এইচএসসি কলেজে ভর্তির আবেদন ২০১৯ । xiclassadmissionbd.com

এইচএসসি কলেজে ভর্তির আবেদন ২০১৯। ২০১৯ সালের  কলেজে এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি  খুব শীঘ্রই প্রকাশিত হতে যাচ্ছে। সকল কলেজ এইচএসসি প্রবেশ বিজ্ঞপ্তি ও ফর্ম  আমাদের সাইট থেকে ডাউনলোড করতে পারবেন।মাননীয় শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এইচএসসির 2019 শিক্ষাবর্ষের ভর্তির বিষয়ে সিদ্ধান্ত গ্রহনের  জন্য সচিবালয়ে একটি সভায় যোগ দেন। তিনি আলোচনা সভায় প্রদান করেন ।

এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯

শিক্ষা বোর্ডের সভা শেষে ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগম বলেন,২০১৯ শিক্ষাবর্ষে এইচএসসি  ভর্তিচ্ছু সকল  প্রার্থীকে টেলিটক মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে।  এই সভায় শিক্ষা সচিব মোহাম্মদ সাদিক ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের পরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন উপস্থিত ছিলেন।তারা বলেন,  এই বছর থেকে এইচএসসি ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণরূপে অনলাইন প্রক্রিয়া হবে। শিক্ষা মন্ত্রণালয় দেশের এইচএসসি ভর্তির ক্ষেত্রে অনিয়ম দূর করার জন্যেই এই সিদ্ধান্ত নিয়েছে।২০১৯ সালের  এসএসসি পরীক্ষার ফলাফল  প্রকাশে পরপরই এইচএসসি অনলাইন ভর্তির প্রক্রিয়াটি শুরু করা হবে।

আবেদন শুরু :  ১২ মে ২০১৯

আবেদনের শেষ সময় : ২৩ মে ২০১৯

আবেদন ফি : ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা

ফলাফল প্রকাশের তারিখ:১০ জুন ২০১৯

ক্লাস ০১ জুলাই ২০১৯ থেকে শুরু হবে।

কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯
এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯

এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯

কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯

কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯

xiclassadmission.gov.bd

শিক্ষার্থীরা সর্বোচ্চ ১০ টি কলেজ বেছে নেবে, যেখানে গত বছর ৫ টি কলেজ ছিল।

এই বছর এইচএসসি ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ভর্তির আবেদনপত্রের ফি ১৫০ টাকা থেকে ১২০এর সিদ্ধান্ত  হবে।

ভর্তি নিয়ম এবং প্রবিধান অনুযায়ী, যদি কোনো ছাত্র ভর্তি বাতিল করতে চান এবং দেরী ফি দিয়ে অন্য কলেজকে ভর্তি করতে চান তবে তিনি সংশ্লিষ্ট কলেজে তাদের পিতামাতার অনুমতির সাথে আবেদন করতে পারেন। এই ক্ষেত্রে শিক্ষার্থী  ৫০% টাকা ফেরত পাবেন

 

১০ টি শিক্ষা বোর্ড ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের  অধীনে এসএসসি পাশ করে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এইচএসসি ভর্তির জন্য আবেদন  করতে পারবে । ৭ টি ডিভিশনাল এরিয়া কলেজে ৮০ শতাংশ আসন সকল শিক্ষার্থীর জন্য বরাদ্দ থাকবে ।আর সংশ্লিষ্ট কলেজগুলির জন্য ১০% আসন সংরক্ষণ করা হবে। তারা যে কোন ছাত্রকে চাইবে তাকে ভর্তি করাতে পারবে এবং আর বাকি ১০%  কোটা ৩ভাগে বিভক্ত হবে।

বিভাগীয় এলাকার বাইরে  –   ৩%

মুক্তিযোদ্ধা কোটা            –   ৫%

শিক্ষা মন্ত্রণালয়               –    ২%

মোট                              –   ১০%

 

এই সম্পর্কিত আরো

Back to top button
Close