সাজেশন

এইচএসসি বাংলা ১ম পত্র সাজেশন 

সামনে এইচএসসি পরীক্ষা । সবাই নিজের প্রস্তুতি সম্পন্ন করতে ব্যস্ত । দিন রাত পরিশ্রম করছ একটি ভাল ফল লাভের আশায় । আবার কেউ কেউ তাদের মহা মূল্যবান সময় হেলায় নষ্ট করছে । আবার কেউ এইচএসসি সাজেশন সংগ্রহ নিয়ে ব্যস্ত । তবে সে যাই হোক তোমদের সকলের পরীক্ষা ভাল হউক সে শুভকামনাই রইল ।
কিছু পরামর্শ :

আজকে আমরা এইচএসসি বাংলা প্রথম পত্র নিয়ে আলোচনা করব । বাংলা প্রথম পত্র পরীক্ষায় অন্যান্য বিষয়ের চেয়ে অনেক বেশি লিখতে হয় । তাই সব সময় চেষ্টা করবে সময়ের সদ্বব্যবহার করতে । বাংলা ১ম পত্র পরীক্ষায় সময় সাথে তাল মিলিয়ে চলতে হবে । আর সব সময় চেষ্টা করবে সময়ের সঠিক মানবন্টন করতে । কারন তুমি যদি একটা প্রশ্নে বেশি সময় দাও তবে অন্য প্রশ্ন লেখার সময় পাবে না । তাই সাতটি সৃজনশীলের জন্য সময়টাকে ভাগ করে লিখা শুরু করবে । এতে করে তুমি সব প্রশ্নের উত্তর ঠিকভাবে দিয়ে আসতে পারবে ।আরেকটি বিষয় হল প্রশ্নের মান অনুযায়ী উত্তর বড় বা ছোট করে লিখবে । কারণ জ্ঞানমূলক প্রশ্ন বড় করে লিখে বেশি নাম্বার পাওয়া যাবে না । তাই তোমার মেধা আর কৌশল দুটোর সদ্বব্যবহার কর ভাল ফল পাবে ইনশাল্লাহ।

সৃজনশীল পরীক্ষায় ভালো মার্কস তোলার কিছু শর্টকাট কৌশল

তোমাদের সহজ প্রস্তুতি গ্রহণের জন্য আমরা তৈরি করেছি এইচএসসি শর্টকাট সাজেশন ।

আজকে তোমাদের জন্য থাকছে এইচএসি বাংলা প্রথম পত্রের সাজেশন । সাজেশনটি অধ্যায়ের গুরুত্বের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে ্। আশা করা যায় এখান থেকে ৭টি সৃজনশীলই কমন পড়বে ।

এইচএসসি বাংলা ১ম পত্র সাজেশন

গদ্য

১.বিড়াল (***)
২.অপরিচিতা (*)
৩.চাষার দুক্ষু
৪.অাহ্বান
৫.অামার পথ(**)
৬.জীবন বৃক্ষ(**)
৭.মিসি-পিসি
৮.রেইনকোট(***)
৯.নেকলেস(***)

পরীক্ষায় ভালো ফলাফল করার ১০টি কৌশল

কবিতা

১.বিভিষণের প্রতি মেঘনাদ(***)
২.ঐকতান(***)
৩.সাম্যবাদী
৪.এই পৃথিবীতে এক স্থান অাছে
৫.তাহারেই পড়ে মনে
৬.সেই অস্ত্র
৭.অাঠারো বছর বয়স(***)
৮.ফেব্রুয়ারি ১৯৬৯(***)
৯.নূরলদীনের কথা মনে পড়ে যায়(**)

সহপাঠ

১.লালসালু(***)
২.সিরাজউদ্দৌলা(***)

[বি:দ্র: এটি শুধুমাত্র পরীক্ষার সহায়ক সাজেশন । কোন ধরনের প্রশ্নপত্র নয় ]

আমাদের অন্যান্য বিষয়ের সাজেশনগুলো পেতে নিচের লিংকে ক্লিক করুন।

এইচএসসি শর্টকাট সাজেশন ।

এইচএসসি বা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল তথ্য জানতে চোখ রাখুন আমদের ফেইজবুক পেইজ এ অথবা যুক্ত হোন আমাদের সিক্রেট গ্রুপে ।

স্বীকারোক্তিঃএখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group
Back to top button