চাকরির নিয়োগ

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের অধীনে এ বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের অধীনে এ বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ । মৎস্য উন্নয়ন কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ অফিসিয়াল ওয়েবসাইট www.bfdc.gov.bd -এ প্রকাশিত হয়েছে । মৎস্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি  এ উল্লেখিত তারিখ অনুযায়ী বিভিন্ন পদে ১ ফেব্রুয়ারি ২০২১ তারিখ হতে ২৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত Online-এ আবেদন গ্রহণ করা হবে। কিভাবে আবেদন করবেন? চলুন এই পোস্টের মাধ্যমে আবেদন প্রক্রিয়াসহ বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন চাকরির বিজ্ঞপ্তি ২০২১ এর বিভিন্ন তথ্য বিস্তারিত সহকারে জেনে নেই।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

মৎস্য উন্নয়ন কর্পোরেশন এ বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে ২৫ জানুয়ারী ২০২১ তারিখে। বরাবরের মতই মৎস্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে অফিশিয়াল ওয়েবসাইট www.bfdc.gov.bd -এ।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত ১৭টি পদে মোট ৬৪ জন জনবল অস্থায়ী ভিত্তিতে সরাসরি নিয়োগের লক্ষ্যে যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশের স্থায়ী ও প্রকৃত নাগরিকের নিকট হতে অনলাইনে আবেদনপত্র আহবান করা যাচ্ছে।

Online-এ আবেদন গ্রহণ শুরু হবে ১ ফেব্রুয়ারি ২০২১ তারিখ সকাল ১০ টা থেকে এবং আবেদন গ্রহণ শেষ হবে ২৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখ বিকাল ৫ টা পর্যন্ত।

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যসমূহ
  • আবেদন শুরুঃ ১ ফেব্রুয়ারি ২০২১ (সকাল ১০ টা)
  • আবেদনের শেষঃ ২৫ ফেব্রুয়ারি ২০২১ (বিকাল ৫ টা)
  • অনলাইন আবেদন ফিঃ ৫৬০/- টাকা ও ৪৪৮/- টাকা
  • মোট পদ সংখ্যাঃ ৬৪
  • বয়সঃ ১৮ – ৩০ বছর (সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে)
  • আবেদন লিঙ্কঃ bfdc.teletalk.com.bd
  • হেল্প ডেস্কঃ ১২১ (টেলিটক সিম থেকে)
  • ই-মেইলঃ [email protected]
  • অফিসিয়াল ওয়েবসাইটঃ www.bfdc.gov.bd

চলমান সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

প্রার্থীর বয়সীমা

২৫ মার্চ ২০২০ খ্রিস্টাব্দ তারিখে ১৩ নং ক্রমিকের পদ ব্যাতীত অন্যান পদের সাধারণ প্রার্থীর বয়সীমা ১৮-৩০ বছর এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র কন্যার পুত্র-কন্যা/শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সীমা ১৮- ৩২ বছর। সহকারী নিরাপত্তা পরিদর্শক পদের প্রার্থীর বয়সসীমা ১৮-৩৫ বছর হতে হবে। বয়স প্রমাণের ক্ষেত্রে কোনক্রমেই এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

মৎস্য অধিদপ্তর চাকরির বিজ্ঞপ্তি ২০২১

চলুন এক নজরে দেখে নেওয়া যাক বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন এ বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ -এ উল্লেখিত পদের নাম ও পদের সংখ্যা।

ক্রমিক নং পদের নাম পদ সংখ্যা
০১ বাজারজাতকরণ অফিসার ০২
০২ স্টোর অফিসার ০১
০৩ প্রশাসনিক অফিসার ০২
০৪ ফিস প্রসেসিং টেকনিশিয়ান ০১
০৫ সহকারী বাজারজাতকরণ অফিসার ০১
০৬ হিসাবরক্ষক ০২
০৭ সহকারী অডিটর ০১
০৮ ফিস প্রসেসিং সহকারী ০৩
০৯ ড্রাইভার (ফেরীবোট) ০২
১০ কালেকশন ও ডেলিভারী সহকারী ০৫
১১ বাজেট সহকারী ০২
১২ বিল সহকারী ০১
১৩ সহকারী নিরাপত্তা পরিদর্শক ০২
১৪ অপারেটর ০৫
১৫ অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ১০
১৬ অফিস সহায়ক (এম.এল.এস.এস) ০৩
১৭ গার্ড ২১

মৎস্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বিজ্ঞপ্তিটি Download করতে সার্কুলারের নিচের ”সার্কুলার ডাউনলোড” বাটনে ক্লিক করুন।

মৎস্য কর্পোরেশন এ বিভিন্ন পদে আবেদন

আবেদনের সময়সীমাঃ

বিজ্ঞপ্তিতে উল্লেখিত যেকোন পদের জন্য অনালাইনে আবেদন করতে চাইলে অবশ্যই ১ ফেব্রুয়ারি ২০২১ (সকাল ১০ টা) তারিখ থেকে ২৫ ফেব্রুয়ারি ২০২১ (বিকাল ৫ টা) এর মধ্যে করতে হবে। জেনে রাখা জরুরি যে, আবেদন ফরম Submit করার পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে SMS -এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। অন্যথায় আবেদনপত্র গ্রহনযোগ্য হবে না।

