এসএসসি এসাইনমেন্ট ২০২১এসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা সমাধান

এস এস সি এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান । ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থদিরে জন্য এসএসসি এসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট dshe.gov.bd তে প্রকাশিত হয়েছে । আগামী তিন সপ্তাহের এসাইনমেন্ট একসাথে দেওয়া হয়েছে ।

২০২১ সালের এসএসসির ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট দেখুন এখান থেকে 

এসএসসি এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান ২০২১

শিক্ষার্থদের গ্রুপভিত্তিক নৈর্বাচনিক বিষয়ের উপর প্রতি সপ্তাহে ০২ টি করে ১ সপ্তাহের জন্য মােট ২৪ টি অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।  প্রথম পর্যায়ে ০৩ সপ্তাহের জন্য অ্যাস্যাসাইনমেন্ট কাভার পৃষ্ঠার নমুনাসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে । সরকার ঘােষিত স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা (সরাসরি/অনলাইনে) প্রদান করবে।

আরও পড়ুন:  ২০২১ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ

বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট চার্ট

তিন সপ্তাহের জন্য বিভিন্ন বিভাগ মিলিয়ে মোট ১১ টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট যুক্ত করা হয়েছে । সেগুলো হল –

বিজ্ঞান বিভাগ

মানবিক বিভাগ 

ব্যবসায় শিক্ষা বিভাগ 

পদার্থ বিজ্ঞান

বাংলাদেশ ইতিহাস ও সভ্যতা

ব্যবসায় উদ্যোগ

রসায়ন

 ভূগোল ও পরিবেশ

হিসাব বিজ্ঞান

জীববিজ্ঞান / উচ্চতর গণিত

অর্থনীতি /পৌরনীতি ও নাগরিকতা

ফিন্যান্স ব্যাংকিং

একজন শিক্ষার্থীকে চতুর্থ বিষয় বাদ দিয়ে প্রতিটি গ্রুপভিত্তিক বিষয়ের ৮টি করে মােট ২৪টি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। ঐচ্ছিক বিষয়ের জন্য কোনাে অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে না।

সম্পূর্ণ এসাইনমেন্ট ফাইলটি ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন

বাংলাদেশ ইতিহাস ও সভ্যতা এসাইনমেন্ট

শিক্ষার্থীদের বাংলাদেশ ইতিহাস ও সভ্যতা বিষয়ে মোট আটটি এসাইনমেন্ট জমা দিতে হবে তার মধ্যে দুটির প্রশ্ন প্রকাশ করা হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক

”মানব জীবনে ইতিহাস” শীর্ষক প্রবন্ধ (৩০০ শব্দের মধ্যে)

উত্তর দেখুন

এসাইনমেন্ট নং ২ ( ছবি লিংক)

সিন্ধু সভ্যতার আর্থ-সামাজিক অবস্থার বিশ্লেষণপূর্বক এ সভ্যতার নগর পরিকল্পনার সাথে তোমার নিজ এলাকার নগর পরিকল্পনার তুলনামূলক চিত্র উপস্থাপন ।

উত্তর দেখুন

পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট

এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট মূল বইয়ের প্রথম  অধ্যায় – “ভৌত রাশি ও পরিমাপ” এবং দ্বিতীয় অধ্যায় – “গতি” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক

একটা প্রজেক্টের মডেল তৈরি করার জন্য তােমার মােটা আর্ট – পেপারের প্রয়ােজন। আবার কোভিড মহামারির কারণে তােমার পরিচিত স্টেশনারির দোকানটিও খুলছেনা। যে দোকানটি খােলা আছে তার দোকানি অসাধু বলে লােকালয়ে দুর্নাম আছে । কিন্তু বাধ্য হয়ে তার কাছ থেকেই তােমাকে এখন কাগজ কিনতে হবে। দোকানি তােমাকে যে কাগজ দিয়েছে তার মান ১৬০ গ্রাম/মি২ বলে দাবী করছে।

মডেলিং কাগজের প্রতি পাতার সাইজ ৬৫ সেমি x ৭৫ সেমি। তুমি স্থির করলে যে দোকানির কথাটা যাচাই করে দেখবে। বাসায় তােমার কাছে যে মাপার ফিতা আছে তা দিয়ে ২ সেমি এর ছােটো কোনাে কিছুর পরিমাপ করা যায়না। আর তােমার বাসায় রান্নার মালমশলা মাপার জন্য যে ডিজিটাল নিক্তি আছে তাতে ২০ গ্রামের নীচে কোনাে ভর রেকর্ড হয় না। তার মানে ৮ গ্রামের কোনাে বস্তুর ভর সঠিকভাবে মাপতে গেলে তােমাকে ৫টি বস্তু নিতে হবে। যাতে তাদের সম্মিলিত ভর ৪০ গ্রাম হয় যা ২০ গ্রামের গুণিতক। তােমার অন্য কোনাে যন্ত্র ব্যবহারের সুযােগ নেই।

(ক) কাগজের মান যে একক দিয়ে মাপা হচ্ছে তার মাত্রা কত?

