বিশ্ববিদ্যালয় ভর্তি

ঢাবি খ ইউনিট ফলাফল ২০২৪। (কলা, আইন ও সামাজিক বিজ্ঞান)

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩-২০২৪  পিডিএফ। ঢাবি খ ইউনিট ফলাফল ২০২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.eis.du.ac.bd এ প্রকাশিত হবে । ঢাবি সামাজিক বিজ্ঞান ইউনিট মেধাতলিকা ফলাফল দেখার নিয়ম ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করা হল ।  ইংরেজি দেখুন

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ফলাফল ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ বা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২৪ ফেব্রুয়ারী ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরের বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছে । এই ইউনিটে মোট আসন রয়েছে ২ হাজার ৯৩৪টি এবং এবছর এই ইউনিটে মোট আবেদন করেছেন ১ লাখ ১২ হাজার ২২৫ জন শিক্ষার্থী। সেই হিসাবে, একটি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে লড়েছেন ৩৮ জন৷ ভর্তি পরীক্ষার ৭ দিনের মধ্যে নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে আবেদনকারীরা তাদের ভর্তি ফলাফল দেখতে পারবেন ।

ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সর্ফোড বলা হয়।  এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি  হওয়ার জন্য  প্রতিবছর লক্ষ লক্ষ ছাত্র ছাত্রী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আবেদন করে, এ বছর আবেদনের সময়সীমা ছিল  ১৮ ডিসেম্বর ২০২৩ থেকে ০৫ জানুয়ারি ২০২৪।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুত্রানুসারে এ বছর  কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আবেদন কারীর সংখ্যা ছিল রেকর্ড  পরিমাণ। ফলাফল প্রত্যাশীরা যদি আমাদের পোষ্টটি ভাল করে পড়েন তাহলে ফলাফল দেখা সহ ভর্তি হওয়ার যাবতীয় তথ্য পাবেন।

একনজরে
ভর্তি পরীক্ষার তারিখ: ২৩ ফেব্রুয়ারী ২০২৪

মোট আবেদনকারী: ১,১২,১২৫

আসন সংখ্যা: ২৯৩৪

ভর্তি ফলাফল: পরীক্ষার ৭ দিনের মধ্যে

ওয়েবসাইট: admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট রেজাল্ট ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষের কলা অনুষদভুক্তকলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের লিখিত ও এমসিকিউ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ঢাবি খ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল মনোনেীত প্রার্থীদের মোবাইলে সয়ংক্রিয়ভাবে চলে যাবে । তাছাড়া সকল পরীক্ষার্থী অনলাইনে ভর্তি পরীক্ষার মাধ্যমে বিস্তারিত ঢাবি খ ইউনিট ভর্তি রেজাল্ট দেখতে পারবনে ।

 ফলাফল পরিসংখ্যান
মোট পরীক্ষার্থী : ১,১২,১২৫
পাশকৃত শিক্ষার্থী : —
পাশের হার : —
অকৃতকার্য শিক্ষার্থী : –
অকৃতকার্যের হার : —

ঢাবি সামাজিক বিজ্ঞান ইউনিট ভর্তি ফলাফল 

আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন । তাদের মধ্যে অনেকেই জানেন না এ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখার সঠিক নিয়ম কানুন । যার কারণে ফলাফল প্রকাশের পরও আপনার কাঙ্ক্ষিত সেই ফলাফল দেখতে ব্যর্থ হন । তাই এই অংশে আমরা আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে হয় । নিচে উল্লেখিত ধাপ অনুসরন করে খুব সহজেই ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল পিডিএফ সহ দেখতে পারবেন ।

খ ইউনিট রেজাল্ট ২০২৪

২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ লাখ ১২ হাজার ২২৫ জন অংশ নিয়েছেন।  কিন্তু দুঃখের বিষয় রেজাল্ট দেখার নিয়ম অনেকেই জানেন না । এমতবস্থায় ফলাফল দেখতে যাতে কোন সমস্যা না হয় সে জন্য আমরা রেজাল্ট দেখার  নিয়ম নিচে দিয়ে দিয়েছি। নিচের নিয়মগুলো মনযোগ দিয়ে পড়ুন ও আপনার কাঙ্খিত ফলাফল বের করুন।

