চাকরির নিয়োগচাকরির প্রস্তুতিবই ডাউনলোড

প্রাথমিক নিয়োগ পরীক্ষার জন্য যে বইগুলো পড়তেই হবে | Primary Guide PDF

প্রাথমিক নিয়োগ পরীক্ষার বই পিডিএফ । প্রাইমারী নিয়োগ গাইড পিডিএফ (Primary Niyog Guide PDF) ও অন্যান্য সহায়ক বইয়ের পিডিএফ আপনার প্রাথমিক নিয়োগ প্রস্তুতিকে আরো বেগবান করবে । আজকে আমরা প্রাথমিক শিক্ষক নিয়োগ গাইড (Primary Guide PDF) সহ অন্যান্য বিষয়ভিত্তিক সহায়ক বই এর নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বই পিডিএফ

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি গত ১৯ অক্টোবর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয় । হাজারো চাকরি প্রার্থী এই নিয়োগের জন্য অপেক্ষা করছিল এবং অবশেষে অপেক্ষার প্রহর শেষ হয় । নিয়োগ প্রকাশের পর অনেকেই নিয়োগ পরীক্ষার প্রস্তুতির কথা ভাবছেন । কিন্তু কি বই পড়বেন এবং কিভাবে নিজেকে প্রস্তুত করবেন তা নিয়ে চিন্তিত । পরীক্ষার প্রস্তুতি শুরু করার আগে আপনাকে পরীক্ষার মানবন্টন সম্পর্কে জানতে হবে । নিচে ছক আকারে মানবন্টন দেওয়া হল ।

প্রাইমারি নিয়োগ পরীক্ষার বিষয়ভিত্তিক মানবন্টন

বাংলা -২০

বাংলা সাহিত্য- ৩

বাংলা ব্যাকরণ -১৭

গনিত- ২০

পাটিগনিত – ৮/৯

বীজগনিত – ৫/৬

জ্যামিতি ৫

 

সাধারণ জ্ঞান- ২০

বাংলাদেশ  বিষয়াবলী – ৭/৮

আন্তর্জাতিক বিষয়াবলী – ৫/৬

সাম্প্রতিক  বিষয়াবলী – ৫/৬

ইংরেজি – ২০

মৌখিক পরীক্ষা -২০

আরও পড়ুন: যেভাবে প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রস্তুতি নিবেন (বিস্তারিত সাজেশন ও মানবন্টন সহ)

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য যে বইগুলো পড়বেন

প্রাইমারি শিক্ষক নিয়োগের প্রস্তুতি নিতে হলে অবশ্যই আপনাকে প্রাথমিক নিয়োগ গাইড (Primary Job Guide PDF) এবং বিষয়ভিত্তিক আরো কিছু বইয়ের সাহায্য নিতে হবে । সেসকল বই আপনার প্রস্ততিকে পূর্ণ করবে সেকল বইয়ের পিডিএফ ডাউনলোড লিংকসহ নিচে দেওয়া হল । আপনি প্রয়োজনমত ডাউনলোড করে পড়তে মোবাইলে পড়তে পারবেন ।

প্রাথমিক নিয়োগ গাইড পিডিএফ – Primary Niyog Guide PDF

সকল বিষয়ের প্রস্তুতির জন্য আপনি যদি একটি বই চান তবে অবশ্যই আপনাকে প্রাইমারী শিক্ষক নিয়োগ গাইড (Primary Ghuide PDF) বইটি সংগ্রহ করতে হবে । এই বইটি প্রাথমিক নিয়োগ পরীক্ষার উপর ভিত্তি করে সাজানো হয়েছে । এখানে সকল বিষয়ের বিস্তারিত তথ্যের পাশাপাশি প্রাইমারি নিয়োগের বিগত বছরের প্রশ্ন ও মডেল টেষ্ট সংযুক্ত করা আছে । নিচের লিংক থেকে (Primary Teacher Exam Guide) বইটির পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন ।

পিডিএফ ফাইটি ওপেন করার সময় পাসওয়ার্ড দিতে হবে । পাসওয়ার্ড – Hridoy

PDF Credit : Boox Exam BD


বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য বইসমূহের তালিকা

যে কোন চাকরি প্রস্তুতির জন্য সবচেয়ে ভাল পদ্ধতি হল বিষয়ভিত্তিক প্রস্তুতি নেওয়া । এতে করে যে কোন চাকরির পরীক্ষাতে আপনার উত্তীর্ন হবার সম্ভাবনা বেড়ে যায় । আপনি যদি শুধু প্রাইমারি গাইড পড়েই নিজের প্রস্তুতি শেষ করেন তবে অন্যান্য চাকরি পরীক্ষাতে আটকে যাওয়ার সম্ভাবনা থেকেই যায় । তাই আপনি যদি বিষয়ভিত্তিক ভাবে পড়াশোনা শুরু করেন তবে সেটা যে কোন চাকরির পরীক্ষার জন্যই ফলপ্রসু হবে । আপনার হাতে যদি যথেষ্ট সময় থাকে তবে বিষয়ভিত্তিক সামগ্রিক প্রস্তুতি নেওয়াই সবচেয়ে বুদ্ধিমানের কাজ ।

