বিদেশে উচ্চশিক্ষা

চায়নায় স্কলারশীপ আবেদনের খুটিনাটি তথ্য

আমাদের অনেকেরই স্বপ্ন থাকে বিদেশে গিয়ে পড়াশোনা করার। কিন্তু সঠিক জ্ঞান ও তথ্যের অভাবে অনেক সহজ সুযোগ হাতছাড়া হয়ে যায়। পৃথিবীর বিভিন্ন দেশ স্কলারশিপের মাধ্যমে পড়াশোনার সুযোগ করে দেয়। কানাডা, অষ্ট্রলিয়া, আমেরিকায় স্কলারশিপ পাওয়াটা অনেক কঠিন ও দীর্ঘমেয়াদী ব্যাপার। তবে বর্তমানে সবচেয়ে সহজে ও কম সময়ে যেসব দেশের স্কলারশীপ পাওয়া যায় তা মধ্যে চীন অন্যতম। প্রতিবছর অনেক শিক্ষার্থী বাংলাদেশ থেকে চায়নার স্কলারশীপ পায়। আজ আমরা চায়না স্কলারশীপের খুটিনাটি সব বিষয় সম্পর্কে জানব।

আপনি কেন চায়নায় পড়াশোনা করতে যাবেন?

1. চায়না একটি অর্থনৈতিক সমৃদ্ধশালী দেশ।
2. চায়না অনেকগুলো বিষয়ের উপর স্কলারশীপ দিয়ে থাকে।
3. বৃটেন ও লন্ডনের মত চায়নাও একটি শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় এডুকেশনাল ডেশটিনেশন
4. চায়নার জীবন যাত্রার মান অনেক ভাল
5. ভাল কিছু করা শেখার পর্যাপ্ত সুযোগ রয়েছে।
6. অন্যান্য দেশের চেয়ে স্কলারশীপ পাওয়া তুলনামূলক অনেক সহজ।

চীনে বর্তমানে দুইটি স্কলারশিপ চালু আছে। একটা সিএসসি স্কলারশিপ। এর আওতায় টিউশন ও হোস্টেল ফি ফ্রি। আর সাথে থাকে স্মাতক পাশ ছাত্রদের জন্য তিন হাজার ইউয়ান (প্রায় ৩ হাজার ৭৫০ টাকা) এবং পিএইচডি ছাত্রদের জন্য তিন হাজার পাঁচশ ইউয়ান (প্রায় ৪৩ হাজার ৭৫০ টাকা) মাসিক স্টাইপেন্ড।
অন্যটি হলো আইএসএসপি। এর আওতায়ও কিছু স্কলারশিপ পাওয়া যায়। কিন্তু এতে সাধারণত মাসিক কোন স্টাইপেন্ডের ব্যবস্থা থাকে না।

চায়না যে সকল প্রোগামের জন্য স্কলারশীপ দিয়ে থাকে তা হল:
*আন্ডার গ্রাজুয়েট
*‎গ্রাজুয়েট
*‎পিএইচডি প্রোগ্রাম
*‎পোস্ট পিএইচডি
*‎চাইনিজ ভাষা শিক্ষা

✓ আরও পড়ুন :  চীনের সেরা ১০ টি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আপনি কিভাবে আবেদন করবেন

১/ ঢাকাস্থ চীনা দূতাবাসের মাধ্যমে আবেদন করতে পারেন।
আপনি সরাসরি চায়না দূতাবাসে গিয়ে তাদের নিকট থেকে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে আবেদন করতে পারেন। তবে সরাসরি দূতাবাস থেকে আবেদন করলে প্রথমবার স্কলারশীপ না পেলে দ্বিতীয়বার অনেক ঝামেলা পোহাতে হয়।

২/যেসবল বিশ্ববিদ্যালয়ে চীনা ভাষা শিক্ষা দেয় আপনি তাদের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে পারেন।
বাংলাদেশে যেসব বিশ্ববিদ্যালয়ে চাইনিজ ভাষা শেখানো হয় সেগুলো হচ্ছে