  • প্রথমেই উক্ত ওয়েব সাইটটি ভিজিট করুন: www.du.ac.bd/admissionresult
  • এবার উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষার রোল নাম্বার, পাশের বছর এবং বোর্ডের নাম দিন
  • এরপর মাধ্যমিক ও সমমান পরীক্ষার রোল নাম্বার দেন
  • এখন নিচে থাকা দাখিল বাটনে ক্লিক করুন তাহলে বিস্তারিত তথ্য সহ খ ইউনিট রেজাল্ট ২০২৪ ফলাফল চলে আসবে ।

DU B Unit Result

ঢাবি খ ইউনিট ফলাফল ২০২৪ ( এসএমএস)

উপরে বর্ণিত অনলাইন প্রক্রিয়া ব্যতিত এস এম এস এর মাধ্যমেও প্রার্থীরা তাদের ফলাফল পেতে পারেন। সহজেই মোবাইল দিয়ে  ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট এর ভর্তি পরীক্ষার ফলাফল পেতে নিচের দেখানো পদ্ধতি অনুসরণ করুন ।

প্রথমে আপনার মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন- DU <স্পেস> ইউনিটের নাম <স্পেস> রোল নম্বর লিখে সসেন্ড করুন ১৬৩২১ নম্বরে ।

উদাহরণ : DU KHA 124587

ভর্তি পরীক্ষার পাশ নম্বর 

ভর্তি-পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে পাস নম্বর ৪০ । প্রার্থী ৪০ নম্বর না পেলে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে । একইসঙ্গে ভর্তি-পরীক্ষায় পরীক্ষার্থী MCQ অংশে বাংলায় ন্যূনতম ০৫ নম্বর, General English ন্যূনতম ০৫ নম্বর, সাধারণ জ্ঞানে ন্যূনতম ১০ নম্বর এবং কমপক্ষে সর্বমোট ২৪ নম্বর পেলে উত্তীর্ণ বলে বিবেচিত হবে । এ-লেভেল সংশ্লিষ্টদের ক্ষেত্রে বাংলা বিষয়ের বিকল্প হিসেবে Advanced English-এ ন্যূনতম ০৫ নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে) পেতে হবে ।পরীক্ষার্থীকে লিখিত পরীক্ষার অংশে ন্যূনতম ১১ নম্বর পেতে হবে। ‘এ’ লেভেলের ক্ষেত্রে উল্লিখিত শর্ত প্রযোজ্য হবে ।

ভর্তি হতে কি কি কাগজ পত্র লাগবে


ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি ফলাফল প্রকাশিত হওয়ার পর মনোনীত প্রার্থীরা নিন্মোক্ত কাগজপত্র জমা দিয়ে তাদের চুড়ান্ত ভর্তি সম্পন্ন করবেন ।

  • প্রার্থীকে ভর্তির ওয়েব সাইটের নির্দেশনা অনুসরণ করতে হবে এবং সংশ্লিষ্ট বিভাগে নির্ধারিত তারিখের মধ্যে যােগাযােগ করে প্রয়ােজনীয় কাজ সম্পন্ন করতে হবে।
  • কোনাে বিভাগে ভর্তির জন্য মনােনীত হয়ে সেই বিভাগে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি না হলে প্রার্থী ভর্তির সুযােগ হারাবে।
  • কোনাে বিভাগে ভর্তি হলে সেই বিভাগ যদি প্রার্থীর পছন্দ না হয়, তাহলে পরবর্তীকালে নির্দিষ্ট সময়ের মধ্যে আসন খালি থাকা সাপেক্ষে, ভর্তির ন্যূনতম যােগ্যতায় কোনাে ব্যতিক্রম উল্লেখ না থাকলে কিংবা বিভাগীয় শর্ত পূরণ সাপেক্ষে মেধা অনুসারে প্রার্থী বিভাগ পরিবর্তনের (migration) সুযােগ পাবে।
  • বিভাগের চাহিদা অনুসারে প্রার্থীকে নিম্নলিখিত কাগজপত্র আনতে হবে :

ক, ৮ কপি পাসপাের্ট আকারের সাম্প্রতিককালে তােলা রঙিন ছবি ;

