা দাগাও দেখবে আরো কিছু কনফিউজড প্রশ্ন পেরে যাবে।

☑ এবার হালকা কনফিউশনের গুলাও বাদ যাবে কেন? হ্যা যদি দেখো যে মার্ক পেয়ে চান্স পাওয়া সম্ভব সে মার্ক তোমার দাগানো গুলাতে আসেনা। তখন হালকা কনফিউশন গুলাও দাগাও। রাখে আল্লাহ মারে কে।

☑ এবার দাগানো শেষ হোক না হোক তোমার সময় শেষ। একটি বারের মত রোল টা দেখে নাও। মানে মিলিয়ে নাও

সৃজনশীল পরীক্ষায় ভালো মার্কস তোলার কিছু শর্টকাট কৌশল

☑ পরীক্ষা শেষ তো? খুব ভালো কথা যেটা হয়ে গেছে সেটা তো গেছেই। তাই ওইটা নিয়ে আর ভাবনা চিন্তার কাজ নাই। পরের পরীক্ষা নিয়ে ভাবো। কারন সিরিয়াল আসলে তোমার রেজাল্ট খোজা লাগবেনা রেজাল্টই তোমাকে খুজে নেবে।

 

সবাই ভর্তি  পরীক্ষা ভাল করবে সেই লুভ কামনা রইল।

এই সম্পর্কিত আরো

Back to top button
সরাসরি চ্যাট করুন
Close