(খ) কিলােগ্রামে মাপলে এই মানের একক কী দাঁড়াবে?

(গ) এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য তােমাকে কমপক্ষে । কতগুলাে কাগজ কিনতে হবে ? তােমার হিসেবের স্বপক্ষে যুক্তি দেখাও ।

(ঘ) কাগজের প্যাকেটের গায়ে যদি মান লেখা থাকে। (১২০+-৫) গ্রাম/মি২ তার অর্থ হচ্ছে মানটি আসলে ১১৯.৫ হতে ১২০.৫ এককের এর মাঝে রয়েছে। এখানে চূড়ান্ত ক্রটির মান .৫ একক। তােমার নির্ণীত মানের কতটুকু সূক্ষ বা নির্ভুল?

উত্তর দেখুন

এসাইনমেন্ট নং ২ ( ছবি লিংক)

দু’জন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী, রাব্বী আর সজল, পরীক্ষার হল বরাবর একটি সােজা রাস্তার উপর অবস্থিত দুটি ভিন্ন বাসায় থাকে। তাদেরকে পরীক্ষার হল গেটে ৯টার মধ্যে হাজির হতে বলা হয়েছে – এর পর গেট বন্ধ হয়ে যাবে। পরীক্ষার হল থেকে সজলের বাসা যতদুর, রাব্বীর বাসা তার থেকে আরাে ২০০ মি দূরে। কিন্তু সারা রাত জেগে ফেসবুকিং করার কারণে সজলের ঘুম থেকে উঠতে দেরি হয়েছে। কোনাে রকমে পড়িমড়ি করে নাস্তা আর মা-বাবার বকুনি খেয়ে বাসার গেটে এসে সজল দেখে যে, স্থির বেগে রাব্বী হেটে যাচ্ছে এবং এ বেগে চললে সে হল গেটে ঠিক সময়ে পৌছবে। কিন্তু ভরা পেটে সজলের পক্ষে সর্বোচ্চ ১ মি/সে সমত্বরণে ১০ সেকেন্ডের বেশি এগুনাে অসম্ভব। আর বাকী সময়টায় সে এই সর্বোচ্চ বেগের অর্ধেক মানে দৌড়তে পারবে । এখন সকাল ৮টা ৫৮ মিনিট বাজে। এভাবে চললে সজল পরীক্ষার হলে শেষ মুহুর্তে ঢুকতে পারবে।

(ক) সজলের বাসা পরীক্ষার হল হতে কত দূরে ?

(খ) রাব্বী পরীক্ষার আগের রাতে ঠিক করলাে যে সে বাসা থেকে সকাল ৮টা ৪৪ মিনিটে বের হবে আর সমবেগে চলে সকাল ৮টা ৫৫ এর মধ্যে হলে পৌছাবে। তাহলে তাকে কী বেগে চলতে হবে?

(গ) এই বেগে চলতে গিয়ে সজলদের গেট পেরিয়ে ৫০ মিটার। যাওয়ার পর হঠাৎ রাব্বীর গােড়ালী মচকায় আর এর পর হতে রাব্বী পূর্ব বেগের এক চতুর্থাংশ বেগে চলতে থাকে তাহলে হলে ঢুকার আগে সজল কি তাকে অতিক্রম করবে?

