জাতীয় বিশ্ববিদ্যালয়বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রফেশনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি নোটিশ ২০২০-২০২১ । জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রফেশনাল ভর্তি বিজ্ঞপ্তি বিম্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/admissions এ প্রকাশ করা হয়েছে । প্রফেশনাল ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ, আবেদন যোগ্যতা, আবেদনে প্রক্রিয়াসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করা হল ।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রফেশনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি সেপ্টেম্বর মাসের ৭ তারিখে প্রকাশ করা হয় । ভর্তির অনলাইন কার্যক্রম  প্রাথমিক আবেদন ১২ সেপ্টেম্বর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ২৮ সেপ্টেম্বর ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। উল্লেখ্য যে, সংশ্লিষ্ট সকলকে কোভিড-১৯ মহামারি সম্পর্কিত সকল স্বাস্থ্যবিধি মেনে এ ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে।

গুরুত্বপূর্ণ তারিখ ও সময়সূচি
আবেদন শুরু : ১২ সেপ্টেম্বর ২০২১ (বিকাল ৪টা)

শেষ তারিখ : ২৮ সেপ্টেম্বর ২০২১ ( রাত ১২টা )

আবেদন ফি : ৩০০/- (তিনশত) টাকা

ফি জমাদানের শেষ তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২১

ফি জমাদানের মাধ্যম : মােবাইল ব্যাকিং

অনলাইন ক্লাশ শুরু : ২০ অক্টোবর ২০২১

আবেদন লিংক : www.nu.ac.bd/admissions

আবেদনের ন্যূনতম যোগ্যতা

∎ স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৬/২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ এবং ২০১৮/২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

∎ বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৬/২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং ২০১৮/২০১৯/২০২০ সালের  এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

∎ বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড থেকে শুধুমাত্র i) এইচ.এস.সি. (ভােকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস ম্যানেজমেন্ট) ii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্দিষ্ট শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

∎ আবেদনকারী প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যােগ্য (Eligible) কোর্স নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে  (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

∎ ২০১৬/২০১৭/২০১৮ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে বি গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৮/২০১৯/২০২০ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে, বিস্তারিত দেখুন ভর্তি নোটিশে ।

∎ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮-২০১৯ বা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সে সকল শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তি হতে পারবে।

∎ একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল

∎  ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের SSC ও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে কোর্সভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে।

∎ প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি কার্যক্রমে কোর্স বরাদ্দ দেয়া হবে।

∎ একই প্রতিষ্ঠান/কলেজে একই কোর্সে দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর i) ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% ii) প্রয়ােজন হলে SSC ও HSC পরীক্ষার মােট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% iii) এর পরেও যদি দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হয়, সেক্ষেত্রে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে।

∎ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, বিশেষ কোটা এবং রিলিজ স্লিপ (প্রয়ােজনে একাধিকবার তবে দুইয়ের অধিক নয়) এর মাধ্যমে সম্পন্ন করা হবে।

∎ আবেদনকারী প্রার্থীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং SMS (nu<space>athp<space>roll no) টাইপ করে 16222 নম্বরে send করতে হবে) এর মাধ্যমে অথবা কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর Prospectus Important Notice অপশন থেকে জানা যাবে।

অনার্স প্রফেশনাল ভর্তি নোটিশ ২০২১

NU-Proffesional-Circular-1-min


NU-Proffesional-Circular-2-min

NU-Proffesional-Circular-3-min

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ প্রক্রিয়া

আবেদনকারীকে অবশ্যই অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে এবং সরাসরি কোন আবেদন গ্রহনযোগ্য হবে না । নিন্মে অনলাইনে আবেদন সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হল ।

আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর  Professional Tab-এ গিয়ে Apply Now (Hons. Professional) অপশনে ক্লিক করে আবেদন সম্পন্ন করবেন ।

আবেদনের জন্য যেসকল তথ্য লাগবে –

  • মাধ্যমিক /সমমান পরীক্ষার রােল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর
  • উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রােল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর
  • শিক্ষা বাের্ড/বিশ্ববিদ্যালয়ের নাম
  • উভয় পরীক্ষার পাসের সন
  • নিবন্ধিত মােবাইল নম্বর
  • পাসপাের্ট আকারের রঙ্গিন ছবির স্ক্যান কপি (120×150 pixels)
  • কলেজ ও বিষয়ের পছন্দক্রম
  • কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র ।

উল্লেখ্য যে, Gender ক্রটির কারণে কোন পুরুষ আবেদনকারী মহিলা কলেজে আবেদন করলে তার আবেদন বাতিল বলে গণ্য হবে। আবেদন শেষে আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে [A4 (8.5×11”) অফসেট সাদা কাগজে প্রিন্ট/pdf কপি সংগ্রহকরতে হবে।

আবেদন ফরমের ত্রুটি সংশােধন

আবেদনকারীকে তার প্রাথমিক আবেদন ফরমে প্রদর্শিত সকল তথ্য ও ছবি সঠিক আছে কিনা তা যাচাই করে নিতে হবে । আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশােধন করতে হবে।

√ আবেদন ফরম সংশােধনের জন্য আবেদনকারীকে Applicant Login অপশনে Professional Login লিংকে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিয়ে লগইন করতে হবে ।

√ এ পর্যায়ে আবেদনকারী | Form Cancel/Photo Change Option লিংকে গিয়ে Click to Generate the Security Key অপশনটি ক্লিক করলে তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে।

√ OTP এন্ট্রি দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও সঠিক ছবি আপলােড করতে পারবে।

উল্লেখ্য যে, আবেদনকারী শুধুমাত্র একবারই ফরম বাতিলের সুযােগ পাবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করা হলে ঐ আবেদনকারী আর ফরম বাতিল করতে পারবে না।

 রিলিজ স্লিপ সম্পর্কিত তথ্য

যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাবে না অথবা মেধা তালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত কোর্সে ভর্তি হবে না, সে সকল আবেদনকারী কোর্সভিত্তিক শূন্য আসন সাপেক্ষে তিনটি কলেজে আলাদাভাবে কোর্স পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে। কলেজ কর্তৃক যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না, সে সকল আবেদনকারী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

 

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button