(১) আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাবি

(২) কনফুসিয়াস ইনস্টিটিউট, এন এস ইউ

(৩) ব্র্যাক বিশ্ববিদ্যালয়

(৪) সিআরআই কনফুসিয়াস ক্লাসরুম, শান্তা মরিয়াম বিশ্ববিদ্যালয়


সবচেয়ে ভাল পদ্ধতি হল চীনা ভাষা শিক্ষা দেয় এমন কোন ভাল প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করা। এক্ষেত্রে আপনি অনেক সুবিধা পাবন। বিশ্ববিদ্যালয়ের চাইনিজ শিক্ষকরা রিকমেনডেশন করে। এতে করে সবচেয়ে বড় সুবিধাটা হল, আপনি যে বিশ্ববিদ্যালয়ে চাচ্ছেন সেই বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষকের কাছ থেকে কোন ধরনের ইনভাইটেশন লেটার নিতে হচ্ছে না। তাছাড়া চীনা শিক্ষকরা আপনাকে সরাসরি আপনার কাগজপত্র প্রস্তুত করে দেয় বলে আপনার স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

৩/ সরাসরি ইন্টারনেটে আবেদন করতে পারেন।
আপনি চাইলে সরাসরি ইন্টারনেটে চায়না স্কলারশিপের ওয়েব সাইটের মাধ্যমে আবেদন করতে পারেন।ওয়েব সাইটের ঠিকানা( http://en.csc.edu.cn/) তবে যে বিশ্ববিদ্যালয়ে পড়বেন ঐ বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষকের কাছ থেকে ইনভাইটেশন লেটার নিতে হবে।

৪/ চায়নাতে পরিচিত কেউ থাকলে তার মাধ্যমে আবেদন করাতে পারেন।
আর সবচেয়ে সহজ ও কার্যকারি পদ্ধতি হল চায়নায় পরিচিত কারো মাধ্যমে আবেদন জমা দেওয়া। এই পদ্ধতিতে কোন ঝামেলা নাই। স্কলারশিপ পেলে তার মাধ্যমে আপনি জানতে পারবেন ও অন্যান্য কাজ সহজেই সম্পাদন করতে পারবেন।
৫ । সরাসরি বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বৃত্তির জন্য আবেদন করা যায়। এক্ষেত্রেও ঐ বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষকের কাছ থেকে ইনভাইটেশন লেটার নিতে হয়। এক্ষেত্রে অবশ্য আগে থেকে চাইনিজ ভাষা জানার প্রয়োজন নেই।

✓আরও পড়ুন : বিদেশে উচ্চশিক্ষার জন্য ইংল্যান্ডের সেরা ১০ বিশ্ববিদ্যালয়

কিছু সাধারন প্রশ্ন

⚁ পড়াশোনার খরচ কেমন? –মেডিকেল পড়ার জন্য টিউশন ফি, হোস্টেল ফি, থাকা খাওয়া সব মিলিয়ে পাঁচ বছরে ন্যূনতম ২৫ থেকে ৩০ লাখ টাকা খরচ হয়।

⚁ পলিটেকনিক এ ডিপ্লোমা করলে কি আবেদন করা যাবে?- হ্যা করা যাবে । আপনি বিএসসি পড়তে পারবেন ।

⚁ চায়না ভাষা না জানলে কি আবেদন করা যাবে ?- হ্যা যাবে। আপনি যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন তারাই আপনাকে 3-6 মাস ভাষা শিক্ষার কোর্স করাবে।

⚁ বিশ্ববিদ্যালয়গুলোর মান কেমন ?-বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং অনেক ভাল । আপনি নিজেই ইন্টারনেট থেকে র‌্যাংক জেনে নিতে পারবেন ।

⚁ পড়াশোনার পাশাপাশি কাজের কোন সুবিধা আছে কিনা ?- হ্যা । আপনি পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম চাকুরীর সুযোগ রয়েছে।

⚠ বর্তমানে ব্যাঙ্গের ছাতার মত অনেক এজেন্সী গড়ে উঠছে । চায়না স্কলারশীপ সম্পর্কে  ঠিকঠাক খোজ খবর না নিয়েই এসব এজেন্সীর সাথে কোন ধরনের ডিল করতে যাবেন না ।

 

Back to top button