(ঘ) একটি লেখচিত্রে সকাল ৮টা ৫৮ মিনিট হতে সকাল ৯টার মধ্যে। রাব্বী আর সজলের রাস্তা অবস্থান দেখায় এমন একটি লেখচিত্র আঁকো। প্রত্যেকের জন্য তােমাকে অন্তত চারটি বিন্দুর ( সর্বমােট আটটি বিন্দু ) অবস্থান দেখাতে হবে।

উত্তর দেখুন

ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে ব্যবসায় উদ্যোগের উপর এসাইনমেন্ট জমা দিবে । প্রথম পর্যায়ের এসাইনমেন্ট মূল বইয়ের প্রথম  অধ্যায় – “ব্যবসায় পরিচিতি” এবং দ্বিতীয় অধ্যায় – “ব্যবসায় উদ্যোগ ও উদ্যোক্তা” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক

বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ।

উত্তর দেখুন

এসাইনমেন্ট নং ২ ( ছবি লিংক)

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যবসায় উদ্যোগের ভুমিকা নিরুপণ ।

উত্তর দেখুন

ভূগােল ও পরিবেশ এসাইনমেন্ট

মানবিক শাখার শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে ভূগােল ও পরিবেশের উপর এসাইনমেন্ট জমা দিবে । প্রথম পর্যায়ের এসাইনমেন্ট মূল বইয়ের প্রথম  অধ্যায় – “ভূগােল ও পরিবেশ” এবং দ্বিতীয় অধ্যায় – “মহাবিশ্ব ও আমাদের পৃথিবী” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক)

ভূগােল ও পরিবেশের মধ্যকার সম্পর্ক বিষয়ক প্রতিবেদন প্রণয়ন ।

উত্তর দেখুন

এসাইনমেন্ট নং ২ ( ছবি লিংক)

সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশে বিরাজমান ঋতু পরিবর্তন বিষয়ক একটি প্রতিবেদন প্রণয়ন ।

উত্তর দেখুন

রসায়ন এসাইনমেন্ট

বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে ২য় সপ্তাহের জন্য রসায়নের উপর এসাইনমেন্ট জমা দিবে ।  এসাইনমেন্ট টপিক মূল বইয়ের তৃৃতীয়  অধ্যায় – “পদার্থের গঠন” এবং চতুর্থ অধ্যায় – “পর্যায় সারণি” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক)

প্রতীকের পাশে উল্লেখিত  ভরসংখ্যাবিশিষ্ট মৌলের নিউট্রন সংখ্যা, বাের মডেল অনুসারে পরমাণুর গঠনের চিত্র, শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস এবং উপশক্তিস্তরে (অরবিটালসমূহে)। ইলেকট্রন বিন্যাস সংশ্লিষ্ট একটি প্রতিবেদন প্রণয়ন ।

Na(11), ভরসংখ্যা -23

P(15), ভরসংখ্যা -31

K(19), ভরসংখ্যা -40

Cu(29), ভরসংখ্যা -63

উত্তর দেখুন

এসাইনমেন্ট নং ২ ( ছবি লিংক)

Li Be
Na Mg

মৌল চারটির ইলেকট্রন বিন্যাসের আলােকে পর্যায় সারণিতে অবস্থান, তুলনামূলক আয়নিকরণ শক্তি এবং মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণির বৈশিষ্ট্য সম্পর্কিত একটি প্রতিবেদন প্রণয়ন ।

হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট

ব্যবসায় শাখার শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে ২য় সপ্তাহের জন্য হিসাব বিজ্ঞান বিষয়ের উপর এসাইনমেন্ট জমা দিবে ।  এসাইনমেন্ট টপিক মূল বইয়ের দ্বিতীয় অধ্যায় – “লেনদেন” এবং ষষ্ঠ অধ্যায় – “জাবেদা” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক)

সাদাফ এন্টারপ্রাইজের মালিকের নিকট হতে ২০২০ সালের জুন মাসে জনাব সাদাফের নিকট হতে নিম্নোক্ত ঘটনাসমূহ জানা যায়:

  • জুন ১ মালিক নগদ ২০,০০০ টাকা ও ৩৫,০০০ টাকা আসবাবপত্র ব্যবসায় বিনিয়ােগ করল।
  • জুন ৯ ভাড়া পরিশোধ ৮,০০০ টাকা।
  • জুন ১৩ মালিক ব্যক্তিগত সম্পদ বিক্রয় করে নিজে ব্যবহারের জন্য ৩০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ কিনল।
  • জুন ২০ রাদিফ এন্ড সন্সের কাছ থেকে ধারে ক্রয় ৭,০০০ টাকা।
  • জুন ২৩ পাওনাদারকে পরিশােধ ৭,০০০ টাকা।
  • জুন ২৬ ৪,০০০ টাকার পণ্য বিক্রয়ের চুক্তি সম্পাদন হলাে।
  • জুন ৩০ ১৮,০০০ টাকা বেতনে ম্যানেজার নিয়ােগ করা হলাে।