নবম দশম শ্রেণীর বাংলা ২য় পত্র বই

প্রাথমিকের চাকরি পরীক্ষায় বাংলা ব্যাকরণ থেকে সবচেয়ে বেশি নম্বর আসে । বিগত বছরের প্রশ্ন বিশ্লেষন করে দেখা যায় প্রায় ১৫+ প্রশ্ন বাংলা ব্যাকরণ থেকে এসেছে । আর এসব ব্যাকরণের বেশির ভাগ প্রশ্নই এসেছে নবম দশম শ্রেণীর বাংলা ২য় পত্র পাঠ্যবই থেকে । নিচে বইটির পিডিএফ লিংক যুক্ত করা আছে আপনি চাইলে ডাউনলোড করে নিতে পারেন ।


ষষ্ঠ থেকে নবম শ্রেনীর গণিত বই

নিয়োগ পরীক্ষায় মোট ২০ নম্বর আসে গণিত (পাটিগনিত , বীজগণিত ও জ্যামিত) থেকে । গণিতের সর্বোৎকৃষ্ট প্রস্তুতির জন্য আপনাকে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর গণিত বইগুলোর পাটিগনিত , বীজগণিত ও জ্যামিতি অংশগুলো আয়ত্ব করতে হবে । বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণে দেখা যায় যে, নিয়োগ পরীক্ষার গণিতের বেশির ভাগ প্রশ্নই আসে এই বইগুলো থেকে । নিচে মেইন বই ও সমাধানের ডাউনলোড লিংক দেওয়া হল ।


English For Competitive Exam PDF

প্রাইমারি শিক্ষক নিয়োগ সহ যেকোন চাকরির ইংরেজী অংশের প্রস্তুতির জন্য সবচেয়ে ভাল বই “English For Competitive Exam” । সাম্প্রতিক সময়ে সকল চাকরি পরীক্ষাতেই এই বই থেকে হুবহু প্রশ্ন আসছে । তাই ইংরেজী বিষয়ের সর্বোত্তম প্রস্তুতির জন্য ইংলিশ ফর কম্পেটিটিভি এক্সাম বইটির বিকল্প নেই । বাজারের যে কোন লাইব্রেরী থেকে বইটি সংগ্রহ করে নিতে পারেন অথবা নিচের লিংক থেকে বইটির পিডিএফ ভার্সন ডাউনলোড করে নিতে পারেন ।


Mp3 বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী

প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় বাংলাদেশ বিষয়াবলী থেকে ৭/৮ টি প্রশ্ন এবং আন্তর্জাতিক বিষয়াবলী থেকে ৫/৬ টি প্রশ্ন আসে । আর বাকি প্রশ্নগুলো সাম্প্রতিক থেকে আসে । সাধারন জ্ঞান প্রস্তুতির জন্য বাজারের যে কোন বইয়ের চেয়ে Mp3 বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী বই দুইটি সবার চেয়ে এগিয়ে । বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলীর যত খুটিনাটি তথ্য আছে সব পাবেন এখানে । যে কোন লাইব্রেরী থেকে বই দুইটি সংগ্রহ করতে পারবেন অথবা নিচের লিংক থেকে পিডিএফ ফাইল ডাইনলোড করে নিতে পারবেন ।


মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক ঘটনাবলী থেকে প্রায় ৫/৬ টি প্রশ্ন আসে । এগুলোর প্রস্তুতির জন্য সবচেয়ে ভাল বই হল প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স । নিয়োগ পরীক্ষার আগের ৬ মাসের কারেন্ট অ্যাফেয়ার্স গুলো ফলো করলেই সাম্প্রতিক অংশের প্রস্তুততি ভালভাবে সম্পন্ন করা সম্ভব । প্রতি মাসের প্রথম দিকেই যেকোন লাইব্রেরী থেকে কারেন্ট অ্যাফেয়ার্স সংখ্যা সংগ্রহ করে নিতে পারবেন । অন্যথায় নিচের লিংক থেকে প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন ।


বিগত বছরের প্রশ্ন

প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগের পরীক্ষা কি ধরণের প্রশ্ন আসে এবং কিভাবে আসে সে বিষয়ে স্পষ্ট ধারণা পেতে বিগত বছরের প্রশ্নগুলো ফলো করতে হবে । নিচে বিগত বছরের প্রাইমারি নিয়োগ প্রশ্ন পিডিএফ লিংক দেওয়া হল ।

সকল সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি, সহায়ক বইয়ের পিডিএফ পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button