খ, মাধ্যমিক / সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমানের পরীক্ষার মূল নম্বরপত্র / ট্রান্সক্রিপ্ট এবং দুই কপি করে নম্বরপত্রের / ট্রান্সক্রিপ্টের ফটোকপি ;

গ, উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল প্রবেশপত্র ও ২ টি ফটোকপি ;

ঘ. অভিভাবকের আয়ের সনদপত্র ; এবং

ঙ. কলেজ অধ্যক্ষ কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্র প্রভৃতি।

ছবি ও ফটোকপিগুলাে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক সত্যায়ন করবেন।

মেধাস্কোর তৈরির পদ্ধতি ভর্তির জন্য মনোনয়ন

মোট ১২০ নম্বরের মধ্যে  MCQ  ৬০ নম্বর , লিখিত  ৪০, মাধ্যমিক/সমমান  ১০, উচ্চ মাধ্যমিক/সমমান  ১০  ভিত্তিতে পরীক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে। এজন্য শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ২ দিয়ে । এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ২ দিয়ে গুণ করে । এই দুইয়ের যোগফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মোট ১২০ নম্বরের ওপর পরীক্ষার্থীর মেধা তালিকা তৈরি করা হবে।

দুই বা ততোধিক প্রার্থীর মেধাস্কোর অভিন্ন হলে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারিত হবে। এক্ষেত্রে স্কোর সমান পাওয়া গেলে প্রার্থীদের ভর্তি পরীক্ষায় বাংলা/ প্রযোজ্য ক্ষেত্রে Advanced English এবং ইংরেজি বিষয়ে প্রাপ্ত নম্বরের গড়ের ভিত্তিতে মেধাক্রম নির্ধারিত হবে। এরপরও স্কোর সমান হলে পর্যায়ক্রমে নিম্নলিখিত মানদণ্ডের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে :

  • উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA ৪র্থ বিষয় ব্যতীত;
  • উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA ৪র্থ বিষয়সহ;
  •  মাধ্যমিক / সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA ৪র্থ বিষয়সহ; এবং

পর্যায়ক্রমে উল্লিখিত মানদণ্ডসমূহ প্রয়োগ করে যদি প্রার্থীদের অগ্রাধিকার তালিকা প্রস্তুত করা না যায় তাহলে কতৃর্পক্ষ অন্য যথার্থ মানদণ্ড প্রয়োগ করে ক্রম নির্ধারণ করবেন ; প্রতিটি ক্ষেত্রেই এই অতিরিক্ত সংখ্যক মানদণ্ড সমভাবে প্রয়োগ করা হবে। মেধা তালিকার ভিত্তিতে ন্যূনতম যোগ্যতা পূরণ সাপেক্ষে চূড়ান্ত ভর্তির জন্য মনোনয়ন দেওয়া হবে। বিজ্ঞান কিংবা ব্যবসায় প্রশাসনের জন্য বরাদ্দকৃত আসন কোনো কারণে পূরণ করা না গেলে, তা মানবিক শাখার যোগ্য শিক্ষার্থী দ্বারা তা পূরণ করা যাবে।


ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রেজাল্ট ২০২৪ নিয়ে আপনাদের কারো কোন প্রশ্ন থাকলে তা অবশ্যই নিচের বক্সে কমেন্ট এর মাধ্যমে আমাদের জানাবেন ধন্যবাদ উক্ত ওয়েব সাইটটি ভিজিট করা ।

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

১টি মতামত

  1. ঢাবিতে ১৭৮৮ টা সীট… ১ থেকে ১৭৮৮ জন নিয়ে নেওয়া হবে

    কিন্ত পাশ করেছে ৫০০০+ পাশের হার ৯.৮৭ %

    আমার প্রশ্ন হল যারা পাশ করেছে যাদের মেধাক্রম অনেক পিছনে তাদের কি হবে?
    তার কি ঢাকা পড়তে পারবে?
    আরো একটু পরিষ্কার করে বলছি যেম ধরুন একটা ছাত্রের মেধাক্রম ৪০৫৫ এখন এর অবস্থা কি হবে?
    এ কি ঢাকায় পড়তে পারবে?
    যদি নাই পারে তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়েরঅয়েব সাইটে পাশকৃত সকল ছাত্র-ছাত্রী কে ৪ জুলাই থেকে কেন আবেদনের ফর্ম পূরণ করতে বলা হয়েছে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!