ক) লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য।
খ) সকল ঘটনা লেনদেন তা কারণসহ ব্যাখ্য
গ) হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব
ঘ) জুন ২০ তারিখের। লেনদেন দ্বারা একটি চালান প্রস্তুতকরণ।

এসাইনমেন্ট নং ২ ( ছবি লিংক)

শামস ব্রাদার্স এর ২০২০ সালের জানুয়ারি মাসের কিছু লেনদেন তুলে ধরা হলাে:

  • জানু ১ নগদ ৩০,০০০ টাকা, ৪০,০০০ টাকা ব্যাংক জমা ও ১৫,০০০ টাকার পণ্য নিয়ে ব্যবসায় আরম্ভ করল।
  • জানু ৫ পণ্য বিক্রয় ২০,০০০ টাকা, যার ৪০% নগদে।
  • জানু ৭ ব্যাংক হতে উত্তোলন করা হলাে ১২,০০০ টাকা।
  • জানু ১০ প্রচারণা বাবদ ব্যয় ৮,০০০ টাকা।

ক) জাবেদার ধারণা ও গুরুত্ব
খ) বিশেষ জাবেদার শ্রেণিবিভাগকরণ
গ) প্রকৃত জাবেদার শ্রেণিবিভাগকরণ
ঘ) লেনদেনসমূহের জাবেদাভুক্তকরণ

অর্থনীতি এসাইনমেন্ট

মানবিক শাখার শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে অর্থনীতি বিষয়ের উপর এসাইনমেন্ট জমা দিবে ।  এসাইনমেন্ট টপিক মূল বইয়ের প্রথম অধ্যায় – ”অর্থনীতি পরচিয়” এবং দ্বিতীয় অধ্যায় – “অর্থনীতির গুরুত্বপূর্ণ ধারণাসমূহ” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক)

‘বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ সম্মিলিতভাবে কাজ করে’— উক্তিটিতে নির্দেশিত অর্থব্যবস্থার বৈশিষ্ট্য উল্লেখপূর্বক বিভিন্ন অর্থ ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়ন ।

এসাইনমেন্ট নং ২ ( ছবি লিংক)

সূর্যের আলাে ভূমি, নদীর পানি এগুলাের কোনটি সম্পদ বা সম্পদ নয় তা অর্থনৈতিক দৃষ্টিকোন থেকে বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক ব্যাখ্যা প্রদান এবং উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণিকরণ ।

জীববিজ্ঞান এসাইনমেন্ট

বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে জীববিজ্ঞান বিষয়ের উপর এসাইনমেন্ট জমা দিবে । দুটি  এসাইনমেন্টের টপিকেই মূল বইয়ের দ্বিতীয় অধ্যায় – ”জীবকোষ ও টিস্যু” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক)

খালি চোখে লক্ষ্যণীয় উদ্ভিদ কোষের বৈশিষ্ট্য এবং টিস্যুর শ্রমবন্টন নির্ণয়।

উত্তর দেখুন

এসাইনমেন্ট নং ২ ( ছবি লিংক)

খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর। গঠন ও কাজ বিশ্লেষণ ।

ফিন্যান্স ব্যাংকিং এসাইনমেন্ট

ব্যবসায় শাখার শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের উপর এসাইনমেন্ট জমা দিবে ।  এসাইনমেন্ট টপিক মূল বইয়ের প্রথম অধ্যায় – “অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন” এবং তৃতীয় অধ্যায় – “অর্থের সময় মূল্য” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক)

আর্থিক ব্যবস্থাপকের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাঁর অর্থায়ন ব্যবস্থাপনা বিষয়ক জ্ঞান সহায়ক – বিষয়টির যৌক্তিকতা নিরূপণ

এসাইনমেন্ট নং ২ ( ছবি লিংক)

বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্যের ভূমিকা নিরূপণ ।

পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট

মানবিক শাখার শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের উপর এসাইনমেন্ট জমা দিবে ।  এসাইনমেন্ট টপিক মূল বইয়ের প্রথম অধ্যায় – “পৌরনীতি ও নাগরিকতা” থেকে নেওয়া হয়েছে ।

বি:দ্র: পৌরনীতি ও নাগরিকতার এসাইনমেন্ট প্রশ্নটি সংশোধন করা হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ (সংশোধিত )( ছবি লিংক)