আবেদনের পদ্ধতি

বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রতিটি ভিন্ন পদে আবেদনের জন্য যোগ্যতা, অভিজ্ঞতা এবং বয়সসীমা ভিন্ন। পদভেদে আবেদনের যোগ্যতা, অভিজ্ঞতা ও বয়স সীমার শর্তাবলি রয়েছে যা উপরের বিজ্ঞপ্তি থেকে বিস্তারিত সহকারে জানা যাবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদসমূহের যেকোন একটিতে আবেদন করার জন্য আগ্রহী প্রার্থীকে Online-এ আবেদন ফর্ম পূরণ করতে হবে। এজন্য প্রথমে এই bfdc.teletalk.com.bd লিঙ্কে প্রবেশ করতে হবে। ঐ লিঙ্কে প্রবেশের পর আবেদন ফরমের লিঙ্কটি পাওয়া যাবে।


আবেদন শুরুর তারিখ অর্থাৎ ১ ফেব্রুয়ারি ২০২১ তারিখ হতে ২৫ ফেব্ররুয়ারি ২০২১ তারিখের মধ্যে উক্ত লিঙ্কে প্রবেশ করা যাবে এবং আবেদন ফরমের লিঙ্ক পাওয়া যাবে। উল্লেখিত সময়ের মধ্যে আবেদন ফরম লিঙ্কে ক্লিক করে আবেদন ফরম পেজে ঢোকার পর,

  • আবেদন ফরমটি প্রথমে ভাল মত একবার পড়ে নিতে হবে এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন ফরমটি পূরণ করতে হবে।
  • Online -এ আবেদন ফরম পূরণ করতে প্রার্থীর একটি সাক্ষর এবং প্রার্থীর একটি ছবির প্রয়োজন হবে। যেখানে সাক্ষরের ইমেজ রেজ্যুলেশন (Image Resolution) হতে হবে 300 * 80 pixel, যার Size সর্ব্বোচ্চ 60KB হতে পারবে এবং রঙিন ছবির রেজ্যুলেশন (Resolution) হতে হবে 300 * 300 pixel, যার Size সর্ব্বোচ্চ 100KB হতে পারবে।
  • প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন ফরম পূরণ হয়ে গেলে ফরমটি Submit করতে হতে। তবে আগে অবশ্যই আপনার দেওয়া তথ্য চেক করে নিতে হবে। কারণ, আবেদন ফরমে দেওয়া তথ্য পরবর্তিতে ব্যাবহার হবে। যদি কোন তথ্য ভুল থাকে আপনার আবেদন গ্রহনযোগ্য হবে না।
  • Online-এ আবেদন ফরম Submit করা হয়ে গেলে একটা Applicant’s Copy পাওয়া যাবে। যেটি পরবর্তি বিভিন্ন দরকারে সহায়ক হবে। এজন্য Applicant’s Copy টি Download করে সংরক্ষন করে রাখতে হবে।

দ্রষ্টাব্যঃ Online আবেদন ফরম পূরণের সময় যদি কেউ ইচ্ছাকৃত ভুল করে থাকেন। উদাহারণ স্বরুপঃ আপনি এক জেলার বাসিন্দা না হয়েও যদি সেই জেলার হয়ে আবেদন করেন, এক্ষেত্রে আপনার আবেদন গ্রহনযোগ্য তো হবে না, বরং আপনার বিরুদ্ধে আইনানুক ব্যবস্থা নেওয়া হতে পারে।


আবেদন ফি জমা করার নিয়মঃ

Online -এ আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে যে Applicant’s Copy পাওয়া যায় তাতে একটা User ID থাকে। যেটি ব্যবহার করে প্রার্থীকে নিম্নোক্ত প্রদ্ধতিতে যে কোন TeleTalk Pre-paid Mobile নম্বরের মাধ্যমে ২ (দুই) টি SMS করে  ১ হতে ৬ নং ক্রমিকের জন্য পরীক্ষার ফি বাবদ ৫০০/- টাকা ও Teletalk এর সার্ভিস চার্জ বাবদ ৬০/- টাকাসহ সর্বমোট ৫৬০/- টাকা এবং ক্রমিক ৭ হতে ১৭ নং পর্যন্ত পদের জন্য পরীক্ষার ফি বাবদ ৪০০/- টাকা ও Teletalk এর সার্ভিস চার্জ বাবদ ৪৮/- টাকাসহ সর্বমোট ৪৪৮/- টাকা অনলাইনে আবেদন করার পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে জমা দিতে হবে। জমা দেওয়ার নিয়মঃ

  • প্রথম SMS: BFDC<space>User ID লিখে Send করতে হবে 16222 নাম্বারে।
  • দ্বিতীয় SMS: BFDC<space>YES<space>PIN লিখে Send করতে হবে 16222 নাম্বারে।

PIN Number টি পরবর্তিতে প্রবেশ পত্র Download করতে প্রয়োজন হবে। এজন্য এটি সংরক্ষন করে রাখতে হবে।

User ID বা PIN Number ভুলে গেলে পুনরুদ্ধার করার পদ্ধতি

শুধুমাত্র Teletalk pre-paid মোবাইল ফোন থেকে নিম্ববর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে প্রার্থীগন নিজ নিজ User ID এবং PIN Number পুনরুদ্ধার করতে পারবেন।

  • যদি User ID জানা থাকেঃ BFDC<space> Help<space> User <space> User ID লিখে এই 16222 নাম্বারে ম্যাসেজ পাঠান।
  • যদি PIN Number জানা থাকেঃ BFDC<space>Help<space>PIN<space>PIN No লিখে এই 16222 নাম্বারে ম্যাসেজ পাঠান।

চলমান সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

প্রিয় ভিজিটর, এখানে উপস্থাপিত সকল তথ্য উপাত্ত অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহিত । উল্লেখিত কোন তথ্যের ভুল যদি আপনার নিকট দৃশ্যমান হয় তবে অতিসত্ত্বর তা আমাদের ইমেইলের ([email protected]) মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
error: কন্টেন্ট সংরক্ষিত !!