বাংলাদেশে বিদ্যমান পরিবার। ব্যবস্থা ও একটি আদর্শ পরিবারের কার্যাবলি বিশ্লেষণ ।

উত্তর দেখুন

উচ্চতর গণিত এসাইনমেন্ট

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা তাদের বিভাগভিত্তিক বিষয় হিসেবে উচ্চতর গনিত বিষয়ের উপর এসাইনমেন্ট জমা দিবে ।  এসাইনমেন্ট টপিক মূল বইয়ের প্রথম অধ্যায় – “স্থানাঙ্ক জ্যামিতি” থেকে নেওয়া হয়েছে ।

এসাইনমেন্ট নং ১ ( ছবি লিংক)

higher-math

চিত্রে একটি পঞ্চভুজের শীর্ষবিন্দুগুলাে A(-12,10), B(4, -2), C(6, -৪), D(t, 3), E (6, ৪) এবং শীর্ষবিন্দুগুলাে ঘড়ির কাঁটার বিপরীত দিকে আবর্তিত।

উত্তর দেখুন

সুহৃদ,
অতিমারির কারণে মাউশি (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর) কর্তৃক পরিচালিত সাময়িক বিকল্প শিক্ষা কার্যক্রম “ এসাইনমেন্ট ”। এসাইনমেন্ট শব্দটি স্নাতক/স্নাতোকত্তর সহ শিক্ষার উচ্চ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের কাছে পরিচিত একটি পদ্ধতি হলেও মাধ্যমিক ও নিম্নস্তরের শিক্ষার্থীদের কাছে এটি একেবারেই নতুন। দীর্ঘ ৫ বছর ধরে বাংলাদেশের প্রায় সকল স্তরের শিক্ষার বিভিন্ন প্রকার সঠিক তথ্য ডিজিটাল উপায়ে সরবরাহের ধারাবাহিকতায় এডমিশনওয়্যার(admissionwar) এসাইনমেন্টের ক্ষেত্রেও বিভিন্ন প্রকার তথ্য যেমনঃ এসাইনমেন্ট সম্পর্কিত আপডেট ও এসাইনমেন্টের এর নমুনা উত্তর সরবরাহ করে আসছে।
কিন্তু, সম্প্রতি আমরা আমাদের ফেসবুক পেইজ সহ বিভিন্ন মাধ্যম হতে জানতে পেরেছি শিক্ষার্থীরা এই নমুনা উত্তর দেখে দেখে হুবহু লিখছে।
এসাইনমেন্ট এর নমুনা উত্তরের কৈফিয়তঃ
যেহেতু মাউশির-র এই এসাইনমেন্ট কার্যক্রমটি মাধ্যমিক ও নিম্নস্তরের শিক্ষার্থীদের জন্য সম্পুর্ণ নতুন তাই তারা যাতে এই নমুনা উত্তর দেখে দিক নির্দেশনা নিতে পারে , এসাইনমেন্ট কার্যক্রমের উদ্দেশ্য সম্পর্কে ভালোভাবে বুঝতে পারে এবং এই করোনা কালীন দুঃসময়ে তারা যেন(বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা) চলমান শিক্ষা কার্যক্রম সম্বন্ধে সম্যক অবগত থাকে তারই ক্ষুদ্র প্রয়াস আমাদের।
দায় অস্বীকারঃ
কলম থেকে শুরু করে তলোয়ার। পৃথীবির সবকিছুর ভালো-মন্দ নির্ভর করে আপনি সেটা কিভাবে নিচ্ছেন।ডিনামাইট(বোমা) যেমন পাহাড় গুড়িয়ে সমতল করে চাষাবাদের যোগ্য করে মানুষকে অনাহারে মৃত্যুর পথ থেকে বাচিয়ে এনেছিলো, আজ সেই বোমাই লক্ষ লক্ষ লোকের মৃত্যুর কারন। তাই যেকোন বিষয়ের সঠিক ব্যবহারটাই আমাদের কাম্য।
এডমিশনওয়্যার(admissionwar) ওয়েবসাইটে প্রদত্ত এসাইনমেন্ট কার্যক্রম মহৎ উদ্দেশ্যে পরিচালিত. সুতরাং এটি কিভাবে আপনি বা আপনারা ব্যবহার করছেন সেটা একান্তই আপনাদের ব্যক্তিগত ব্যাপার। এবং তার জন্য শুধুমাত্র এবং কেবল মাত্র আপনারাই দায়ী। এডমিশনওয়ার এই সংক্রান্ত কোন দায় বহন করবেনা।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

ই-মেইলঃ admin@admissionwar.com অথবা এইখানে ক্লিক করুন।

admissionwar-fb-pageaw-fb-group

৩ Comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button